| ঢাকা, সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

ফলোয়ানে পড়ল বাংলাদেশ! টেস্টে ফলোঅনের নিয়ম যা, দেখে নিন স্কোর-

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৪ এপ্রিল ০১ ১৫:১১:১৯
ফলোয়ানে পড়ল বাংলাদেশ! টেস্টে ফলোঅনের নিয়ম যা, দেখে নিন স্কোর-

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ বাঁচানোর লক্ষ্যে দ্বিতীয় ও শেষ টেস্টে মাঠে নেমেছে বাংলাদেশ। টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন লঙ্কান অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভা। ফলে সিলেট টেস্টের পর প্রথমে চট্টগ্রামে খেলবে স্বাগতিক বাংলাদেশ। দীর্ঘ এক বছর পর এই ম্যাচ দিয়ে সাদা রঙে ক্রিকেটে ফিরলেন সাকিব আল হাসান। মোট, টাইগাররা তাদের শুরুর লাইনআপে দুটি পরিবর্তন করেছে। আজ চট্টগ্রাম টেস্টের ২য় দিনে ব্যাট করছে শ্রীলঙ্কা

এই প্রতিবেদন টি লেখা পর্যন্ত শ্রীলঙ্কা প্রথন ইনংসে ৫৩১ রান করেছে। বাংলাদেশ ১৭৮ রান করেছে সব উইকেট হারিয়ে! এর ফলে ফলোঅনে পড়ল বাংলাদেশ।

এমসিসির ১৪.১.১ আইন অনুযায়ী, ৫ দিনের টেস্টে কোন দলের তুলনায় ২০০ বা তারচেয়ে বেশি লিড পেলেই একটি দল তার প্রতিপক্ষকে ফলো-অনে পাঠাতে পারে। সেই হিসেবে ৫৩১ রান করা শ্রীলঙ্কার বিপক্ষে ফলো-অন এড়াতে বাংলাদেশের দরকার ছিল ৩৩১ রান। ৩৫৩ রানে পিছিয়ে থেকে ইনিংস শেষ করেছে বাংলাদেশ। লঙ্কানরা চাইলে বাংলাদেশকে ফলো-অনে পাঠাতে পারে।

টেস্টে ফলোঅনের নিয়ম জেনে নিন

৩০০ রান করে অলআউট হলেও ফলোঅনে পড়বে দলটি এবং তাদেরকে ব্যাটিংয়ে পাঠানোর ইচ্ছা অনিচ্ছা অপর দলের ব্যাপার। ইচ্ছে হলে ২য় ইনিংসে ফলোঅনে পড়া দলটিকে ব্যাটিংয়ে না পাঠিয়ে নিজেরাই আবারো ব্যাটিংয়ে নামতে পারে।

ম্যাচ ও উইকেটের অবস্থা বিবেচনায় ফলোঅনে পড়া দলটিকে পুনরায় ব্যাটিংয়ে পাঠানো হয়। ১ম ইনিংসে দুই দলের রানের ব্যবধান যদি বিশাল হয়, তখন নিশ্চিত ভাবেই ফলোঅনে পড়া দলটিকে ব্যাটিংয়ে পাঠানো হয়, ইনিংস ব্যবধানে পরাজিত করার জন্য। ইনিংস ব্যাবধানে পরাজয় হলো, ১ম ইনিংসে এক দলের করা রান যদি অপর দল দুইবারেও নিতে না পারে, সেটাই ইনিংস ব্যবধানে পরাজয়।

সহজ ভাষায় প্রথম ইনিংসে কোনো দল যদি প্রতিপক্ষ দলের চেয়ে ২০০ রান কম করে তাহলে প্রতিপক্ষ দলের ইচ্ছায় ওই দলকে পুনরায় ব্যাটিং করতে পাঠাতে পারে।এটাই ফলোঅন।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

মুস্তাফিজদের পরবর্তী ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষনা করলো চেন্নাই কোচ

মুস্তাফিজদের পরবর্তী ম্যাচের জন্য শক্তিশালী একাদশ ঘোষনা করলো চেন্নাই কোচ

চেন্নাই ২৩ এপ্রিল রাত ৮ টায় (বাংলাদেশ সময়) লখনউয়ের মুখোমুখি হবে। লখনউয়ে বিপক্ষে শেষ ম্যাচে ...

ব্রেকিং নিউজ ; তামিমকে নিয়ে হাথুরুর সাথে বিসিবির হঠাৎ জরুরী মিটিং

ব্রেকিং নিউজ ; তামিমকে নিয়ে হাথুরুর সাথে বিসিবির হঠাৎ জরুরী মিটিং

দশ দিন আগে গুঞ্জন ছিল চন্ডিকা হাথুরুসিংহে প্রধান কোচের পদ থেকে সরে দাঁড়াবেন। তাই আমি ...

ফুটবল

এবার বাংলাদেশে আসবেন মেসি

এবার বাংলাদেশে আসবেন মেসি

লিওনেল মেসি সর্বকালের সেরা ফুটবলারদের একজন। বিশ্বকাপজয়ী ফুটবলারের বাংলাদেশে আসার সম্ভাবনা খতিয়ে দেখছেন বাংলাদেশের যুব ...

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

ব্রাজিল-৫, আর্জেন্টিনা-১

মার্চের আন্তর্জাতিক বিরতির পর প্রায় সব জাতীয় দলই ম্যাচ খেলেছে। বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচগুলো ছাড়াও দলগুলো ...



রে