ঢাকা, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭

সেই বিতর্কিত মন্তব্যের কারণে কাজী হায়াৎকে চিঠি

২০২০ জানুয়ারি ২১ ১৪:৩৫:২৯
সেই বিতর্কিত মন্তব্যের কারণে কাজী হায়াৎকে চিঠি

চলচ্চিত্রের মেকআপম্যান ও আলোকচিত্রীদের নিয়ে করা একটি মন্তব্য সম্প্রতি আলোচনায় নিয়ে আসে পরিচালক ও প্রযোজক কাজী হায়াৎকে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হওয়া একটি ভিডিওতে কাজী হায়াৎকে মেকআপম্যান ও আলোকচিত্রীদের নায়ক-নায়িকা ও প্রযোজকদের চামচা হিসেবে অভিহিত করতে শোনা যায়। আর এ

নিয়ে ক্ষোভে ফেটে পড়ে মেকআপম্যান ও আলোকচিত্রীদের সংগঠন। তাঁদের পক্ষ থেকে লিখিত অভিযোগ করা হয় চলচ্চিত্র পরিচালক সমিতিতে। এর পরিপ্রেক্ষিতে ওই মন্তব্যের ব্যাখ্যা চেয়ে পরিচালক সমিতি থেকে কাজী হায়াৎকে চিঠি দেওয়া হয়েছে। বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকন বলেন, ‘আসলে আমরা যারা নির্মাতা, তারা একা কাজ করতে পারি না। মেকআপম্যান ও আলোকচিত্রীরা আমাদের টিম মেম্বার। উনাদের নিয়ে কেন হায়াৎ ভাই এমন মন্তব্য করেছেন, তা আমি ঠিক বুঝতে পারছি না। মেকআপম্যান ও আলোকচিত্রীদের সংগঠন থেকে আমাদের কাছে লিখিত অভিযোগ করা হয়েছে।

বিষয়টি নিয়ে আমরা কাজী হায়াৎ ভাইকে চিঠি দিয়ে ব্যাখ্যা চেয়েছি। তিনি আমাদের লিখিত ব্যাখ্যা দেওয়ার পর, আমাদের কার্যনিবাহী কমিটিতে বিষয়টি নিয়ে আলোচনা করব। হায়াৎ ভাই অনেক সিনিয়র মানুষ, এ বিষয়ে আমি এর চেয়ে বেশি কিছু বলতে পারব না।’ এর আগে ফেসবুকে ভাইরাল হওয়া একটি ভিডিওতে কাজী হায়াৎকে বলতে শোনা যায়, ‘আমাদের চলচ্চিত্র শিল্পের দুটি বিভাগ, মেকআপম্যান ও স্টিল ফটোগ্রাফি। এদের যাঁরা প্রধান থাকেন, তাঁরা সাধারণত নায়ক-নায়িকা, প্রযোজক, তাঁদের মোসাহেবি করেন। বাংলা কথায় যাকে বলে চামচামি।’ এখানেই শেষ নয়।

মেকআপম্যান-ফটোগ্রাফারদের ব্যক্তিত্ব নিয়েও প্রশ্ন তোলেন জাঁদরেল এই নির্মাতা। তিনি বলেন, ‘এর জন্য অনেকেই আমার ওপর রাগ করতে পারেন। তাঁদের তো বিবেক আছে, ব্যক্তিত্ব আছে, তাঁদের ব্যক্তিত্বে আঘাত লাগে না, যখন তাঁরা মোসাহেবি করেন, চামচামি করেন?’ এসব কথা বলার আর কেউ নেই, এমনটি দাবি করে কাজী হায়াৎ আরো বলেন, “আমার ওপর রাগ করতে পারেন অনেকেই। একবার ভেবে দেখবেন কথাটি সত্যি না মিথ্যা। আর আমার পক্ষ থেকে আমি বলব, আমার ৭৩ বছর বয়স। ৫০তম ছবি ‘বীর’-এর কাজ চলছে। আমার এখনই বলার সময়।

আমি ছাড়া বলার বোধ হয় আর কেউ নেই।” চলচ্চিত্র পরিচালক কাজী হায়াৎ শাকিব-বুবলীকে নিয়ে নির্মাণ করছেন চলচ্চিত্র ‘বীর’। হালের জনপ্রিয় তারকা শাকিব খানকে নিয়ে এর আগে কোনো চলচ্চিত্র নির্মাণ করেননি কাজী হায়াৎ। এই ছবিতে শাকিব-বুবলী ছাড়াও অভিনয় করছেন, সাদেক বাচ্চু, মিশা সওদাগর, শিবা শানু, জ্যাকি আলমগীর, কাবিলাসহ অনেকে।

কাজী হায়াৎ একাধারে একজন পরিচালক, কাহিনিকার, চিত্রনাট্যকার, প্রযোজক ও অভিনেতা। ১৯৭৯ সালে ‘দ্য ফাদার’ নামের চলচ্চিত্রের মাধ্যমে পরিচালনা জীবন শুরু করেন। এর আগে পরিচালক মমতাজ আলীর সহকারী হিসেবে চলচ্চিত্রজগতে কর্মজীবন শুরু করেন তিনি।


মিডিয়া গসিপ এর সর্বশেষ খবর

মিডিয়া গসিপ - এর সব খবর