| ঢাকা, বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ আশ্বিন ১৪৩০

এশিয়া কাপ জিতল ভারত, সুখবর পেল পাকিস্তান

২০২৩ সেপ্টেম্বর ১৮ ১১:০০:০২
এশিয়া কাপ জিতল ভারত, সুখবর পেল পাকিস্তান

এশিয়া কাপের ১৬তম আসরের শিরোপা নির্ধারণী ফাইনাল ম্যাচে শ্রীলঙ্কাকে বিধ্বস্ত করে ১০ উইকেটের দাপুটে জয় তুলে নিয়েছে ভারত। এই জয়ে রেকর্ড অষ্টম বারের মতো এশিয়া কাপের শিরোপা ঘরে তুলেছে ম্যান ইন ব্লুজরা।

রোববার (১৭ সেপ্টেম্বর) প্রেমাদাসায় অনুষ্ঠিত ফাইনালে মোহাম্মদ সিরাজের আগুনে বোলিংয়ে মাত্র ৫০ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। জবাবে লক্ষ্য তাড়ায় ৬.১ ওভারে কোনো উইকেট না হারিয়েই জয়ের বন্দরে পৌঁছে যায় রোহিত শর্মার দল।

একদিকে শিরোপা জয়ের উল্লাসে মেতে উঠেছে ভারতের ক্রিকেট সমর্থকরা। এরই মাঝে এশিয়া কাপে সুপার থেকে বিদায়ের এক সপ্তাহের মধ্যেই সুখবর পেল চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। আইসিসির সবশেষ হালনাগাদকৃত ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে উঠে এসেছে বাবর আজমরা।

র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে থেকেই এশিয়া কাপ মিশনে গিয়েছিল পাকিস্তান। তবে আসরের মাঝপথেই অস্ট্রেলিয়ার কাছে শীর্ষস্থান হারিয়ে বসেছিল বাবর-রিজওয়ানরা। সুপার ফোরের ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারের ফলে টেবিলের তৃতীয় স্থানেও নেমে গিয়েছিল তারা।

সে সুবাদে ভারত উঠে এসেছিল দ্বিতীয় স্থানে। ভারত সুপার ফোরের শেষ ম্যাচে বাংলাদেশের কাছে পরাজিত হওয়ায় আর দক্ষিণ আফ্রিকা চতুর্থ ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে পরাজিত করায় পাকিস্তান পুনরায় চলে আসে র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে।

তবে এশিয়া কাপের ফাইনাল ও অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার মধ্যকার পঞ্চম ওয়ানডে ম্যাচের আগে পাকিস্তানের সমূহ সম্ভাবনা তৈরি হয় শীর্ষস্থান ফিরে পাওয়ার। সে জন্য ছোট্ট একটি সমীকরণ বাধা হয়েছিল বাবরদের সামনে। আর তা হচ্ছে দক্ষিণ আফ্রিকা যদি শেষ ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে হারাতে পারে তাহলে এককভাবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠবে পাকিস্তান।

কাকতালীয়ভাবে অস্ট্রেলিয়া শেষ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার কাছে ১২২ রানের বড় ব্যবধানে পরাজিত হয়। এতে করে শীর্ষস্থান পুনরুদ্ধার করে পাকিস্তান। এ হারের ফলে টেবিলের তৃতীয় অবস্থানে চলে গিয়েছে অজিরা। এশিয়া কাপ জয়ী ভারতের অবস্থান এখন দুইয়ে। টেবিলের তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট এখন ১১৩।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে