| ঢাকা, মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১

মিরপুরের মাঠে ভালো রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

খেলাধুলা ডেস্ক . বিনোদন৬৯.কম
২০২৩ সেপ্টেম্বর ২৩ ১৭:৩৪:০৭
মিরপুরের মাঠে ভালো রানের টার্গেট দিল নিউজিল্যান্ড

মোস্তাফিজুর রহমানকে স্ট্রেট ড্রাইভে চার! নিউজিল্যান্ডের ইনিংস এভাবে শুরু করলেন ফিন অ্যালেন। সুইংয়ের খোঁজে সামনে করার চেষ্টা করেছেন মোস্তাফিজ। সেটি না হওয়ায় লেংথ পিছিয়ে এনে প্রথম ওভার শেষ করলেন। প্রথম ওভারে প্রথম বলে বাউন্ডারি। দ্বিতীয় ওভারে প্রথম বলেও বাউন্ডারি। বাদ গেল না তৃতীয় ওভারও! মোস্তাফিজের বাউন্সার উইকেটকিপার লিটন দাসও ধরতে পারেননি। এই ওভারেই তৃতীয় বলে ভালো লেংথ থেকে বল তুলে উইল ইয়াংকে আউট করেন মোস্তাফিজ। ব্যাট তাঁর ব্যাটের কানা ছুঁয়ে লিটনের গ্লাভসে জমা পড়ে। ৮ বলে কোনো রান না করেই ফিরলেন ইয়াং।

প্রথম ম্যাচে অন সাইডে ঘুরিয়ে খেলতে চেয়েছিলেন অ্যালেন। এবার চেয়েছিলেন শট খেলতে। তবে ব্যর্থ হয়েছে সেটি। কানায় লেগে ওঠা ক্যাচটি একমাত্র স্লিপে থাকা সৌম্য নিয়েছেন ঝাঁপিয়ে উঠে নিজের বাঁ দিক থেকে। আবারও শুরুতেই ২ উইকেট হারিয়ে চাপে নিউজিল্যান্ড।

খালেদ আহমেদের ক্যারিয়ারের প্রথম বল। পুল করে চার চ্যাড বসের। পঞ্চম বল। আরেকবার পুল করতে গিয়ে মিডউইকেটে তাওহিদ হৃদয়ের হাতে ধরা বস। অবশ্য পুলের চেয়ে এ শটকে শর্ট আর্ম জ্যাব বলাই ভালো। তবে ওয়ানডে ক্যারিয়ারে প্রথম উইকেটটি পেতে খুব একটা অপেক্ষা করতে হলো না খালেদকে। অষ্টম ওভারে এসে তৃতীয় উইকেট হারিয়েছে নিউজিল্যান্ড। স্কোরবোর্ডে ৩৬ রান।

২৩তম ওভারে ফেরানো হয়েছে খালেদ আহমেদকে। প্রথম ৪ ওভারে ১৮ রানে ২ উইকেট ছিল তাঁর। প্রথম ম্যাচের মতো উইকেট থেকে সহায়তা পাচ্ছেন না স্পিনাররা, নিকোলস-ব্লান্ডেল খেলছেনও ইতিবাচকভাবে। ফলে চাপও সে অর্থে তৈরি করতে পারেননি নাসুম বা মেহেদী। ব্রেকথ্রুয়ের খোঁজে খালেদকে ফিরিয়েছেন লিটন।

প্রথম ৩ বল ডট দিয়েছিলেন খালেদ। চতুর্থ বলে অবশ্য লেগ সাইডে করেছিলেন, চারই পেতেন তাতে ব্লান্ডেল। ডিপ স্কয়ার লেগে তানজিদের ভালো ফিল্ডিংয়ে সেটি হয়নি। শেষ বলে খালেদ আবার করেন ফুললেংথে। সেটিতে চার মারতে ভুল হয়নি ব্লান্ডেলের, তুলে মেরেছেন বোলারের মাথার ওপর দিয়ে। ডিপে ফিল্ডারও ছিল না। ভুল লেংথে বোলিংয়ের মাশুল দিলেন খালেদ। উইকেটের অপেক্ষা আরেকটু বাড়ল বাংলাদেশের।

নাসুমের করা ২৬তম ওভারের শেষ বলে সিঙ্গেল নিয়ে ফিফটি আগে পেলেন ব্লান্ডেলই। এ সিঙ্গেলও তিনি নিয়েছেন ক্রিজ ছেড়ে বেরিয়ে এসে খেলে। ৫৪ বলে ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি পেয়েছেন নিউজিল্যান্ডের উইকেটকিপার-ব্যাটসম্যান। এটি তাঁর অষ্টম ম্যাচ।

পরের ওভারে ছিল নিকোলসের ফিফটির অপেক্ষা। সেটি আর পাওয়া হলো না তাঁর। খালেদের অফ স্টাম্পের বাইরের লেংথ বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরেছেন নিকোলস। অতি-আত্মবিশ্বাসী শট বলা যায়, যেটি হয়ে গেছে আলগা শট। নিকোলস থেমেছেন ৪৯ রানেই। টানা দ্বিতীয় ম্যাচে ৪০ পেরিয়েও ৫০ পাওয়া হলো না তাঁর। ব্লান্ডেলের সঙ্গে নিকোলসের জুটিও থেমেছে ১০০-এর আগেই—৯৫ রানে।

দুই পেসারের ওপর চড়াও হয়েছিলেন ব্লান্ডেল ও রবীন্দ্র। লিটন ফিরিয়েছেন মেহেদীকে। এ অফ স্পিনার এসেই এলবিডব্লিউর ফাঁদে ফেললেন রবীন্দ্রকে। পেছনে পায়ে গিয়ে খেলার চেষ্টা ব্যর্থ হয়েছে রবীন্দ্র। আম্পায়ার শরফুদ্দৌলার সিদ্ধান্ত রিভিউও করেননি। নিউজিল্যান্ড হারিয়েছে পঞ্চম উইকেট।

হাসান মাহমুদের ইয়র্কার। ঠিকঠাক হলে সেটিতে খুব বেশি কিছু করার থাকে না। ব্লান্ডেল আবার সেটি ঘুরিয়ে খেলতে চেয়েছিলেন। তাঁর ব্যাট নাগাল পায়নি বলের। সেঞ্চুরির বেশ আগেই থামলেন ব্লান্ডেল, ৬৬ বলে ৬৮ রান করে। নিউজিল্যান্ড হারিয়েছে ষষ্ঠ উইকেট। ম্যাচের প্রেক্ষাপটে খুব, খুব গুরুত্বপূর্ণ উইকেট।

সোধি ও জেমিসনের জুটি শেষে এসে একটু চোখ রাঙাচ্ছিল বাংলাদেশকে। জেমিসনকে ফিরিয়ে সেটি ভাঙলেন মেহেদী। ঝুলিয়ে দিয়েছিলেন, সে ফাঁদে ধরা পড়েছেন জেমিসন। নিজেই ক্যাচ নিয়েছেন মেহেদী। ৪০ বলে ৩২ রানের জুটি ভেঙেছে ৪৫তম ওভারে এসে।

সোধি ফিরলেন হাসতে হাসতে। তাঁকে বল করার আগেই ননস্ট্রাইক প্রান্তে রানআউট করেছেন হাসান মাহমুদ।

তবে সোধি ড্রেসিংরুমে ফিরে যাওয়ার আগেই তাঁকে ডেকে এনেছেন লিটন দাস। আবেদন তুলে নিয়েছেন বাংলাদেশ অধিনায়ক।

আগের ওভারে খালেদকে ছক্কা মেরেছিলেন ফার্গুসন। এবার মেহেদীর বলে স্টাম্পিং হয়ে ফিরলেন নিউজিল্যান্ড অধিনায়ক। ৪৮তম ওভারে অষ্টম উইকেট হারিয়েছে নিউজিল্যান্ড। তবে তারা তুলে ফেলেছে ২৪০ রান।

লিটন তেমন আগ্রহী ছিলেন না। তবে খালেদ আহমেদকে দেখে আত্মবিশ্বাসীই মনে হয়েছে। শেষ পর্যন্ত সফল হয়েছে রিভিউ। ইশ সোধি হয়েছেন কট বিহাইন্ড। ২৫৪ রানেই শেষ হয়েছে নিউজিল্যান্ডের ইনিংস। এখন জিততে হলে বাংলাদেশকে ২৫৫ রান করতে হবে।

নিউজিল্যান্ড একাদশ : ফিন অ্যালেন, উইল ইয়াং, চ্যাড বস, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল, রাচিন রবীন্দ্র, কোল ম্যাকনকি, ইশ সোধি, কাইল জেমিসন, লকি ফার্গুসন (অধিনায়ক) ও ট্রেন্ট বোল্ট।

দুটি পরিবর্তন আছে বাংলাদেশ একাদশে। তানজিম হাসানের জায়গায় খেলানো হচ্ছে হাসান মাহমুদকে। বাদ পড়েছেন উইকেটকিপার নুরুল হাসান। দলে নেওয়া হয়েছে পেসার খালেদ আহমেদকে। ওয়ানডে অভিষেক হচ্ছে তাঁর। আগের ম্যাচে ৪ জন বিশেষজ্ঞ বোলার নিয়ে নামলেও আজ বাংলাদেশ খেলছে ৫ জনকে নিয়েই।

বাংলাদেশ একাদশ : লিটন দাস (অধিনায়ক), তামিম ইকবাল, তানজিদ হাসান, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ, তাওহিদ হৃদয়, মেহেদী হাসান, নুরুল হাসান, নাসুম আহমেদ, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান ও খালেদ আহমেদ।

আপনার জন্য নির্বাচিত নিউজ

ক্রিকেট

টস জিতল বাংলাদেশ, দেখে নিন বাংলাদেশের চমক ভরা একাদশ

টস জিতল বাংলাদেশ, দেখে নিন বাংলাদেশের চমক ভরা একাদশ

লম্বা বিরতির পর মিরপুরের শের-ই বাংলা স্টেডিয়ামে ফিরে এসেছে টেস্ট ক্রিকেট। পাকিস্তান সফরের স্মৃতিগুলি ছিল ...

কেন বাংলাদেশের ব্যাটিং পরিকল্পনার এত অভাব

কেন বাংলাদেশের ব্যাটিং পরিকল্পনার এত অভাব

বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে সিনিয়র খেলোয়াড়দের অবদান অগ্রহণযোগ্য। তবে বর্তমান প্রজন্মের ক্রিকেটাররা সেই ধারাবাহিকতা বজায় রাখতে ...

ফুটবল

বিশ্বকাপের ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার ‘সুপার ক্লাসিকো’, দেখে নিন ম্যাচ সময়

বিশ্বকাপের ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনার ‘সুপার ক্লাসিকো’, দেখে নিন ম্যাচ সময়

উজবেকিস্তানে শুরু হয়েছে ফিফা ফুটসাল বিশ্বকাপের দশম আসর, যা এখন ফাইনালের প্রস্তুতি নিচ্ছে। গত আসরের ...

পেনাল্টি ছাড়া কে বেশি গোল করেছেন, মেসি না রোনালদো

পেনাল্টি ছাড়া কে বেশি গোল করেছেন, মেসি না রোনালদো

লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো ফুটবল জগতের দুই মহানায়ক, যাঁরা গোটা একটি প্রজন্মকে ফুটবলে মোহিত ...