ঢাকা, শনিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২০, ১৭ ফাল্গুন ১৪২৬

জন্মদিনে সৌমিত্রের চমক

২০২০ জানুয়ারি ১৯ ১৮:১৮:১০
জন্মদিনে সৌমিত্রের চমক

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। জাদরেল এই অভিনয় শিল্পী জীবনের ৮৫টি বসন্ত কাটিয়ে দিয়েছেন সাফল্যের মুগ্ধতায়। আজ রোববার, ১৯ জানুয়ারি তিনি পা রাখলেন ৮৬ বছরে। ৬০ বছরের অভিনয় ক্যারিয়ারে প্রায় তিন শতাধিক ছবিতে অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়। এখনো করে

চলেছেন নিয়মিতভাবে। সর্বশেষ ‘বেলাশেষে’ নামের একটি চলচ্চিত্রে অভিনয় করে তিনি তাক লাগিয়ে দিয়েছেন বাংলা চলচ্চিত্রের অনুরাগীদের। বর্তমানে ‘বেলাশুরু’ সিনেমা নিয়ে ব্যস্ত সময় পার করছে সৌমিত্র। আজ তার জন্মদিনেই প্রকাশ হয়েছে বেলাশুরু সিনেমার ফার্স্ট লুক। এল শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের এই সিনেমার ফার্স্ট লুকে দেখা যাচ্ছে স্বাতীলেখা সেনগুপ্তের চুল আঁচড়ে দিচ্ছেন সৌমিত্র।

২০১৫ সালে মুক্তি পেয়েছিল শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়ের ছবি ‘বেলাশেষে'। সত্যজিৎ রায় পরিচালিত ‘ঘরে বাইরে’ সিনেমার ৩০ বছর পরে সৌমিত্র চট্টোপাধ্যায় আর স্বাতীলেখা সেনগুপ্তর কিংবদন্তি জুটি ফিরেছিলেন পর্দায়। ছবিটি যে শুধুমাত্র সমালোচকদের তারিফ পেয়েছিল তা নয়, বক্সঅফিসেও সাফল্য পেয়েছিল। খোদ অমিতাভ বচ্চন সোশ্যাল মিডিয়ায় প্রশংসা করেছিলেন ছবিটির। এবার এই জুটির ‘বেলা শুরু’ দেখবেন দর্শক।

প্রশংসায় ভাসছে ছবিটির ফার্স্ট লুক। এ যেনো সৌমিত্রের জন্মদিনের বিশেষ চমক। উপমহাদেশের কিংবদন্তি চলচ্চিত্রকার সত্যজিত রায়ের ‘অপুর সংসার’ ছবিতে অভিনয় করে ১৯৫৮ সালে চলচ্চিত্রে অভিষেক ঘটে এই উজ্জ্বল নক্ষত্রের। এরপর সত্যজিতের ১৪টি ছবিতে তিনি অভিনয় করেছেন তিনি। তপন সিনহার ‘ক্ষুধিত পাষাণ’, ‘ঝিন্দের বন্দী’, অসিত সেনের ‘স্বয়ংম্ভরা’, পাশাপাশি মৃণাল সেনের ‘প্রতিদ্বন্দ্বী’, ‘আকাশকুসুম’, ঋতুপর্ণ ঘোষের ‘অসুখ’ ছবিতে নানা ধরনের চরিত্রে সৌমিত্র অনায়াস বিচরণ করেছেন। ১৯৩৫ সালের ১৯ জানুয়ারি কবি ও নাট্যকার দ্বীজেন্দ্রলাল রায়ের শহর নদীয়ার কৃষ্ণনগরে সৌমিত্রের জন্ম।

নাট্যচর্চার এই তীর্থক্ষেত্রেই গড়ে উঠেছিল তার নাটক করার মানসিকতা। ছাত্রজীবনেই নাটকে অভিনয় শুরু। কলেজ জীবনে অহীন্দ্র চৌধুরী ও পরবর্তী সময়ে নাট্যাচার্য শিশির কুমার ভাদুড়ির সান্নিধ্যে এসে অভিনয়কে পেশা হিসেবে নেয়ার ব্যাপারে সৌমিত্র মনস্থির করে নিয়েছিলেন। তবে প্রথমে আকাশবাণীতে কিছুদিনের জন্য ঘোষক হিসেবে কাজ করেছিলেন এই বাংলা চলচ্চিত্রের কালজয়ী অভিনেতা। নায়ক হিসেবে তিনি তার সমসাময়িক সব নায়িকার বিপরীতেই সাফল্য পেয়েছেন। তেমন করে তাই কারো সঙ্গে জুটি গড়ে উঠেনি।

সুচিত্রা সেনের সঙ্গে ‘সাত পাকে বাঁধা’, ‘দত্তা’ ছবিতে সৌমিত্র হয়ে উঠেছিলেন অনন্য এক অভিনেতা। তেমনি করে সাবিত্রি, সুপ্রিয়া, অপর্ণারাও সৌমিত্রের সঙ্গে মিশেছেন অবলীলায়। জীবনের যে মুগ্ধতা নিয়ে বেঁচে আছেন তিনি, আরো কেটে যাক অনেকগুলো যুগ। জীবনের শতবর্ষে সৌমিত্র ভরাট কণ্ঠে পাঠ করুন নিজের লেখা কোনো প্রেমের কবিতা। আজকের চমৎকার দিনটিতে তার ভক্ত-অনুরাগীদের নিশ্চয়ই এই প্রত্যাশা।


টালিউড এর সর্বশেষ খবর

টালিউড - এর সব খবর