ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭

সামনের পায়ের ‘নো’ বল ডাকবেন তৃতীয় আম্পায়ার

২০১৯ ডিসেম্বর ০৫ ২২:৩৫:১৩
সামনের পায়ের ‘নো’ বল ডাকবেন তৃতীয় আম্পায়ার

ভারত-ওয়েস্ট ইন্ডিজ সীমিত ওভারের সিরিজে সামনের পায়ের ‘নো’ বল ডাকবেন তৃতীয় আম্পায়ার। হায়দরাবাদে শুক্রবার টি-টোয়েন্টি দিয়ে শুরু হচ্ছে সিরিজ। এই সিরিজে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে খেলবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ।বৃহস্পতিবার আইসিসি জানিয়েছে, দুই অনফিল্ড আম্পায়ার আগের মতোই অন্য সব সিদ্ধান্ত দেবেন। তৃতীয় আম্পায়ার ওভারস্টেপিংয়ের ক্ষেত্রে প্রতিটি বল পর্যবেক্ষণ করবেন।

আইসিসি বলছে, সামনের পায়ের ক্ষেত্রে যদি বিধিলঙ্ঘন হয় তাহলে তৃতীয় আম্পায়ার অনফিল্ড আম্পায়ারের সঙ্গে কথা বলবেন এবং পরবর্তীতে অনফিল্ড আম্পায়ার ‘নো’ বল ডাকবেন। এক্ষেত্রে অনফিল্ড আম্পায়ার তৃতীয় আম্পায়ারের পরামর্শ ব্যতীত সামনের পায়ের ‘নো’ বল ডাকতে পারবেন না।

আইসিসি আরও বলছে, তৃতীয় আম্পায়ার স্থিরচিত্রর ওপর ভিত্তি করে কোনো ডেলিভারিকে ‘নো’ ডাকা কঠিন মনে করলে ‘বেনিফিট অব ডাউট’ বোলারের পক্ষে যাবে। আবার কোনো ব্যাটসম্যান যদি আউট হন এবং পরবর্তীতে তৃতীয় আম্পায়ার সেটিকে ‘নো’ বল ডাকেন; তাহলে সেই ব্যাটসম্যান ফিরে এসে ব্যাটিং শুরু করবেন।

এই নিয়ে দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক ক্রিকেটে ওভারস্টেপিং পর্যবেক্ষণের জন্য প্রযুক্তি ব্যবহার করতে যাচ্ছে আইসিসি। প্রথমবার ব্যবহার করা হয়েছিল ২০১৬ সালে ইংল্যান্ড-পাকিস্তান ওয়ানডে সিরিজে। আগামী বছরের আইপিএলেও বাড়তি একজন টিভি আম্পায়ারকে দিয়ে ‘নো’ বল পর্যবেক্ষণের কথা বিবেচনা করা হচ্ছে।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর