| ঢাকা, শুক্রবার, ৩১ মার্চ ২০২৩, ১৭ চৈত্র ১৪২৯

রেকর্ড গড়ে ম্যাচ জিতে যাকে কৃতিত্ব দিলেন অধিনায়ক তামিম

২০২৩ মার্চ ১৮ ২২:৪১:৩৬
রেকর্ড গড়ে ম্যাচ জিতে যাকে কৃতিত্ব দিলেন অধিনায়ক তামিম

ইংলিশ সিরিজ শেষ হতে না হতেই শুরু হয়ে গেল আয়ারল্যান্ড সিরিজ। আজ ১৮ মার্চ সিলেট স্টেডিয়ামে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ ক্রিকেট দল। আইল্যান্ডের এই সফরে প্রথমে তিন ম্যাচের এই সিরিজের পর আরও তিন ম্যাচের টি–টোয়েন্টি এবং একটি টেস্টও খেলবে আয়ারল্যান্ড।

টস নামের ভাগ্যপরীক্ষায় জিতলেন আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ডি বলবার্নি। টস জিতে আগে বল করলেন আয়ারল্যান্ড। বাংলাদেশকে করতে হয়ে ব্যাট।

আয়ারল্যান্ড আসার আগে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি–টোয়েন্টি সিরিজ খেলেছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজ ২–১ ব্যবধানে হারলেও টি–টোয়েন্টি সিরিজ ৩–০ ব্যবধানে জিতে ফুরফুরে মেজাজে আছে বাংলাদেশ দল। প্রথম ওয়ানডেতে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভারে ৩৩৮ রান সংগ্রহ করে।

আয়ারল্যান্ডের বিপক্ষে মুশফিক যখন উইকেটে আসেন, বাংলাদেশের সংগ্রহ তখন ৪ উইকেট হারিয়ে ২১৬ রান। ইনিংসের বাকি ছিল প্রায় ১২ ওভার। ম্যাচের এমন পরিস্থিতিতে বড় রান করতে কেউ একজনকে আক্রমণাত্মক খেলতে হতো। সেই দায়িত্বটা নিজের ঘাড়ে তুলে নেন অভিজ্ঞ মুশফিক।

উইকেটে গিয়ে শুরু থেকেই শট খেলেছেন। সাকিব-হৃদয়ের গড়ে দেয়া ভিতের ওপর দাঁড়িয়ে এদিন এক প্রান্তে ঝড় তুলেন এই উইকেটকিপার ব্যাটার। যদিও শেষ পর্যন্ত হাফ সেঞ্চুরি মিসের আক্ষেপ নিয়ে সাজঘরে ফিরেছেন। এর আগে সমান ৩টি করে চার-ছক্কায় ২৬ বল খেলে ৪৪ রান করেছেন। যেখানে তিনি ব্যাটিং করেছেন প্রায় ১৭০ স্ট্রাইকরেটে।

মুশির এমন ইনিংস নিশ্চিই ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছে। বিশেষ করে যে মুহূর্তে ব্যাটিংয়ের গিয়ার পরিবর্তনের দরকার ছিল, সেই সময়ে কাজটা একেবারে ঠিক-ঠাকমতোই করেছেন এই অভিজ্ঞ ব্যাটার। ফলে ম্যাচ শেষে তার প্রশংসা ঝড়েছে তামিম ইকবালের কণ্ঠেও।

বাংলাদেশ অধিনায়ক বলেন, 'মুশির ইনিংস ম্যাচে পার্থক্য গড়ে দিয়েছে, তাকে সাধুবাদ জানাই। গত ১৭ বছর ধরে সে এই কাজটাই করে আসছে। মানুষ ভুলে যায় যে, সবারই ভালো সময়-খারাপ সময় থাকে। সে (মুশফিক) সত্যিই দুর্দান্ত।'

ব্যাটিংয়ে নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের সংগ্রহ গড়ার পর বোলিংয়ে দুর্দান্ত ছিল বাংলাদেশ। বিশেষ করে এবাদত-নাসুমরা নিজদের আরও একবার প্রামণ করেছেন। তাইতো ম্যাচ শেষে তাদের কথা আলাদাভাবে উল্লেখ্য করেছেন অধিনায়ক।

তামিম বলেন, 'এবাদত বিশ্বমানের বোলার। বিশেষভাবে নাসুমের কথা স্বরণ করতে চাই। সে (নাসুম) খুব বেশি ওয়ানডে খেলেনি কিন্তু যখনই সুযোগ পেয়েছে দুর্দান্ত পারফর্ম করেছে।'

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে