ঢাকা, শনিবার, ১৬ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬

করবা চৌথে স্বামী রোশন সিং কে চমকে দিলেন শ্রাবন্তী

২০১৯ অক্টোবর ১৮ ১৬:৪৬:২৮
করবা চৌথে স্বামী রোশন সিং কে চমকে দিলেন শ্রাবন্তী

রোশন সিংয়ের সঙ্গে বিয়ের প্রথম বছর, তাই এবার করবা চৌথের ব্রত পালন করছেন কলকাতার অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়। বৃহস্পতিবারই করবা চৌথের ব্রত পালনের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন অভিনেত্রী। তবে শুধু শ্রাবন্তীই নয়, তাঁর সঙ্গে মিলে করবা চৌথের উপবাস করেছেন স্বামী রোশন সিংও।

রোশন সিংয়ের করবা চৌথের উপবাস পালনের কথা অবশ্য সোশ্যাল মিডিয়ায় নিজেই জানিয়েছেন অভিনেত্রী। এদিন লাল শাড়ি, সিঁদুর, গয়না ও ফুলের মালায় সেজে করবা চৌথের ছবি শেয়ার করে ক্যাপশানে শ্রাবন্তী লেখেন, 'Thank you love my fasting partner of the day.' করবা চৌথের ছবি শেয়ার করেছেন রোশন সিংও।

করবা চৌথ কী? কার্তিক মাসের প্রথম পূর্ণিমার পর কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে ভারতীয় স্ত্রীরা করবা চৌথের ব্রত পালন করে থাকেন। একসময় যুদ্ধ করতে যাওয়া স্বামীদের মঙ্গলকামনায় এই ব্রত পালন করতেন স্ত্রীরা। পরবর্তীকালে সমস্ত স্ত্রীরাই এই করবা চৌথের ব্রত পালন করা শুরু করেন। আর এভাবেই সার্বিকভাবে এই করবা চৌথের ব্রত সকলের মধ্যে ছড়িয়ে পড়ে।

করবা শব্দের অর্থ কড়াই, আর চৌথ শব্দের অর্থ চতুর্থী তিথি। আর এই দুই শব্দ মিলেই এসেছে করবা চৌথ শব্দটা। করবা চৌথের দিন নতুন কড়াই, চুরি, শাড়ি গয়না কেনেন স্ত্রীরা। এই ব্রত পালনকারীরা সাধারণত সূ্র্যদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত কিছু খান না। সন্ধ্যায় নতুন শাড়ি, গয়না, মেহেন্দিতে সেজে পুরোহিতের পাঠ করা করবা চৌথের ব্রত শোনেন নারীরা।

তারপর চালুনি দিয়ে চতুর্থী তিথির চাঁদ দেখে তবেই স্বামীর হাতে পানিগ্রহণ করেন ব্রত পালনকারী স্ত্রীরা। এভাবেই দীর্ঘদিন ধরে পালিত হয়ে আসছে করবা চৌথের ব্রত। সাধারণত অবাঙালি হিন্দু মহিলাদেরই এই ব্রত পালন করতে দেখা যায়।


টালিউড এর সর্বশেষ খবর

টালিউড - এর সব খবর