ঢাকা, শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ৩০ অগ্রহায়ণ ১৪২৬

শীতে টনসিল থেকে রেহাই পাওয়ার ৭ উপায়

২০১৯ নভেম্বর ২৯ ২০:২৬:১৭
শীতে টনসিল থেকে রেহাই পাওয়ার ৭ উপায়

প্রকৃতি জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। গ্রামবাংলায় এরই মধ্যে মৃদুমন্দ ঠাণ্ডা অনুভূত হচ্ছে। আর শীতের সঙ্গে সঙ্গে বাড়তে শুরু করে রোগের প্রকোপ। সর্দি-কাশি তো আছেই, সেইসঙ্গে দেখা দেয় গলাব্যথা। আর টনসিলের কারণেই এমনটি হয়ে থাকে।

জিহ্বার পেছনে গলার দুই পাশে গোলাকার পিণ্ডের মতো যেটি দেখা যায়, সেটিই হলো টনসিল। এটি আমাদের শরীরের একটি গুরুত্বপূর্ণ টিস্যু বা কোষ। এই টনসিল গলা, নাক, মুখ কিংবা সাইনাস হয়ে শরীরে প্রবেশ করা জীবাণুকে অন্ত্রে বা পেটে ঢুকতে বাধা দিয়ে থাকে। সর্দি-কাশির জন্য যে ভাইরাসগুলো দায়ী, তা টনসিলের সংক্রমণের জন্যেও দায়ী।

চলুন টনসিলের ব্যথা কমানোর কয়েকটি অব্যর্থ ঘরোয়া টোটকা জেনে নেওয়া যাক—

* লবণ-পানি

শীতে অনেকেরই গলাব্যথা হয়। আর এটি প্রতিরোধে সামান্য গরম পানির সঙ্গে কিছুটা লবণ মিশিয়ে তা দিয়ে কুলকুচি করা যেতে পারে। এটি টনসিলের সংক্রমণ রোধ করে ব্যথা কমাতে সাহায্য করে। শুধু তাই নয়, এভাবে কুলকুচি করলে গলায় ব্যাকটেরিয়ার সংক্রমণের আশঙ্কাও অনেক কমে যায়।

* সবুজ চা আর মধু

সবুজ চা ও মধু টনসিলের ব্যথা কমাতে বেশ সহায়ক। এক কাপ গরম পানিতে আধ চামচ সবুজ চা পাতা আর এক চামচ মধু দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। এর পর ধীরে ধীরে ওই চা পান করুন। সবুজ চায়ে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা সব রকম ক্ষতিকর জীবাণু ধ্বংস করে। দিনে তিন থেকে চার কাপ এই মধু-চা পান করুন, ভালো ফলাফল পাবেন।

* হলুদ দুধ

এক কাপ গরম দুধে এক চিমটি পরিমাণ হলুদ মিশিয়ে নিন। ছাগলের দুধ টনসিলের ব্যথা দূর করতে বেশ কার্যকর। কারণ, এতে অ্যান্টিবায়োটিক উপাদান আছে। তবে ছাগলের দুধ না পেলে গরুর দুধে সামান্য হলুদ মিশিয়ে সেটিকে সামান্য গরম করে খেলেও উপকার পাওয়া যায়। হলুদ অ্যান্টিইনফ্লামেন্টরি, অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি উপাদান, যা গলাব্যথা দূর করে, টনসিলের সংক্রমণ দূর করতে সাহায্য করে থাকে।

* আদা চা

দেড় কাপ পরিমাণ পানিতে এক চা চামচ আদা কুচি আর অনুমান অনুযায়ী চা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। দিনে অন্তত দু-তিনবার এটি পান করুন। আদার অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিইনফ্লামেন্টরি উপাদান সংক্রমণে বাধা দেয়। এর সঙ্গে সঙ্গে গলার ব্যথা কমিয়ে দিতেও এটি অত্যন্ত কার্যকরী।

* লেবুর রস

২০০ মিলিগ্রাম গরম পানিতে এক চা চামচ লেবুর রস, এক চা চামচ মধু, আধা চা চামচ লবণ ভালো করে মিশিয়ে নিন। যত দিন গলাব্যথা ভালো না হয়, তত দিন পর্যন্ত এই মিশ্রণটি সেবন করুন। টনসিলের সমস্যা দূর করার জন্য এটি খুবই কার্যকর। (সূত্র : জি নিউজ)


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর