ঢাকা, সোমবার, ১৬ ডিসেম্বর ২০১৯, ১ পৌষ ১৪২৬

সিনেমার গানে নায়িকার নাম

২০১৯ নভেম্বর ২১ ১১:০৫:০৫
সিনেমার গানে নায়িকার নাম

সিনেমায় প্রতিষ্ঠিত নায়িকাদের নামে বিছিন্নভাবে আগেও গান তৈরি হয়েছে, এখনো হয়। তিন কন্যা ছবিতে সুচন্দা, ববিতা, চম্পার নামে লেখা ‘তিন কন্যা এক ছবি/ চন্দা, চম্পা আর ববি...’ গানটি তো এখনো মনে আছে অনেকের। এরপর মৌসমুী, পপি

থেকে শুরু বর্তমান সময়ের নায়িকা মাহিয়া মাহি, পরীমনি, বুবলীর নামকে গানের কথায় তুলে এনে সিনেমায় ব্যবহার ঢালিউডের রীতি হয়ে গেছে। এমনই কিছু গানের কথা জানব আজ। সুচন্দা, ববিতা, চম্পা ১৯৮৪ সালে তিন কন্যা ছবির গানে ব্যবহার করা হয়েছিল ছবির তিন নায়িকা সুচান্দা, ববিতা ও চম্পার নাম। ‘তিন কন্যা এক ছবি/ চন্দা, চম্পা আর ববি...’ নামের গানটি লিখেছেন মনিরুজ্জামান মনির, সুর আলম খানের। গানে কণ্ঠ দিয়েছিলেন কুমার শানু।

মৌসুমী ১৯৯৪ সালে নাজমুল হুদা মিঠু পরিচালিত মৌসুমী সিনেমায় ‘চারিদিকে শুধু তুমি শুধু তুমি, তুমি ছাড়া যেন সবই মরুভূমি ও... মৌসুমী’ গানটি দারুণ জনপ্রিয়তা পায়। গাজী মাজহারুল আনোয়ারের লেখা গানটির সুর ও সংগীত করেছিলেন আনোয়ার পারভেজ। সাবিনা ইয়াসমিন ও প্রয়াত খালিদ হাসান মিলু গেয়েছিলেন গানটি। পরীমনি ২০১৬ সালে মুক্তি পায় ওয়াজেদ আলী সুমন পরিচালিত ছবি রক্ত।

ছবির নায়িকা পরীমনির নামের সঙ্গে মিলিয়ে সিনেমায় জুড়ে দেওয়া হয় ‘ডানাকাটা পরী’ গানটি। ছবি মুক্তির আগেই ইউটিউবে ঝড় তোলে সেই গান। ছবি মুক্তির পর দুই বাংলাতেই আলোচিত হয় গানটি। এটি লিখেছিলেন কলকাতার প্রিয় চট্টোপাধ্যায়। এর সুর ও সংগীত পরিচালনা করেন কলকাতার আকাশ সেন। ইউটিউবে গানটি জাজ মাল্টিমিডিয়ার চ্যানেল থেকে প্রায় ৩ কোটি ৭০ লাখবার দেখা হয়েছে। বুবলী ‘বুবলী বুবলী বুবলী আমার সোনা বুবলী রে’ গানটি বসগিরি ছবির। ২০১৬ সালে মুক্তি পায় ছবিটি।

এখনো নায়িকা বুবলীকে দেখলে অনেকে গেয়ে ওঠে এই গান। অনুষ্ঠানগুলোয় বুবলীকে এই গান দিয়ে জানানো হয় স্বাগত। গানটি লিখেছেন কবির বকুল, সুর ও সংগীত করেছেন শওকত আলী ইমন এবং গেয়েছেন এস আই টুটুল। মাহিয়া মাহি বছর চারেক আগে নায়িকা মাহিয়া মাহির নামও তাঁর রোমিও ভার্সেস জুলিয়েট ছবিতে ব্যবহার করা হয়। সেই গানের সুরকার ও সংগীত পরিচালক কলকাতার স্যাভি। টালিউডের নায়ক অঙ্কুশের ঠোঁটে সেই গান পর্দায় উঠে আসে।


ঢালিউড এর সর্বশেষ খবর

ঢালিউড - এর সব খবর