| ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

একটু আগে শেষ হল বাংলাদেশ-শ্রীলংকা টেস্ট, দেখে নিন ফলাফল

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ এপ্রিল ০৩ ১২:০৩:৪৫
একটু আগে শেষ হল বাংলাদেশ-শ্রীলংকা টেস্ট, দেখে নিন ফলাফল

বাংলাদেশ আজ একটি সেশনও টিকেনি। মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম ২৬৮ রানে ৭ উইকেট নিয়ে দিন শেষ করেন। উদ্দেশ্য ছিল ম্যাচের পঞ্চম দিনে জয়ের পরিবর্তে পরাজয় বিলম্বিত করা। কিন্তু এটাও হয়নি। একটি সেশন শেষ হওয়ার আগেই পুরোপুরি আউট হতে হয়েছে বাংলাদেশকে। এবার শুধু মিরাজের ফিফটি পাওয়া যাচ্ছে।

তবে বোলারদের কমিটমেন্টের কমতি ছিল না। মৃত্যুদন্ডের মার্জিন কিছুটা কমেছে। শ্রীলঙ্কার লক্ষ্য ৫১১, মিরাজের অর্ধশতকের সাহায্যে বাংলাদেশ ৩১৮ রানে পৌঁছে যায়। মিরাজ ৮১ রানে অপরাজিত ছিলেন। চট্টগ্রাম টেস্টে ১৯২ রানে হেরেছে বাংলাদেশ। ২-০ ব্যবধানে সিরিজ হেরেছে বাংলাদেশ।

তাইজুল ইসলাম আগের দিনের দশ রানের সঙ্গে যোগ করেন মোট ৪ রান। কামিন্দো মেন্ডেসের বলটি সুন্দরভাবে দখলে নেন নিশান মাদুশকা। কিন্তু তার আগেই টেস্ট ক্যারিয়ারের ৫৬তম উইকেট নেন মেহেদি হাসান মিরাজ। অষ্টম উইকেটে ৩৮ রান যোগ করেন মিরাজ-তিজল।

তারপর ভালো খেলেছেন হাসান মাহমুদ। ২৫ বলে ৬ রান করেন তিনি। বাংলাদেশের ক্ষেত্রে যদি আমরা বিবেচনা করি, তাহলে ফলাফল খারাপ কোথায় বলা যায়? তার সঙ্গে দলের স্কোর ৩০০ ছাড়িয়ে যান মিরাজ। এই সিরিজে বাংলাদেশের প্রথম ৩০০ রান। টেস্ট ইতিহাসে পঞ্চমবারের মতো চতুর্থ ইনিংসেও ৩০০ রান করেছে বাংলাদেশ।

গোলরক্ষক লাহিরু কুমারকে বিদায় করেন হাসান মাহমুদ। ডিফেন্স করতে গিয়ে নিজের র‌্যাকেটে বল লাগান তিনি। ম্যাচের হাস্যকর মিডপয়েন্টে বল ধরতে কোনো ভুল করেননি নিশান মাদুশকা। লাহিরু কুমারীও পেয়েছেন শেষ উইকেট। খালেদের বোলিং দলের জয় নিশ্চিত করে। লঙ্কানদের হয়ে দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নেন এই খেলোয়াড়। তিন উইকেট নেন কামিন্দু মেন্ডিস।

৫১১ রানের টার্গেটে ব্যাট করার আগে চলমান সিরিজের চতুর্থ দিনে গতকাল প্রথমবারের মতো ৫০০ রান পার করে বাংলাদেশ। মুমিনুল হকের ৫০ রানের পাশাপাশি সাকিব আল হাসানের ৩৬ ও লিটন দাসের ৩৮ রান বাংলাদেশকে দারুণ স্কোর এনে দেয়। শেষ বিকেলে এ মিরাজ ৪৪ চট্টগ্রাম টেস্টকে পঞ্চম দিনে টেনে নিয়ে যায়।

চট্টগ্রামের ফ্ল্যাট উইকেটে আগে ব্যাট করে রানের বিশাল পাহাড় দাঁড় করায় শ্রীলঙ্কা। ৬ অর্ধশতকের সুবাদে তাদের সংগ্রহ ছিল ৫৩১ রানের। কোনো সেঞ্চুরি ছাড়া এটাই দলীয় সর্বোচ্চ রানের রেকর্ড। এরপর বাংলাদেশ যথারীতি দেখিয়েছে নিজেদের হতশ্রী ব্যাটিংয়ের নমুনা। ১৭৮ রানেই গুটিয়ে যায় নাজমুল হোসেন শান্তর দল। দলের পক্ষে ত্রিশোর্ধ্ব ইনিংস খেলেছেন মোটে দুইজন।

ফলো-অন না করিয়ে নিজেরাই ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। তৃতীয় দিনের শেষ বিকেলে বাংলাদেশকে ক্ষণিকের স্বস্তি দিয়েছিলেন হাসান মাহমুদ। অভিষিক্ত এই বোলার ৪ উইকেট শিকার করেন। তবে চতুর্থ দিন ডিক্লেয়ার করার আগপর্যন্ত নিজেদের লিড ঠিকই ৫১০ পর্যন্ত টেনে নেয় লঙ্কান ব্যাটাররা। দ্বিতীয় ইনিংসে ১৫৭ রানে নিজেদের ইনিংস ঘোষণা করলে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়ায় ৫১১। রানতাড়া করতে নেমে বাংলাদেশ গিয়েছে ৩১৮ পর্যন্ত।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

মুস্তাফিজদের পরবর্তী ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষনা করলো চেন্নাই কোচ

মুস্তাফিজদের পরবর্তী ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষনা করলো চেন্নাই কোচ

চেন্নাই ২৩ এপ্রিল রাত ৮ টায় (বাংলাদেশ সময়) লখনউয়ের মুখোমুখি হবে। লখনউয়ে বিপক্ষে শেষ ম্যাচে ...

ব্রেকিং নিউজ ; তামিমকে নিয়ে হাথুরুর সাথে বিসিবির হঠাৎ জরুরী মিটিং

ব্রেকিং নিউজ ; তামিমকে নিয়ে হাথুরুর সাথে বিসিবির হঠাৎ জরুরী মিটিং

দশ দিন আগে গুঞ্জন ছিল চন্ডিকা হাথুরুসিংহে প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়াবেন। তাই আমি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে