ঢাকা, মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬

ইনজামাম-ধোনিকে টপকে গেলেন কোহলি

২০২০ জানুয়ারি ২০ ১৮:১৮:২৪
ইনজামাম-ধোনিকে টপকে গেলেন কোহলি

রেকর্ড এবং ধোনি। যেন মুদ্রার এপিঠ এবং ওপিঠ। মাঠে নামলেই কোনো না কোনো রেকর্ড স্পর্শ করেন এই ভারতীয় দলপতি। ব্যতিক্রম হয়নি ভারত-অস্ট্রেলিয়া সিরিজের শেষ ম্যাচেও।

বিজ্ঞাপন রবিবার (১৯ জানুয়ারি) সিরিজের শেষ ওয়ানডে ম্যাচেবেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়ামে অস্ট্রেলিয়ার বিপক্ষে গড়লেন দুই অনন্য কীর্তি। ভেঙে ফেললেন ইনজামাম এবং স্বদেশি মহেন্দ্র সিং ধোনির রেকর্ড। ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারে সর্বকালের সর্বাধিক রান সংগ্রাহকের তালিকায় ৬ষ্ঠ স্থানে উন্নিত হয়েছেন ভারতের এই দলপতি। বিজ্ঞাপন রবিবার (১৯ জানুয়ারি)ব্যাঙ্গালুরুতে ৮৯ রানের ইনিংস খেলে টপকে গেছেন সাবেক পাক অধিনায়ক ইনজামাম উল হককে।

৩৭৮ ম্যাচে ৩৫০ ইনিংস খেলা ইনজির সংগৃহীত রান ১১৭৩৯। আর ২৪৫ ম্যাচে কোহলির সংগ্রহ ১১৭৯২ রান। এই তালিকার শীর্ষে রয়েছেন ভারতীয় কিংবদন্তী শচীন টেন্ডুলকার। ৪৬৩ ম্যাচে ৪৫২ ইনিংস ব্যাট করে ১৮৪২৬ রান সংগ্রহ করেছেন এই লিটল মাস্টার। ৪০৪ ম্যাচে ৩৮০ ইনিংস খেলে ১৪২৩৪ রান করা কুমার সাঙ্গাকারা রয়েছেন দ্বিতীয় অবস্থানে। আর এই তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছেন সাবেক অজি তারকা রিকি পন্টিং। ৪৬৫ ইনিংস খেলে তাঁর সংগ্রহ ১৩৭০৪ রান। এই ম্যাচে আরও দুইটি রেকর্ড গড়েছেন কিং কোহলি।

এই দুইটিতেই তিনি ছাড়িয়ে গেছেন তাঁরই সাবেক সতীর্থ মহেন্দ্র সিং ধোনিকে। ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে ভারতীয় অধিনায়ক হিসেবে সর্বাধিক রানের মালিক হিসেবে ধোনিকে টপকে শীর্ষে উঠে গিয়েছেন ভিরাট। তিন সংস্করণ মিলিয়ে দলপতি হিসেবে ৩৩০ ইনিংসে ১১২০৭ রানের মালিক ধোনি। আর রবিবার (১৯ জানুয়ারি) অর্ধশতক করারপর দলনায়ক হিসেবে সব ফরম্যাটে কোহলির ব্যক্তিগত সংগ্রহ দাঁড়ায় ১৯৯ ইনিংসে ১১২০৮ রান। ফলে এই মুহূর্তে অধিনায়ক হিসেবে সর্বাধিক রানের মালিক কোহলি।

সেই সাথে সবচেয়ে দ্রুততম সময়ে অধিনায়ক হিসেবে স্পর্শ করেছেন ৫০০০ রানের মাইলফলক। ৮৯ ইনিংস খেলে তিনি ছুঁয়েছেন এই মাইলফলক। আর সেই সাথে পেছনে ফেলেছেন ধোনিকে। এই ৫০০০ রানের মাইলফলক ধোনি স্পর্শ করেছিলেন ১২৭ ইনিংস খেলে। সারাবাংলা/এনএ


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর