ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ৮ ফাল্গুন ১৪২৬

পাকিস্তানই মাদুগালের প্রথম

২০২০ জানুয়ারি ২২ ১৫:৪৫:১৫
পাকিস্তানই মাদুগালের প্রথম

একদিন বাদেই মাঠে গড়াতে যাচ্ছে বাংলাদেশ ভারত টি-২০ সিরিজের প্রথম ম্যাচ। সিরিজকে সামনে রেখে আইসিসি ইতোমধ্যেই ঘোষণা করেছে আম্পায়ার্স প্যানেল এবং ম্যাচ রেফারির নাম। সিরিজে ম্যাচ রেফারির দায়িত্বে থাকছেনরঞ্জন মাদুগাল।

প্রথম টি-২০ মাঠে গড়ানোর সাথে সাথে অভিষেক হতে যাচ্ছে এই ম্যাচ রেফারির। তবে তাঁর এই অভিষেক ক্রিকেটে নয়। তাঁর এই অভিষেক পাকিস্তানের মাটিতে প্রথম টি-২০ ম্যাচে রেফারি হিসেবে দায়িত্ব পালনের। ১৯৯৩ সালে এই পাকিস্তানের মাঠেই অভিষিক্ত হয়েছিলেনমাদুগাল। সেবার ম্যাচ রেফারি হিসেবে দায়িত্ব পালন করেছিলেন টেস্ট এবং ওয়ানডেতে। সেই সাথে রেফারিং ক্যারিয়ারে ম্যাচ রেফারির দায়িত্বে ছিলেন অনেক টি-২০ ম্যাচে। কিন্তু পাকিস্তানে আসা হয়ে উঠেনি তাঁর এর ভেতর।

২০০৯ সালে পাকিস্তান ক্রিকেট থেকে নির্বাসিত হলে তাঁর প্রতীক্ষার প্রহর আরও বেড়ে যায়। তবে তাঁর অপেক্ষার প্রহর আর দীর্ঘায়িত করেনি আইসিসি। পাকিস্তান ক্রিকেটে ফেরার পর পরই আইসিসি অভিজ্ঞ এই ম্যাচ অফিসিয়ালকে পাকিস্তানে পাঠিয়ে তাঁর অধরা আশা পূরণ করে দেয়। পাকিস্তানের মাটিতে প্রথমবারের মতো টি-২০ পরিচালনা করলেও এর আগে তিনি এখানে পরিচালনা করেছেন১৫টি টেস্ট এবং ২০ ওয়ানডে।

২৭ বছর আগে পাকিস্তান-জিম্বাবুয়ের টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পদার্পণ করেছিলেন অভিজ্ঞ এই ম্যাচ রেফারি। সর্বশেষ পাকিস্তানে ম্যাচ পরিচালনা করতে এসেছিলেন তিনি সেই ২০০৬ সালে। সেবার তিনি পরিচালনা করেছিলেন ভারত-পাকিস্তানের মধ্যকার তিনটি টেস্ট। ম্যাচ রেফারি হিসেবে মাদুগাল দায়িত্ব পালন করলেও আম্পায়ার হিসেবে থাকবেন বেশ কয়েকজন স্থানীয় আম্পায়ার।

তাঁরা হলেন- আহসান রাজা, শোজাব রাজা। তৃতীয় আম্পায়ার হিসেবে থাকবেন আহমেদ শাহাব এবং চতুর্থ আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন তারিক রশিদ। বাংলাদেশের পাকিস্তানের মধ্যকার টেস্ট সিরিজের জন্য আম্পায়ার এখনও ঘোষণা হয়নি।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর