ঢাকা, রবিবার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬

আমি জাসাসের সঙ্গে যুক্ত নই: ফরিদা পারভীন

২০১৯ ডিসেম্বর ২৪ ২০:৪৯:০৭
আমি জাসাসের সঙ্গে যুক্ত নই: ফরিদা পারভীন

বিএনপির অঙ্গ-সংগঠন জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) কেন্দ্রীয় কমিটিতে উপদেষ্টা হিসেবে প্রখ্যাত লালন সঙ্গীতশিল্পী ফরিদা পারভীনের নাম প্রকাশিত হয়েছে। ২৩ নভেম্বর এ সম্পর্কিত একটি খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। ২৩ সদস্যের উপদেষ্টা পরিষদে তার নাম রয়েছে ৬ নাম্বারে। বিষয়টি সম্প্রতি এ

সঙ্গীতশিল্পীর দৃষ্টিগোচর হয়েছে এবং এ বিষয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছেন ফরিদা পারভীন। তিনি যুগান্তরকে বলেন, ‘আমি দীর্ঘ সময় ধরে চর্চা নিয়ে ব্যস্ত আছি। গান নিয়েই মানুষের সঙ্গে মিশে থাকি। হঠাৎ শুনলাম, আমাকে জাসাসের উপদেষ্টা পদ দেয়া হয়েছে। আমি তো কোনো রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত নই। এ ছাড়া সংগঠনটি এ পদে আমাকে মনোনীত করার আগে বা পরে আমার সঙ্গে যোগাযোগও করেনি। বিষয়টি জানার পর আমি খুব অবাক হয়েছি।

আমি স্পষ্ট করে বলতে চাই, আমি জাসাসের সঙ্গে সম্পৃক্ত নই।’ তিনি আরও বলেন, ‘আমার পরিচয় আমি বাংলাদেশি এবং বাংলাদেশের একজন সঙ্গীতশিল্পী। গান নিয়েই বাকি সময় কাটিয়ে দিতে চাই। এর বাইরে আমার আর কোনো কিছু চাওয়ার নেই।’ চলতি বছর সঙ্গীত ক্যারিয়ারে ৫০ বছর পূর্ণ করেছেন এ মরমী সঙ্গীতশিল্পী। এ নিয়ে একটি অনুষ্ঠান আয়োজন করতে যাচ্ছে লালন রিসার্চ অ্যান্ড কালচারাল ফাউন্ডেশন। ৩০ ডিসেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মঞ্চে অনুষ্ঠিত হবে এ আয়োজন। অনুষ্ঠানে এই লালন সঙ্গীতশিল্পীকে সংবর্ধনা স্মারক প্রদান করা হবে।

পাশাপাশি থাকবে তার সঙ্গীতজীবন নিয়ে আলোচনা। আলোচনা পর্বে সভাপতিত্ব করবেন লালন গবেষক ড. মুচকুন্দ দুবে। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সাবেক মন্ত্রী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর এমপি, সঙ্গীতজ্ঞ আজাদ রহমান এবং ড. আনোয়ারুল করিম। স্বাগত বক্তব্য দেবেন লালন রিসার্চ অ্যান্ড কালচারাল ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ড. বি এম দুলাল। এরপর থাকবে ফরিদা পারভীনের একক সঙ্গীত পরিবেশনা।

আয়োজন প্রসঙ্গে ফরিদা পারভীন বলেন, ‘আমাকে নিয়ে এর আগে কেউ এমন উদ্যোগ নেয়নি। লালন রিসার্চ অ্যান্ড কালচারাল ফাউন্ডেশন আমাকে মূল্যায়ন করছে। এটি অবশ্যই আমার জন্য অনেক বড় পাওয়া।’ প্রসঙ্গত, ফরিদা পারভীন প্রথমে নজরুলসঙ্গীত, এরপর দেশের গান গেয়ে পরিচিতি পেলেও ১৯৭৩ সাল থেকে লালনসঙ্গীতে মনোযোগী হন। বর্তমানে লালনশিল্পী হিসেবেই সুপরিচিত তিনি।


রাজনীতি এর সর্বশেষ খবর

রাজনীতি - এর সব খবর