ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬

ঘূর্ণিঝড় বুলবুলের সর্বশেষ অবস্থান

২০১৯ নভেম্বর ০৯ ১৭:০৪:১৮
ঘূর্ণিঝড় বুলবুলের সর্বশেষ অবস্থান

প্রবল শক্তি নিয়ে বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। বর্তমানে বাংলাদেশের উপকূল থেকে ২৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়টি। বেড়েছে গতিবেগও। ইতোমধ্যে উপকূল এলাকায় ঝড়ের অগ্রভাগের তাণ্ডব শুরু হয়ে গেছে। বৃষ্টির সঙ্গে বইছে ঝড়ো হাওয়া।

আজ ৯ নভেম্বর শনিবার দুপুর সাড়ে ১২টায় ঘূর্ণিঝড় বুলবুল মংলা সমুদ্রবন্দর থেকে ২৮০ কিলোমিটার দূরে অবস্থান করছে। পায়রা বন্দর থেকে ৩১৫, কক্সবাজার থেকে ৪৭০ ও চট্টগ্রাম থেকে ৪৭৫ কিলোমিটার দূরে অবস্থান করছে।এদিকে আবহাওয়া অধিদফতরের বিশেষ বুলেটিনে বলা হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ১৩০ কিলোমিটার ঝড়ো হাওয়ার আকারে ১৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদফতর বলেছে, শনিবার সন্ধ্যায় উপকূল অতিক্রম করা শুরু করলে, ৭ থেকে ৮ ঘণ্টার মধ্যে এটা উপকূল অতিক্রম করে যাবে। এরপর এটি দেশের অভ্যন্তরে প্রবেশ করে বরিশাল, ঢাকা, কুমিল্লা অঞ্চল দিয়ে বেরিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

সুন্দরবন অতিক্রম করার পর ঘূর্ণিঝড়ের বেগ অনেক থাকবে। বিকেল ৪টা বা ৫টা থেকে ধরলে আগামী ২৪ ঘণ্টা পুরো বাংলাদেশে এর প্রভাব থাকবে। রংপুর বিভাগে প্রভাব একটু কম থাকলেও সারাদেশেই এর প্রভাব থাকতে পারে। বুলবুল-এর প্রভাবে রাজধানী ঢাকায়ও বৃষ্টি হচ্ছে শুক্রবার থেকে।

উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরগুলোতে ১০ নম্বর মহাবিপদ সংকেত জারি করা হয়েছে। মোংলা ও পায়রা সমুদ্রবন্দরও রয়েছে ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায়।


জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর