ঢাকা, রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭

তামিমদের ধারাবাহিক হওয়ার তাগিদ ম্যাকেঞ্জির

২০২০ জানুয়ারি ২৬ ১৭:৪৫:১৫
তামিমদের ধারাবাহিক হওয়ার তাগিদ ম্যাকেঞ্জির

পাকিস্তান সিরিজে ব্যাট হাতে ধারাবাহিক ব্যর্থতার পরিচয় দিয়ে যাচ্ছেন বাংলাদেশের ডাকসাইটে ব্যাটসনম্যানেরা। স্বাগতিক পেসারদের তোপে ২২ গজে তারা যেন হাবুডুবু খাচ্ছেন! দু’একজন যাও রান পাচ্ছেন তাতে কাজের কাজ কিছুই হচ্ছে না। দল পাচ্ছে মামুলি সংগ্রহ যা বাবর, হাফিজরা

হেসে খেলে টপকে যাচ্ছেন। পরিতাপের বিষয় হলো খেলাটি যে টি টোয়েন্টি তা তারা বেমালুম ভুলে যাচ্ছেন। ব্যাটিংয়ের ধরন দেখে মনে হয় যেন ওয়ানডে ফরম্যাটে ব্যাটিং করছেন। এর চাইতেও বড় সমস্যা হচ্ছে কেউই ধারাবাহিক নন।

বিষয়টি নিদারুণ হতাশ করেছে গুরু নেইল ম্যাকেঞ্জিকে। বিজ্ঞাপন সিরিজের শুরুটা ভালই করেছিলেন ম্যাচে ওপেনার নাইম শেখ। কিন্তু দ্বিতীয় ম্যাচে এসেই কেমন যেন চুপসে গেলেন! প্রথম ম্যাচে ৪১ বলে ৪৩ রান করা এই তরুণ দ্বিতীয় ম্যাচে ফিরলেন নামের পাশে গোল্ডেন ডাক নিয়ে। বাকিদের অবস্থা আরো সঙ্গীন! তামিম ইকবালকে বাদ দিলে সবাই নিজের ছায়া হয়ে আছেন। বিপিএলে ধারাবাহিক পারফর্ম করা লিটন দাস, সৌম্য সরকার, আফিফ হোসেন ধ্রুব; কেউই নামের সুবিচার করতে পারেননি। যা ব্যাটিং কোচ ম্যাকেঞ্জির ভাবনার কারণ হয়ে দাঁড়িয়েছে। রোববার (২৬ জানুয়ারি) হোম অব ক্রিকেট মিরপুরে সংবাদ মাধ্যমের সামনে তা অবলীলায় বলে গেলেন। বিজ্ঞাপন ম্যাকেঞ্জি বলেন, ‘দলে এই মুহুর্তে অসংখ্য অভিজ্ঞ খেলোয়াড় আছে।

কিন্তু আমি বলব তাদের পারফরম্যান্স হতাশাজনক। আমার মনে হয় শেষ ম্যাচে আমরা একটি ভাল শুরু দেখতে পাইনি। তার চাইতে বড় হতাশা হল তাদের ব্যাটিংয়ের মানসিকতা। গত কয়েক বছর ধরে আমরা এটা নিয়ে কাজ করছি কিন্তু টি টোয়েন্টিতে অমন ব্যাটিং দেখতে পাচ্ছি না। ’ ‘সত্যি বলতে আমাদের নাইমের একজন খেলোয়াড় দরকার। ভারত সফরে ও ৮১ রানের অসাধারণ একটি ইনিংস খেলেছিল। প্রথম ম্যাচে সে কিছুটা সংগ্রাম করেছে সত্যি কিন্তু ৪৩ রান করেছে।

কিন্তু আমাদের আরো ধারাবাহিক ইনিংস প্রয়োজন। কোন সন্দেহ নেই যে বাংলাদেশ দলে অসংখ্য মেধাবি খেলোয়াড় আছে কিন্তু আমাদের ধারাবাহিকতা প্রয়োজন। আমি চাই ম্যাচ জয়ের প্রয়োজনে কেউ স্বার্থপর হোক। এর মানে কিন্তু এই না যে সে প্রতিপক্ষকে ম্যাচটি দিয়ে আসবে।

আমার ৮০ রান আছে, আমি কেন তা ১০০’তে নিয়ে যেতে পারব না?’ পাকিস্তান সফরে টানা দুই টি টোয়েন্টি হেরে সিরিজ হেরে বসেছে সফরকারী বাংলাদেশ। হোয়াইটওয়াশ এড়াতে ২৭ জানুয়ারি নামছে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টায়।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর