| ঢাকা, শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

২০ বছর আগে তদন্ত হয়েছিল, এবার কি হচ্ছে?

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ ডিসেম্বর ০১ ১৩:৩৬:৪৫
 ২০ বছর আগে তদন্ত হয়েছিল, এবার কি হচ্ছে?

হাতুরু সিংহের চড় শুধু বাংলাদেশ এক ক্রিকেটারের উপর পড়েনি। পুরো বাংলাদেশ জাতির উপর পড়েছে। অথচ টনক নড়ছে না বিসিবির, উল্টো ব্যাপারটিকে ধামাচাপা দিতে উঠে পড়ে লেগেছে বিসিবি। ভাবতে অবাক লাগে এই কাজটা কিভাবে করে বিসিবি।

খেলার মাঠে ক্রিকেটারকে শারীরিক নির্যাতন এটা অনেক বড় অপরাধ। তিনি যে শুধু মানহানির জন্য মামলা খাবেন বিষয়টি তা নয় সেই সাথে আরো অনেক বিচার হবে। শুধু বাংলাদেশ নয় পুরো ক্রিকেট ইতিহাসে এরকম ঘটনা বিরল। এ লজ্জা ঢাকবে কিভাবে বিসিবি?এই ঘটনা যদি সত্য হয় তবে হাথুরুকে ওকে ঘাড় ধাক্কা দিয়ে বের করে দিতে হবে।

নিউজিল্যান্ড সিরিজের সেই প্লেয়ার কে রাখা হয়নি। হাতুরের ভয়ে বিসিবি তাকে রাখতে পারেনি। ওডিআই এবং টি-টোয়েন্টি কোন সিরিজে সে নেই। বিশ্বকাপের তিনটি ম্যাচে তেমন ভালো না করতে পারলে ওয়ার্ল্ড কাপের আগে তিনি অনেক ভালো খেলেছে। বিসিবির উচিত ছিল হাতুরকে তার কোচিং থেকে আপাতত স্থগিত করে সেই প্লেয়ারের বিষয়টি তদন্ত করা। সেটি না করে উল্টো হাতুরের কথা মত চলছে বিসিবি। হাতুরুর সাথে যেন সেই প্লেয়ারের কোন প্রকার দ্বন্দ্ব না জড়াতে পারে সেজন্য সে প্লেয়ার কে বাদ দিল। ব্যাপারটা এমন হয়েছে মাথায় ব্যথা তাই মাথায় কেটে ফেলল বিসিবি।

বিসিবির এ কাজটিতে সেই সে ক্রিকেটারের উপর আরেকটি অবিচার করা হলো। ব্যাপারটি এমন হলো হাতের উপর এবার বিসিবির থেকেও চড় খেলেও ওই ক্রিকেটার। ২০০৩ বিশ্বকাপেও চরম ব্যর্থতার পর গঠন করা হয়েছিল একটি সুষ্ঠু ও তদন্ত কমিটি। ২০ বছর আগে তো এমন ছিল না বিসিবি। তদন্ত বোর্ডে কখনো মাথা ঘামাতে না বিসিবির কর্মকর্তারা। সেই সময় ক্যাপ্টেন্সি হারাতে হয়েছিল খালেদ মাসুদ পাইলটকে।

২০ বছর পর সেই বিসিবি অন্যদের হাতে অন্যরূপ। তদন্ত কমিটির সবাই যেন বিসিবি পরিচালক। বাকি থাকে না এখানে বিচারের সদিচ্ছা। বছর কয়েক পরে যাদের হাতে উঠবে বাংলাদেশ ক্রিকেট দল, তাদের মনোবল ভেঙ্গে দেওয়া হচ্ছে। মেরুদন্ডহীন করে দিলে ক্রিকেটাররা কি আর পারবে প্রতিপক্ষের সাথে চোখ মেলে লড়াই করতে? সেটা একবারের জন্য কেন ভেবে দেখছে না বিসিবি। যারা জাতীয় দলে ঢুকবে বা আন্ডার নাইন্টিনে খেলছে এটা তাদের জন্য অনেক বড় একটা মানসিক প্রেসার। এতে করে তারা আতঙ্কের মধ্যে থাকবে আর খেলোয়াড়রা যদি আতঙ্কের মধ্যে থাকে এর থেকে ভয়াবহ তা আর কোন কিছুতেই নেই। তাদের থেকে ভালো পারফরম্যান্স আসবে না এটাই স্বাভাবিক। তবে কে ক্রিকেটারদের দমিয়ে নতুন কোন অপকর্মের দিকে এগিয়ে যাবে?

আপনার জন্য নির্বাচিত নিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ

ক্রিকেট

ভারতের বিপক্ষে সহজ ম্যাচ হেরে অবিশ্বাস্য মন্তব্য করলেন বাংলাদেশ অধিনায়ক

ভারতের বিপক্ষে সহজ ম্যাচ হেরে অবিশ্বাস্য মন্তব্য করলেন বাংলাদেশ অধিনায়ক

বড় স্বপ্ন নিয়ে এশিয়া কাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। আসরের শুরুটা ভালো না ...

কোটা আন্দোলন কারী ছাত্রছাত্রীদের নিয়ে যা বললেন এলেন ডোনাল্ড

কোটা আন্দোলন কারী ছাত্রছাত্রীদের নিয়ে যা বললেন এলেন ডোনাল্ড

সারা দেশে সরকারি চাকরিতে কোটা সংস্কারে চেয়ে শিক্ষার্থীদের আন্দোলনে উত্তপ্ত পুরো বাংলাদেশ। চলছে নানা আলোচনা ...

ফুটবল

উড়ন্ত আর্জেন্টিনাকে এক ধাক্কায় মাটিতে নামিয়েছে মরক্কো, কঠিন পড়িক্ষা নেবে ইরান ; সরাসরি খেলা যেভাবে দেখবেন

উড়ন্ত আর্জেন্টিনাকে এক ধাক্কায় মাটিতে নামিয়েছে মরক্কো, কঠিন পড়িক্ষা নেবে ইরান ; সরাসরি খেলা যেভাবে দেখবেন

আলবিসেলেস্তিদের নাটকীয়ভাবে হারিয়েছে তারা। বিতর্কিত ওই হারের পর এবার টুর্নামেন্টে টিকে থাকাই কঠিন হয়ে পড়েছে ...

এবার আর্জেন্টিনার বিপক্ষে বর্ণবাদের অভিযোগ

এবার আর্জেন্টিনার বিপক্ষে বর্ণবাদের অভিযোগ

বর্ণবিদ্বেষে অভিযুক্ত লিওনেল মেসিরা। কোপা আমেরিকা জয়ের পর উদযাপন করতে গিয়েই মাত্রা ছাড়ালেন আর্জেন্টিনার ফুটবলারেরা। ...



রে