ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ১ অগ্রহায়ণ ১৪২৬

এবার স্বামীর সঙ্গে হিন্দু ধর্মের ‘করবা চৌথ’ পালন করলেন নুসরাত

২০১৯ অক্টোবর ২০ ১০:৩০:৩৬
এবার স্বামীর সঙ্গে হিন্দু ধর্মের ‘করবা চৌথ’ পালন করলেন নুসরাত

কিছুদিন আগেই মণ্ডপে গিয়ে পূজায় অংশগ্রহণ করে ব্যাপক সমালোচনার শিকার হন টালিউডের জনপ্রিয় অভিনেত্রী নুসরাত জাহান। তাঁর বিরুদ্ধে ফতোয়াও জারি হয়েছিল। এর রেশ না কাটতেই এবার ভারতীয় সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম উৎসব ‘করবা চৌথ’ পালন করলেন নুসরাত।

ইন্ডিয়া টিভি নিউজের অনলাইন সংস্করণের প্রতিবেদনে জানা যায়, গত ১৭ অক্টোবর ছিল ‘করবা চৌথ’। সনাতন ধর্মের মানুষের কাছে বিশেষ এই দিনটির সব আনুষ্ঠানিকতাই পালন করেন সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করা নুসরাত।

জানা যায়, বিয়ের পরে স্বামী নিখিল জৈনের সঙ্গে এটিই তাঁর প্রথম করবা চৌথ। তাই একে স্মরণীয় করে রাখার সব আয়োজনই ছিল এই নবদম্পতির। এই বছরের ১৯ জুন বিয়ে করেন নুসরাত-নিখিল।

করবা চৌথ পালনের ছবিতে গোলাপি সালোয়ার কামিজের সঙ্গে লাল ওড়না পরিহিত নুসরাতকে দারুণ দেখাচ্ছিল। অন্যদিকে নিখিলের পরনে ছিল একটি নীল কুর্তা ও পায়জামা। তাঁকেও বেশ সৌম্য দেখাচ্ছিল। ছবিতে দেখা যায়, তাঁরা একে অন্যকে পানি পান করাচ্ছেন। এতে বোঝা যাচ্ছিল, তাঁরা দুজনেই উপবাস ছিলেন

সম্প্রতি দেওয়া এক সাক্ষাৎকারে নুসরাত জানান, তিনি সব ধর্মকে সম্মান করেন। আর বাঙালি হিসেবে তিনি যা করছেন, তা সঠিক।

বিগত লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের বসিরহাট কেন্দ্র থেকে তিন লাখের বেশি ভোটে জিতে তৃণমূলের সাংসদ হন টালিউড অভিনেত্রী নুসরাত জাহান।

‘করবা’ শব্দের অর্থ কড়াই, আর ‘চৌথ’ শব্দের অর্থ চতুর্থী তিথি। আর এই দুই শব্দ মিলেই এসেছে ‘করবা চৌথ’ শব্দটি। করবা চৌথের দিন নতুন কড়াই, চুড়ি, শাড়ি গয়না কেনেন স্ত্রীরা। এই ব্রত পালনকারীরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত কিছু খান না বা পান করেন না। সন্ধ্যায় নতুন শাড়ি, গয়না, মেহেদিতে সেজে পুরোহিতের পাঠ করা করবা চৌথের ব্রত শোনেন নারীরা। তারপর চালুনি দিয়ে চতুর্থী তিথির চাঁদ দেখে তবেই স্বামীর হাতে জলগ্রহণ করেন ব্রত পালনকারী স্ত্রীরা। এভাবেই দীর্ঘদিন ধরে পালিত হয়ে আসছে করবা চৌথের ব্রত।


টালিউড এর সর্বশেষ খবর

টালিউড - এর সব খবর