ঢাকা, শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭

রাখাইনে ফের সেনা আক্রমণ, দুই রোহিঙ্গা নারীর মৃত্যু

২০২০ জানুয়ারি ২৬ ১১:০১:১৫
রাখাইনে ফের সেনা আক্রমণ, দুই রোহিঙ্গা নারীর মৃত্যু

মিয়ানমারের রাখাইন প্রদেশের উত্তরে বুচিদং পৌরসভার অন্তর্গত কিন তং নামের রোহিঙ্গা গ্রামে মর্টার শেল হামলা চালিয়েছে দেশটির সেনাবাহিনী। ওই হামলায় এক অন্তঃসত্ত্বাসহ দুই রোহিঙ্গা নারীর মৃত্যু হয়েছে। গ্রামের অধিবাসী ও বুচিদংয়ের স্থানীয় সংসদ সদস্যের বরাতে শনিবার (২৫ জানুয়ারি) এ খবর জানিয়েছে দ্য নিউইয়র্ক টাইমস।

বুচিদংয়ের সংসদ সদস্য মং কিয়াও যান জানিয়েছেন, শুক্রবার (২৪ জানুয়ারি) দিবাগত রাতে পার্শ্ববর্তী সেনা ব্যাটালিয়ন থেকে রোহিঙ্গাদের কিন তং গ্রাম লক্ষ্য করে মর্টার শেল হামলা চালানো হয়।

তিনি রয়টার্সকে টেলিফোনে আরও জানান, কোনো ধরনের সংঘর্ষের ঘটনা ছাড়াই, বেসামরিক বসতিতে হামলা চালানো হয়েছে। এ মাসেই দ্বিতীয়বারের মতো এ ধরনের হামলায় বেসামরিক নাগরিকের প্রাণহানির ঘটনা ঘটলো।

এদিকে, রাশিয়ার সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক ভিকে'তে প্রকাশিত এক বিবৃতিতে মিয়ানমারের সেনাবাহিনী এই হামলার অভিযোগ অস্বীকার করে জানিয়েছে, ওই সময় স্থানীয় জঙ্গিগোষ্ঠীর সদস্যরা একটি সংযোগ সেতুতে হামলা চালিয়ে, অচল করে দেয়। যদিও রয়টার্সের পক্ষ থেকে যোগাযোগ করা হলে সেনাবাহিনীর পক্ষে কেউ কথা বলতে রাজি হননি।

এর আগে, জানুয়ারি মাসের শুরুর দিকে উত্তর রাখাইনে এক বিস্ফোরনের ঘটনায় চার রোহিঙ্গা শিশুর মৃত্যু হয়। ওই বিস্ফোরনের জন্য সেনাবাহিনী ও জঙ্গিগোষ্ঠী আরাকান আর্মি একে অপরকে দায়ী করেছিল।

সো তুন ও নামে ওই অঞ্চলের একজন রোহিঙ্গা অধিবাসী রয়টার্সকে টেলিফোনে জানিয়েছেন, সেনাবাহিনীর মর্টার শেল হামলায় ওই গ্রামের কমপক্ষে দুইটি বাড়ি ধ্বংস হয়ে গেছে। এছাড়াও, সন্দেহের বশবর্তী হয়ে প্রায়ই মিয়ানমারের সেনাবাহিনী ভারী অস্ত্রশস্ত্র নিয়ে গ্রামগুলোতে আক্রমণ চালিয়ে থাকে বলে তিনি জানিয়েছেন।

প্রসঙ্গত, মিয়ানমারের রাখাইনে বসবাসরত রোহিঙ্গাদের ওপর যেন কোনোভাবেই জাতিগত নিধনের উদ্দেশ্যে সামরিক বা বেসামরিক হামলা না চলে, সে ব্যাপারে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) মিয়ানমারের জন্য অন্তর্বর্তীকালীন আদেশ জারি করেছিল ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)।

সর্বশেষ, এই হামলার ব্যাপারে মিয়ানমারের ক্ষমতাসীন রাজনৈতিক দলের একজন মুখপাত্র রয়টার্সকে জানিয়েছেন, রোহিঙ্গাদের অধিকার রক্ষায় দেশটির রাজনৈতিক উদ্যোগ অব্যাহত আছে। কিন্তু, সামরিক শাসনের ঘেরাটোপের ভেতর বেসামরিক কর্তৃপক্ষের সুযোগ খুব সীমিত।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর