ঢাকা, সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১২ ফাল্গুন ১৪২৬

সাড়া না জাগিয়ে শেষ হলো ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’

২০২০ জানুয়ারি ২৩ ১৫:০৫:০৫
সাড়া না জাগিয়ে শেষ হলো ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’

আফসোসটা এবারও থেকে গেল। এবারও জমল না ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। সবই ছিল—দুই শর বেশি দেশ–বিদেশের সিনেমা, আন্তর্জাতিক সেমিনার, বিভিন্ন দেশের চলচ্চিত্রের বিশিষ্টজন। ছিল না কেবল দর্শকের উল্লেখযোগ্য সাড়া। ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান

উৎসবটির আয়োজন করে রেইনবো চলচ্চিত্র সংসদ। উৎসবের উদ্বোধনী দিনে আয়োজনের পরিচালক আহমেদ মুজতবা জামালের একটি কথা থেকেই অনেক প্রশ্নের জবাব মেলে। তিনি বলেছিলেন, ‘প্রতিবছর এই উৎসব করাটাই একটা যুদ্ধ। ২৮ বছর ধরে এই যুদ্ধ করে আসছি।’ উৎসবে এবারও গতানুগতিক বাণিজ্যিক ধারার চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিদের তেমন দেখা মেলেনি। এবার বাংলাদেশ প্যানোরমা জমা পড়া ছবি নিয়েও ছিল হতাশা। জুরিবোর্ডের এক সদস্য নাম প্রকাশ না করার শর্তে জানালেন, পুরস্কার দেওয়ার মতো ভালো ছবি তেমন জমা পড়েনি।

অবশ্য এ নিয়ে আয়োজকদের ব্যাখ্যাও ছিল। কোনো উৎসবে প্রিমিয়ার হয়েছে, এমন চলচ্চিত্র এ বিভাগে প্রতিযোগিতার জন্য যাচাই করা হয় না। উৎসবের সমাপনী আয়োজনে প্রদর্শিত চলচ্চিত্রের মধ্য থেকে পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য, তথ্যচিত্রসহ পাঁচটি শাখার মোট ১১ বিভাগে পুরস্কার দেওয়া হয়। উৎসবের প্রতিযোগিতা বিভাগে শ্রেষ্ঠ ফিচার ফিল্মের পুরস্কার পেয়েছে রেজা মিরকারিমি নির্মিত ইরানি ছবি ক্যাসেল অব ড্রিম।

বাংলাদেশ প্যানোরমা ফিপ্রেসি জুরি অ্যাওয়ার্ড জিতেছে তানিম রহমান নির্মিত ছবি ন ডরাই। সিনেমা অব দ্য ওয়ার্ল্ড বিভাগে দর্শকের রায়ে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত ভারতের অঞ্জন দত্ত পরিচালিত ছবি ফাইনালি ভালোবাসা। উইমেন্স ফিল্ম মেকার স্বল্পদৈর্ঘ্য বিভাগে মেক্সিকোর সান্ড্রা রাইনোসো নির্মিত ছবি ভিডিও টেপ জিতে নিয়েছে বিশেষ পুরস্কার। একই বিভাগে শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে পুরস্কার জিতেছে রাশিয়ার দারিয়া বিনেভসকায়া নির্মিত ছবি মাই নেম ইজ পিতায়া।

একইভাবে শ্রেষ্ঠ ফিচার ফিল্ম পুরস্কার পেয়েছে পোল্যান্ডের ম্যালগোরজাতা ইমিয়েস্কা নির্মিত ছবি অল ফর মাই মাদার।স্পিরিচুয়াল বিভাগে শ্রেষ্ঠ স্বল্পদৈর্ঘ্য পুরস্কার জিতেছে লুভরো মেরডেন নির্মিত ছবি দ্য স্ট্যাম্প। একই বিভাগে সেরা ফিচার ফিল্মের পুরস্কার জিতেছে চীনের ইয়েসির নির্মিত ছবি কোয়ালি অ্যান্ড রাইস।


ঢালিউড এর সর্বশেষ খবর

ঢালিউড - এর সব খবর