ঢাকা, বুধবার, ৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭

রাতে কাশি হচ্ছে,মুক্তি পেতে যা করবেন

২০১৯ ডিসেম্বর ২৬ ২১:৩১:৫৭
রাতে কাশি হচ্ছে,মুক্তি পেতে যা করবেন

শীতের প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে অনেকেই সর্দি-কাশিতে আক্রান্ত হচ্ছেন। গলার মধ্যে কুটকুট করে কামড়ানোর কারণে বারবার কাশি হচ্ছে। কেউ কেউ কাশির কারণে রাতে ঘুমাতে পারছেন না। দিনের চেয়ে রাতেই কাশির যন্ত্রণা বেড়ে যায়। কাশির কারণে রাতের ঘুম যাতে ব্যাহত না হয় সেজন্য ঘরোয়া কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। যেমন-

চা পান : গলার সমস্যার জন্য চা বেশ উপকারী। কাশি থেকে কিছুটা সময়ের জন্য মুক্তি পেতে আদা চা খেতে পারেন। হলুদ চা-ও কাশির জন্য ভালো। ঘুমাতে যাওয়ার আগে এ ধরনের চা পান করলে আরাম পাবেন। এটা প্রাকৃতিকভাবে আপনাকে ঠান্ডা-কাশি থেকে মুক্তি দেবে। এছাড়া কাশি কমাতে তুলসী চা কিংবা অন্যান্য ভেষজ চা-ও বেশ কার্যকরী।

মধু : মধু নানাভাবে শরীরের উপকার করে। শীতের খাদ্য তালিকায় এটি অন্তর্ভুক্ত করতে পারেন। ঘুমাতে যাওয়ার আগে চা কিংবা হালকা গরম দুধের সঙ্গে মধু মিশিয়ে খেলে উপকার পাবেন।

আদা : আদায় থাকা শক্তিশালী সব উপাদান কাশি সারাতে ভূমিকা রাখে। রাতে কাশি নিয়ন্ত্রণে রাখতে আদা চা খেতে পারেন। এছাড়া আদার রস করে মধুর সঙ্গে মিশিয়ে খেলেও উপকার পাবেন। ঘুমানোর আগে অল্প পরিমাণে এ মিশ্রণটি খেতে পারেন। টানা তিন-চারদিন এটি খেলে উপকার পাবেন।

ভাপ নেওয়া : সর্দি-কাশি হলে গরম পানির ভাপ নেওয়া বেশ উপকারী। এটা শরীরে তাৎক্ষণিক আরাম দিতে ভূমিকা রাখে। বন্ধ নাক খোলার ক্ষেত্রে এ পদ্ধতিটি বেশ কাজ দেয়।

গরম তরল খাবার : ঠান্ডা-কাশি কমাতে তরল খাবারের তুলনা নেই। গরম তরল খাবার খেলে রাতের কাশি অনেকটা উপশম হয়। রাতে ঘুমাতে যাওয়ার আগে হলুদ মেশানো দুধ খেতে পারেন। এছাড়া গরম স্যুপও কাশি কমাতে বেশ কার্যকরী।


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর