ঢাকা, শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬

সিগারেট খেয়ে ঠোঁট কালচে হয়েছে,জেনেনিন দূর করার ঘরোয়া উপায়

২০২০ জানুয়ারি ০২ ১৪:০২:৪০
সিগারেট খেয়ে ঠোঁট কালচে হয়েছে,জেনেনিন দূর করার ঘরোয়া উপায়

সিগারেটের প্যাকেটের গায়ে ‘ধূমপান স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর’ বা ‘ধূমপানের কারণে শ্বাস-প্রশ্বাসের সমস্যা হয়’ লেখা থাকলেও তা মানছেন না অনেকেই। এ বদভ্যাসের কারণে শ্বাসনালি বা ফুসফুসের মারাত্মক ক্ষতিসহ দেহে নানা জটিল রোগ বাসা বাঁধে। আরেকটি সমস্যা দেখা দেয়। সেটি হলো ঠোঁট কালচে হয়ে যায়। এ নিয়ে দুশ্চিন্তায় ভোগেন অনেকেই।

ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের একটি প্রতিবেদনে উঠে এসেছে ধূমপানজনিত কারণে ঠোঁটের কালচে দাগ দূর করার কয়েকটি ঘরোয়া উপায়। আসুন, জেনে নেওয়া যাক সেই কৌশলগুলো—

মধু, চিনি, বাদামের তেল

মধু, চিনি আর বাদামের তেল একসঙ্গে মিশিয়ে নিন। এবার এ মিশ্রণ দিয়ে ঠোঁটে নিয়মিত মালিশ করুন। এতে ঠোঁটের উজ্জ্বলতা বাড়বে। ঠোঁট হবে আরো কোমল।

টমেটোর রস

টমেটো খুবই উপকারী। শুধু রান্নায় যে ব্যবহৃত হয়, এমন নয়। প্রতিদিন অন্তত দুবার টমেটোর রস ঠোঁটে মাখলে ঠোঁট উজ্জ্বল হবে।

পাতি লেবু ও চিনি

পাতি লেবুর পাতলা একটি টুকরোর ওপরে অল্প চিনি ছড়িয়ে দিয়ে প্রতিদিন ঠোঁটে মালিশ করতে পারেন। চিনি এখানে স্ক্র্যাবারের কাজ করবে। চিনি ঠোঁটের মরা চামড়াগুলো তুলে দিতে সাহায্য করে। লেবু ঠোঁটের কালো চামড়াকে উজ্জ্বল করে।

লেবুর রস ও গ্লিসারিন

পাতি লেবুর রসের সঙ্গে অল্প গ্লিসারিন মিশিয়ে প্রতিদিন অন্তত দুবার করে ঠোঁটে মাখুন। অল্প কিছুদিনের মধ্যেই চোখে পড়বে পার্থক্য।

চিনি, মধু ও অলিভ অয়েল

মধু ও চিনির সঙ্গে কয়েক ফোঁটা অলিভ অয়েল মিশিয়ে ১০ মিনিটমতো আলতোভাবে ঠোঁটে মাখুন। এ মিশ্রণ ঠোঁটকে উজ্জ্বল করতে সাহায্য করে।

দুধ বা টক দই

দুধ বা টক দইয়ে রয়েছে প্রচুর পরিমাণে ল্যাক্টিক এসিড। আর এ এসিড ঠোঁটকে উজ্জ্বল করতে খুবই কার্যকর। দুধ বা টক দই তুলোয় নিয়ে প্রতিদিন অন্তত দুবার ঠোঁটে মালিশ করুন। পার্থক্যটা নিজেই টের পাবেন।


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর