ঢাকা, বুধবার, ২৯ জানুয়ারি ২০২০, ১৫ মাঘ ১৪২৬

যে ৫ ব্যথাকে অবহেলা করলেই ভয়ানক বিপদ

২০১৯ ডিসেম্বর ৩০ ১৫:১৭:২২
যে ৫ ব্যথাকে অবহেলা করলেই ভয়ানক বিপদ

বিভিন্ন কারণে শ`রীরে ব্যথা হতে পারে। তবে কোনো ব্যথা যদি দীর্ঘদিন থাকে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ আমাদের শ`রীরের নানা জায়গায় মাঝে মধ্যেই টুকটাক ব্যথা হয়। তবে অনেক ব্যথা দীর্ঘ সময় থাকলেও আম'রা তা গুরুত্ব দিতে চাই না। তবে এসব ব্যথাকে অবহেলা করা উচিত নয়।

আর এসব ব্যথাই বড় কোনো সমস্যার প্রাথমিক লক্ষণ হতে পারে। যা ভবিষ্যতে প্রাণঘাতী পরিস্থিতি তৈরি করতে পারে! তাই এসব ব্যথাকে মোটেই অবহেলা করা উচিত নয়।

জেনে নিন শ`রীরের যেসব ব্যথা অবহেলা করবেন না-

১. পিঠের মাঝামাঝি জায়গায় ব্যথা ও জ্বর হলে অবহেলা করবেন না। কারণ এটি কিডনি সমস্যার প্রাথমিক লক্ষণ। কিডনিতে ব্যাকটেরিয়ার সংক্রমণ ও ইউরিন ইনফেকশনের জন্য এ ধরনের ব্যথা হতে পারে।

২. হঠাৎ করে যদি মাথায় অস্বাভাবিক যন্ত্র'ণা শুরু হয় এবং মাথার ব্যথায় দৃষ্টিশক্তি ঘোলাটে হতে শুরু করে, তবে অবহেলা করবেন না। কারণ মস্তিষ্কে র'ক্তক্ষরণ, কোনো আ'ঘাত, টিউমা'র ইত্যাদির কারণে মাথায় এ ধরনের অস্বাভাবিক ব্যথা হতে পারে।

৩. ঋতুস্রাব বা মাসিকের সময়ে যদি অস্বাভাবিক পেটে ব্যথা থাকে এবং সেই ব্যথা যদি সহ'জে না কমে, তা হলে বিষয়টি একেবারেই অবহেলা করবেন না। কারণ এ ধরনের গাইনি সমস্যার কারণে ঋতুস্রাব বা মাসিকের সময়ে তীব্র ব্যথা হতে পারে।

৪. আপনার দাঁতব্যথার মাত্রা যদি এতটাই বৃদ্ধি পায় যে, মাঝ রাতে গভীর ঘুমেও দাঁতব্যথার কারণে ভেঙে যায়, তা হলে আপনার দ্রুত দাঁতের ডাক্তার দেখানো উচিত।

৫) তল পেটের ডান দিকে ব্যথা যদি ২৪ ঘণ্টার বেশি সময় পর্যন্ত স্থায়ী হয় এবং ব্যথার স্থান যদি ঘন ঘন তল পেটের নানা অংশে ঘোরাফেরা করতে থাকে, তা হলে এটি অ্যাপেন্ডিসাইটিসের লক্ষণ হতে পারে।


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর