ঢাকা, সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬

ইউ টুর গানপোকা মিনার

২০২০ জানুয়ারি ২৩ ১৬:০৫:০৭
ইউ টুর গানপোকা মিনার

হাতের মুঠোফোনটির বদৌলতে গানের ভান্ডার এখন পকেটে পুরে ঘোরে সবাই। ক্ষণে ক্ষণে বদলায় প্রিয় গানের তালিকাটি। মন খারাপ হলে এক গান, ভালো হলে আরেকটা। প্রেম প্রেম ভাব জাগলে এক গান, প্রেম ভেঙে গেলেও গানের চেয়ে বড়

মহৌষধ আর নেই। মোদ্দাকথা, একজনের প্লেলিস্ট বা সাম্প্রতিক শোনা গানের নাম শুনলেই আঁচ করা যায় মানুষটি এখন কেমন আছেন। তাই আমরা তারকাদের গানের তালিকা জানতে শুরু করেছি এই নতুন বিভাগ। আজকের আয়োজনে থাকছে সংগীতশিল্পী মিনার রহমানের প্লেলিস্টে থাকা ৫ গানের কথা। মনস্টার্স—জেমস ব্লান্ট ব্রিটিশ গায়ক জেমস ব্লান্টের নতুন গান মনস্টার্স। গানটি যেমন হৃদয়গ্রাহী, তেমনই এর ভিডিও। এই তো সেদিন, ১৭ জানুয়ারি, এই গানের ভিডিও প্রকাশ পেল।

ভিডিওর মাধ্যমে জেমস ব্লান্ট তাঁর ভক্তদের জানিয়ে দিলেন, এই শিল্পীর জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি, অর্থাৎ তাঁর বাবা ভুগছেন কঠিন কিডনির অসুখে। গানের ভিডিওতে অশ্রুসিক্তও দেখা যায় জেমসকে। তবে আমরা যদি শুধু গানের কথা বলি, ভিডিও ছাড়া গানের সুর আর কথাও কিন্তু শ্রোতাদের কাঁদাতে যথেষ্ট। তারায় তারায় রটিয়ে দেব—জেমস নগরবাউল জেমসের ‘তারায় তারায় রটিয়ে দেব’ মিনারের সব সময়ের পছন্দের গান। তাঁর প্রিয় গানের তালিকায় আর নিয়মিত প্লেলিস্টে অনেক গানই যায়–আসে, কিন্তু জেমসের এই গান কখনো সরে না।

তাই মিনার ভোলেননি গানটির নাম নিতে। বাংলাদেশ—এলআরবি (আইয়ুব বাচ্চু) মিনারের আরেক পছন্দের মানুষ ও শিল্পী আইয়ুব বাচ্চু। এমনিতেই ছেলেবেলা থেকে এলআরবির গান মিনারকে আষ্টেপৃষ্ঠে জড়িয়ে রেখেছে। তাই সব সময়ই তাঁর প্লেলিস্টে থাকে এই দলের ও আইয়ুব বাচ্চুর কোনো না–কোনো গান। আমরা জানতে চাইলে মিনার তাই খুব সহজেই বলে দেন এবির বাংলাদেশ গানের কথা। অহিমসা (অহিংসা)—এ আর রাহমান ও ইউ টু গত নভেম্বরে এই ‘অহিমসা’ গানটি দিয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা ভক্তদের চমকে দেয় গানের দল ইউ টু।

আর এই গানের সবচেয়ে বড় চমকটি ছিল এ আর রাহমান। উপমহাদেশে এই খ্যাতনামা সংগীতজ্ঞ আইরিশ ব্যান্ড ইউ টুর সঙ্গে এক হয়ে গান করেছেন, গানে আবার এ আর রাহমান সন্তানদের কণ্ঠও আছে— চাট্টিখানি কথা নয়। তাই অহিমসা শুনে সবার মতো মিনার রহমানও আপ্লুত। এখনো মুগ্ধ হয়ে শুনে যাচ্ছেন অহিমসা। অল আই ওয়ান্ট ইজ ইউ—ইউ টু এটা একটা ক্ল্যাসিক গান—এর বাইরে আর গানটিকে কোনোভাবে পরিচয় করিয়ে দিতে চান না মিনার।

ছোটবেলা থেকে এই শিল্পী ইউ টু ব্যান্ডের গানপোকা। এই আইরিশ ব্যান্ডের নতুন কোনো গান এলেই তা তাঁর শোনা চাই। তখন আবার পুরোনোগুলোকে ভুলে যান না। তাই তো এখনো মিনারের প্লেলিস্টের প্রথম পাঁচটি গানের মধ্যে একটি হয়ে আছে ‘অল আই ওয়ান্ট ইজ ইউ’। গ্রন্থনা: শফিক আল মামুন


সঙ্গীত এর সর্বশেষ খবর

সঙ্গীত - এর সব খবর