| ঢাকা, সোমবার, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০

২৫/১/২০২৩ তারিখ, দেখেনিন বাংলাদেশে ২২ ক্যারেট সোনা ও ২১ ক্যারেট রুপার দাম

জাতীয় ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ জানুয়ারি ২৫ ২০:১১:১৭
২৫/১/২০২৩ তারিখ, দেখেনিন বাংলাদেশে ২২ ক্যারেট সোনা ও ২১ ক্যারেট রুপার দাম

সব থেকে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৬৮৩ টাকা বাড়িয়ে স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের প্রতি ভরি স্বর্ণের দাম বেড়ে হয়েছে ৯৩ হাজার ৪২৯ টাকা।

এখন থেকে স্বর্ণের এই নতুন দাম কার্যকর করা হবে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

জুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি বৈঠক করে এই দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়। পরবর্তীতে মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির ভাইস চেয়ারম্যান এনামুল হক ভূইয়া লিটনের সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে দাম বাড়ানোর এ সিদ্ধান্ত জানানো হয়েছে।

এতে বলা হয়, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম বেড়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশ জুয়েলারি সমিতি স্বর্নের নতুন দাম নির্ধারণ করেছে, যা এখন থেকে কার্যকর হবে।

সপ্তাহ না ঘুরতেই সেই রেকর্ড ভেঙে নতুন উচ্চতায় পৌঁছালো স্বর্ণের দাম। ভালো মানের স্বর্ণের পাশাপাশি বাড়ানো হয়েছে সব ধরনের স্বর্ণের দাম। মান অনুযায়ী প্রতি ভরি স্বর্ণের দাম বাড়ানো হয়েছে ১ হাজার ৮০৭ টাকা থেকে ২ হাজার ৬৮৩ টাকা পর্যন্ত।

নতুন দাম অনুযায়ী, সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেট প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ২ হাজার ৬৮৩ টাকা বাড়িয়ে ৯৩ হাজার ৪২৯ টাকা করা হয়েছে। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ২ হাজার ৫৬৬ টাকা বাড়িয়ে ৮৯ হাজার ১৭১ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ২ হাজার ২১৭ টাকা বাড়িয়ে ৭৬ হাজার ৪৫৮ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে ১ হাজার ৮০৭ টাকা বাড়িয়ে ৬৩ হাজার ৬৮৫ টাকা করা হয়েছে।

স্বর্ণের দাম বাড়লেও অপরিবর্তিত রয়েছে রূপার দাম। ২২ ক্যারেটের এক ভরি রুপার ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রুপা ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রূপা ১ হাজার ৪০০ টাকা এবং সনাতন পদ্ধতির রূপা ১ হাজার ৫০ টাকা ভরি বিক্রি হচ্ছে।

এর আগে, চলতি বছর প্রথমবার সোনার দাম বাড়ানো হয় ৮ জানুয়ারি। সে সময় সব থেকে ভালো মানের এক ভরি সোনার দাম ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে ৯০ হাজার ৭৪৬ টাকা করা হয়।

এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ২ হাজার ২১৬ টাকা বাড়িয়ে ৮৬ হাজার ৬০৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৯২৪ টাকা বাড়িয়ে ৭৪ হাজার ২৪১ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম ১ হাজার ৫৭৫ টাকা বাড়িয়ে ৬১ হাজার ৮৭৮ টাকা করা হয়। আজ পর্যন্ত এ দামেই স্বর্ণ বিক্রি হয়েছে।

তার আগে গত বছরের ৩০ ও ৪ ডিসেম্বর এবং ১৮ ও ১৩ নভেম্বর দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয়। ফলে দুই মাসের ব্যবধানে দেশের বাজারে ছয় দফা স্বর্ণের দাম বাড়লো। এতে দেশের বাজারে ইতিহাসের সর্বোচ্চ দামে পৌঁছে গেছে দামি এই ধাতুটির দাম।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

বিপিএল নিয়ে হাথুরুর বিতর্কিত মন্তব্য, মুখ খুলল বিসিবি

বিপিএল নিয়ে হাথুরুর বিতর্কিত মন্তব্য, মুখ খুলল বিসিবি

রাত পোহালেই শুরু হবে বিপিএলের নকআউট পর্ব। এই পর্বটি অতিক্রম করার জন্য, ফ্র্যাঞ্চাইজিগুলি শেষ মুহূর্তে ...

আবারও সহজ ক্যাচ মিস করলেন তামিম

আবারও সহজ ক্যাচ মিস করলেন তামিম

গুরুত্বপূর্ণ ম্যাচ বা পরিস্থিতিতে স্নায়বিক চাপে ভুগছেন তামিম ইকবাল। যেমনটা আজও করেছেন অভিজ্ঞ এই ক্রিকেটার। ...

ফুটবল

ব্রাজিলের হেক্সা কমপ্লিট!

ব্রাজিলের হেক্সা কমপ্লিট!

ফিফা বিশ্বকাপ এলেই হেক্সা পূরণের আশায় বাড়ে ব্রাজিলের প্রত্যাশা। ২০০২ সালে রোনালদো-রোনালদিনহোর সহায়তায় ব্রাজিল পঞ্চমবারের ...

কোপার আগে আর্জেন্টিনার প্রীতি ম্যাচের সূচি প্রকাশ

কোপার আগে আর্জেন্টিনার প্রীতি ম্যাচের সূচি প্রকাশ

মার্চে এশিয়ার দেশ চীন সফরে যাওয়ার কথা ছিল আর্জেন্টিনার। সেখানে আফ্রিকার দুই দল নাইজেরিয়া ও ...



রে