ঢাকা, রবিবার, ৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭

কাঁদছে আসাম, তাই কনসার্ট বাতিল পাপনের

২০১৯ ডিসেম্বর ১৩ ১৬:২৫:০৪
কাঁদছে আসাম, তাই কনসার্ট বাতিল পাপনের

কথা ছিল, আজ রাতে ভারতের নয়াদিল্লিতে গাইবেন আর মাতাবেন বলিউডের জনপ্রিয় প্লেব্যাক শিল্পী পাপন। কিন্তু মন ভালো নেই পাপনের। কারণ, ভালো নেই তাঁর আসাম। সম্প্রতি ভারতে পাস হয়েছে বিতর্কিত নাগরিকত্ব সংশোধন বিল (সিএবি)। আর এই ঘটনাকে ঘিরে

কারফিউ, বিক্ষোভ ও সংঘর্ষের ঘটনায় অগ্নিগর্ভ হয়ে উঠেছে আসাম। বসে নেই সংগীতশিল্পী পাপনও। ভারতের নয়াদিল্লিতে আজ ১৩ ডিসেম্বরের কনসার্ট বাতিল করে আসামবাসীর সঙ্গে একাত্মতা ঘোষণা করেছেন এই শিল্পী। বৃহস্পতিবার টুইটারে পরপর তিনটি টুইটের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি। প্রথমটিতে লিখেছেন, 'প্রিয় দিল্লি, অত্যন্ত দুঃখের সঙ্গে আগামীকালের (আজকের) কনসার্ট বাতিল করছি। আমি আসামে বড় হয়েছি। আসাম আমার ঘর।

আসাম কাঁদছে, কারফিউয়ের মাঝে পুড়ছে মানবতা। এই মুহূর্তে আমি গান গেয়ে কনসার্ট করার মতো মানসিক অবস্থায় নেই।' পাপন আশা করছেন, আয়োজকেরা নতুন করে অনুষ্ঠানের দিন-তারিখ ঘোষণা করবেন, যাতে বিক্রি হওয়া টিকিট কাজে লাগানো যায়। আবার ফেরত দেবার ঝামেলায়ও না যেতে হয়। তিনি লিখেছেন, ‘আমি জানি, আমি যে সিদ্ধান্তটা নিয়েছি, সেটা অনুচিত। আপনারা সবাই টিকিট কেটেছেন। কত পরিকল্পনা করেছেন এই কনসার্ট নিয়ে।

আমি নিশ্চিত, আয়োজকেরা বিষয়টি সামলে নেবেন। তাঁরা হয়তো অন্য কোনো দিন আবারও এই কনসার্টের আয়োজন করবেন। সেদিন দেখা হবে। আশা করি, আপনারা আমার অবস্থাটা বুঝতে পারছেন।’ আসামের ওপর অবৈধ অভিবাসীদের বোঝা চেপে বসেছে বলে আসামবাসীদের সঙ্গে সহমত পোষণ করেছেন পাপন। তিনি লিখেছেন, ‘আসামকে এভাবে পুড়তে দেখা খুবই যন্ত্রণাদায়ক। মানবতা কাঁদছে। কয়েক দশকের অবৈধ অভিবাসীদের বোঝা চেপে বসেছে।

এটা মেনে নেওয়া যায় না। অসমিয়া সংস্কৃতির বৈচিত্র্য, সংস্কৃতি আর মানুষের বিষয়টি বুঝতে হবে। তাদের কথা শুনতে হবে।’ ১০ ডিসেম্বর লোকসভার অনুমোদন পায় ‘দ্য সিটিজেনশিপ (অ্যামেন্ডমেন্ট) বিল, ২০১৯’ নামের বিতর্কিত বিল। এর মাধ্যমে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের অমুসলিম অভিবাসীরা চাইলে ভারতের নাগরিকত্ব নিয়ে ভারতে স্থায়ী হতে পারে।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর