| ঢাকা, বুধবার, ৫ অক্টোবর ২০২২, ২০ আশ্বিন ১৪২৯

এমন কয়েকজন ভারতীয় অধিনায়ক যারা পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে সফল

২০২২ আগস্ট ১২ ১৬:২৪:৩৮
এমন কয়েকজন ভারতীয় অধিনায়ক যারা পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে সফল

ক্রিকেট ইতিহাসে চির প্রতিদ্বন্দ্বী দুই দল ভারত ও পাকিস্তান। ক্রিকেটের ইতিহাসে এই দুই দেশ যেমন অনেক তারকা ক্রিকেটারকে বিশ্ব ক্রিকেট দরবারে তুলে ধরেছে, তেমনি এই দুই দেশের ক্রিকেট যুদ্ধ বিশ্ববাসীর সামনে বারবার ফুটে উঠেছে।

ঠিক যেমন পাকিস্তান ক্রিকেট বিশ্বে তাদের দ্রুত গতির বোলিং আক্রমণ দেখিয়েছিল যা এখনও বিশ্ব ক্রিকেটে প্রায় প্রতিটি ব্যাটসম্যানের কাছে বোলিং সন্ত্রাস হিসাবে পরিচিত, ভারতীয় দল বিশ্ব ক্রিকেটে আশ্চর্যজনক ব্যাটিং আক্রমণ দেখায় যা ঘুম ছাড়াই রাত আনে। যেকোনো বোলারের জন্য। আমরা অতীতে অনেক খেলা দেখেছি যেখানে একটি দল উত্তেজনাপূর্ণ জার্সিতে একটি মজার ঘটনায় খেলা হেরেছে।

বিশ্বকাপ থেকে এশিয়ান কাপ পর্যন্ত কোনো দ্বিপাক্ষিক সিরিজই এই দুই যোদ্ধার ম্যাচে দর্শকদের মধ্যে যে বিশেষ রোমাঞ্চ তৈরি করে তা নিয়ে কথা বলার সুযোগ ছাড়ে না। এই দুটি বিশ্ব-মানের ক্রিকেট দল বেশ কয়েকজন অধিনায়ক তৈরি করেছে যারা তাদের নিজ নিজ যুগে বিশ্ব ক্রিকেটে আধিপত্য বিস্তার করেছে এবং তা চালিয়ে যাচ্ছে।

যেকোনো দলের অধিনায়ক হওয়া একজন ক্রিকেটার কাছে নিঃসন্দেহে এক বিরাট প্রাপ্তির ব্যাপার বলে মনে করা হয়। একজন অধিনায়ক হলো একটি ক্রিকেট দলের এমন একজন মাথা যিনি দল পরিচালনার পাশাপাশি দলের হার জিৎ সমস্তটাই নিজের কাঁধে তুলে নিয়ে থাকে। আমরা এখানে এমন ৩জন জনপ্রিয় ভারতীয় অধিনায়ককে আলোচনা করবো যারা নিজেদের ক্রিকেট কেরিয়ারে সব থেকে বেশি বার পাকিস্তান দলকে পরাজিত করেছেন।

বর্তমান বিশ্ব ক্রিকেটে হিটম্যান হিসাবে পরিচিত হলেন রোহিত শর্মা। এছাড়াও তিনি বর্তমান ভারতীয় দলের সমস্ত ফরম্যাটের অধিনায়ক। ডানহাতি এই ওপেনিং ব্যাটসম্যান হলেন ক্রিকেট ইতিহাসে একমাত্র ব্যাটসম্যান যার দখলে সর্বাধিক দ্বি শতরানের রেকর্ড রয়েছে। এছাড়াও রোহিত শর্মা হলেন আইপিএল এর ইতিহাসে একমাত্র অধিনায়ক যিনি ৫বার আইপিএল ট্রফি জিতেছেন। বিধংসী এই ব্যাটসম্যান সফল ভারতীয় অধিনায়কদের মধ্যে অন্যতম হলেন কারণ তার নেতৃত্বে ভারতীয় দল যেমন পাকিস্তানের বিরুদ্ধে বেশি বার জিতেছে ঠিক তেমনি তার অধিনায়কত্বেই ভারতীয় বেশি টি-২০ সিরিজে জয়লাভ করেছে।

পাঠকের মতামত:

ক্রিকেট এর সর্বশেষ খবর

ক্রিকেট - এর সব খবর



রে