ঢাকা, রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭

বুরুন্ডির আক্রমণেই যত ভয় বাংলাদেশের

২০২০ জানুয়ারি ২১ ২০:০০:২৫
বুরুন্ডির আক্রমণেই যত ভয় বাংলাদেশের

বঙ্গবন্ধু গোল্ডকাপের গত আসরে সেমি ফাইনালে ফিলিস্তিনের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল বাংলাদেশকে। আরেকবার সেমি ফাইনালের চ্যালেঞ্জ চলে এসেছে বাংলাদেশের সামনে। এখনও পর্যন্ত ঘরের মাঠে ৬ষ্ঠ বারের কোন বারেই শিরোপা ছুঁয়ে দেখতে পারেনি লাল-সবুজরা। এবার সেমিতে প্রতিপক্ষ র‍্যাংকিংয়ে

বেশ এগিয়ে থাকা বুরুন্ডি। এবার টুর্নামেন্টে অভিষেকেই গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে সেমিতে পা রাখা বুরুন্ডির আক্রমণই বড় ভয় বাংলাদেশের। সে অনুযায়ী কৌশলে মনোযোগ কোচ জেমি ডে'র। অভিষেক টুর্নামেন্টেই দুই ম্যাচে সাত গোল দিয়েছে বুরুন্ডি। আক্রমণের দিক থেকেও টুর্নামেন্টে সবচেয়ে ভয়ংকর হিসেবে আবির্ভাব বুরুন্ডির। বেশিরভাগ গোলেই এসেছে ফিল্ড গোল থেকে। তাই তাদের আক্রমণভাগকে নিয়ে অনেক মনোযোগ দিয়েছেন কোচ জেমি ডে, 'ওরা দুই ম্যাচে ভাল আক্রমণাত্বক ফুটবল খেলেছে। আমরা সেভাবেই পরিকল্পনা করছি।

তাদের গোল করা থেকে বিরত রাখতে চেষ্টা করবো। রক্ষণভাগকে অনেক পরিশ্রম করতে হবে।' ইতোমধ্যে দুটি ম্যাচের ভিডিও বিশ্লেষণ করে জামাল ভূঁইয়াদের নিয়ে এক্সট্রা সেশন করেছেন ইংলিশ কোচ। সেখানে ফুটবলারদের পরিকল্পনা কেমন হবে সেটিও দেখানোর চেষ্টা করেছেন জেমি, 'দুটি ম্যাচের পর্যবেক্ষণ চলছে। ফুটবলারদের এসব বুঝিয়ে দেয়ার চেষ্টা করছি।' বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বুরুন্ডির সঙ্গে বাংলাদেশের সেমির লড়াই। প্রতিপক্ষকে ভালভাবেই পর্যবেক্ষণে রেখেছেন বলে জানালেন জামাল, 'বুরুন্ডি ওদের আক্রমণদিক ভাল। বিশেষ করে ওদের অধিনায়ক জাসপিন যার ৪টা গোল আছে টুর্নামেন্টে সে ভাল।

ওরা ফিজিক্যালিও আমাদের থেকে ভাল। আমরা সেভাবেই প্রস্তুতি নিচ্ছি।' র‍্যাংকিংয়ে ঢের এগিয়ে আছে বুরুন্ডি। ওদের ফিফা র‍্যাংকিং ১৫১। আর বাংলাদেশের ১৮৭। এসব মাথায় না নিয়ে নিজেদের মতো কৌশল সাজিয়ে মাঠে জয় তুলে নিতে চান ফুটবলাররা। এবার বুরুন্ডি অভিষেক টুর্নামেন্টেই দুই ম্যাচে সাত গোল করেছে। তাই আসল পরীক্ষাটা রক্ষণের হবে মনে করেন জামাল, 'রক্ষণের বড় পরীক্ষা দিতে হবে। এমন সময়ে তপু নেই। তার বিকল্প ভাবছে কোচ। রায়হান, মানিক আর সুশান্ত আছে। কোচ ভেবে দেখছে কাকে সেখানে খেলাবে।

' তপুর অবর্তমানে মানিক, রায়হান বা সুশান্ত ত্রিপুরার মধ্যে একজন একাদশে সুযোগ পাচ্ছেন রক্ষণে। দলের রক্ষণে থিতু হতে যাওয়া রিয়াদুল হাসান রাফির উপরে দলের রক্ষণের লাটাই থাকছে। তাকে অতিরিক্ত দায়িত্ব নিতে হবে বলে মনে করে রাফি, 'যেহেতু সিনিয়র একজন নেই। তপু ভাইও নেই এ ম্যাচে। দায়িত্ব বাড়ছে। আমার দায়িত্ব আমি পালন করবো। রহমত আছে, বিশ্বনাথ আছে তাদের সঙ্গে কম্বিনেশন করে খেলতে হবে আমাকে।' বুরুন্ডির আক্রমণ নিয়ে ভাল পর্যবেক্ষণ করা হয়েছে বলে মনে করেন রাফি, 'ওরা স্ট্রাইকারদের উদ্দেশ্যে লং পাস দেয় বেশি। আমরা চেষ্টা করবো যাতে ওরা কোনভাবে গোল করতে না পারে।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর