ঢাকা, মঙ্গলবার, ২৫ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬

আবারও ন্যান্সি

২০২০ জানুয়ারি ২৩ ১৬:৩২:৩৮
আবারও ন্যান্সি

কখনও কখনও গান শুনে মন্ত্রমুগ্ধ হয়ে পড়তে হয়। কেমন যেন অদ্ভুত ঘোরলাগা কাজ করে। যতই সেখান থেকে বেরিয়ে আসার চেষ্টা করা হয়, ততই যেন মোহাবিষ্ট হয়ে পড়ে। সংগীতশিল্পী নাজমুন মুনিরা ন্যান্সি এমনই ঘরানার শিল্পী। যার কণ্ঠ শুধু মনই জুড়ায় না,

শ্রোতাকে নিয়ে যায় গানের অতলে। যে কেউ তখন নিজেকে আবিস্কার করতে পারেন একেবারে আলাদা জগতে। তবে ন্যান্সি অতশত ভেবে গান করেন না। নিজেই বলেন, 'আসলে আমি গানকেই ভালোবাসি। আর কোনো কিছু ভালোবেসে করলে সেটি নিঃসন্দেহে ভালো হয়, এটি বিশ্বাস করি। কোনো ধরনের জাদুঘটিত বিষয় এখানে নেই।' সত্যিই তাই। ক্যারিয়ারে দীর্ঘসময় তিনি পার করলেন। এর মধ্যে নানা উত্থান-পতন এসেছে। কিন্তু ন্যান্সি গানের ভুবন থেকে সরে আসেননি। তা ছাড়া তার গাওয়া প্রতিটি গানই সমকালীন। যে কোনো বয়সের শ্রোতাই ভাববেন, ন্যান্সি বুঝি নিজের কণ্ঠে শ্রোতার মনের কথা সুর-তাল-লয়ে বলছেন। বর্তমানে পরিবার নিয়ে ব্যস্ত সময় পার করতে হয় এ সংগীতশিল্পীকে। তবে বাসায় মেয়ে মার্জিয়া বুশরা রোদেলা তার প্রতিটি মুহূর্তকে করে তোলে রঙিন।

ন্যান্সির মেয়েও গান করে। গত বছর মেয়ের সঙ্গে অস্ট্রেলিয়ায় সংগীত পরিবেশনও করেছেন ন্যান্সি। সম্প্রতি নতুন দুটি গানে কণ্ঠ দিয়েছেন এ সংগীতশিল্পী। এর মধ্যে প্রথম গানটির শিরোনাম 'ঘুমন্ত মন'। জামাল হোসেনের কথায় গানটির সুর ও সংগীতায়োজন করেছেন হৃদয় হাসিন। আর দ্বিতীয় গানটির শিরোনাম 'শ্রাবণ নিশি'। জামাল হোসেনের কথায় এর সুর করেছেন অভি আকাশ। আর সংগীতায়োজনে ছিলেন মুশফিক লিটু। নতুন গান নিয়ে ন্যান্সি বলেন, 'গানগুলোর রেকর্ডিং গত সপ্তাহে শেষ হয়েছে। ভিন্ন ঘরানার গান দুটি অনেকেই পছন্দ করবেন বলেই বিশ্বাস।

খুব শিগগির এগুলো প্রকাশ হবে রঙ্গন মিউজিকের ব্যানারে। পাশাপাশি ভালোবাসা দিবসে বিশেষ একটি গান নিয়ে শ্রোতা-দর্শকের কাছে আসছেন এই কণ্ঠশিল্পী। সম্প্রতি কলকাতায় গানটির রেকর্ডিং করা হয়েছে। গানটির শিরোনাম 'শুধু তুমি'। প্রিয় চট্টোপাধ্যায়ের কথায় গানটির সুর ও সংগীত করেছেন কলকাতার আকাশ সেন। গানটিতে ন্যান্সির সহশিল্পী রিজভী ওয়াহিদ। এটি ভিডিও আকারে প্রকাশিত হবে ভালোবাসা দিবসে। নিজস্বতা ধরে রেখেও কীভাবে প্রতিটি গান সময়োপযোগী করে তুলতে হয়, তা ন্যান্সির ভালোই জানা। এর পরও একটা প্রশ্ন থেকেই যায়। তা হলো ন্যান্সি কীভাবে বুঝতে পারেন কোন গানের কথা, সুর, সংগীত ও গায়কি কেমন হলে শ্রোতার মনে দাগ কাটবে? সে কথা জানতে চাইলে ন্যান্সি বলেন, 'সত্যি বলতে কী, এটা আগেভাগে কখনও জানা যায় না।

শুধু অনুমান করে নিতে হয়, গান কেমন হলে শ্রোতার ভালো লাগবে। আগে খুব একটা অনুমান করতে না পারলেও এখন কিছুটা পারি। এ ছাড়া আমার মেয়ে রোদেলাকে প্রথম সারির শ্রোতা হিসেবেই দেখি। সব ধরনের গান শোনে ও। আমার কোনো কোনো গান শুনে ও বলে, 'আম্মু এই গানটার এ জায়গাটায় ভালো শোনায়, এই লাইন কেমন যেন মনে হয়।' এভাবেই পরামর্শ দেয়। আবার কখনও কখনও নিজেও গুনগুন করে আমার গান গায়। ভালোলাগা থেকেই গায়। তা দেখে অনুমান করি, ওর মতো আরও অনেকে হয়তো গুনগুন করে গানটা গাইবে।'


সঙ্গীত এর সর্বশেষ খবর

সঙ্গীত - এর সব খবর