ঢাকা, সোমবার, ১৮ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬

নোবেল পেলেন আরেক বাঙালি; কে এই সৌভাগ্যবান

২০১৯ অক্টোবর ১৪ ১৬:৪০:১৯
নোবেল পেলেন আরেক বাঙালি; কে এই সৌভাগ্যবান

ভারতীয় উপমহাদেশে বাঙালির নোবেলের জয়যাত্রা শুরু হয়েছিল রবীন্দ্রনাথ ঠাকুরের হাত ধরে। এরপর সেই ধারা বজায় রেখেছিলেন অমর্ত্য সেন। ড. মুহাম্মদ ইউনুসের হাত ঘুরে এবার নোবেল পুরস্কার উঠল অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের হাতে। সেই সুবাদে তৃতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল পুরষ্কার লাভ করলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে সমগ্র বাঙালির তালিকায় তিনি চতুর্থ ব্যক্তি যিনি নোবেল পুরষ্কার পেলেন।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, কলকাতার বাসিন্দা হিসেবে অভিজিত আবার তৃতীয় নোবেলজয়ী। তার আগে রয়েছেন রবীন্দ্রনাথ ঠাকুর এবং মাদার তেরেসা। যদিও এই দু’জনের কেউই অর্থনীতিতে নোবেল লাভ করেননি। রবি ঠাকুর পেয়েছিলেন সাহিত্যে। আর মাদার তেরেসার ছিলো শান্তির জন্য। সেই অর্থে অর্থনীতিতে নোবেল পাওয়া প্রথম কলকাতাবাসী হলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় আমেরিকান অর্থনীতিবিদ। বর্তমানে এমআইটির ফুর্ড ফাউন্ডেশনের অর্থনীতি বিভাগের একজন আন্তর্জাতিক অধ্যাপক। এছাড়াও অভিজিত অর্থনীতি বিশ্লেষণ ও উন্নয়ন বিষয়ক গবেষণা সংস্থা ন্যাশনাল ব্যুরো অব ইকোনমিক রিসার্চের সাবেক প্রেসিডেন্ট, সেন্টার ফর ইকোনমিক পলিসি রিসার্চ, কিইল ইনস্টিটিউট, আমেরিকান একাডেমি অব আর্টস অ্যান্ড সায়েন্স এবং ইকোনমিক সোসাইটির সম্মানিত ফেলো। এছাড়াও তিনি পুর ইকোনমিকসের একজন সহকারী লেখকও।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ১৯৬১ সালে কলকাতা শহরে জন্মগ্রহণ করেন। তার মা নির্মলাদেবী ছিলেন সেন্টার ফর সোশ্যাল সায়েন্সের অর্থনীতি বিভাগের অধ্যাপাক। তার বাবা দীপক বন্দ্যোপাধ্যায় ছিলেন প্রেসিডেন্সি কলেজের অর্থনীতির অধ্যাপক।

অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের ছাত্রজীবন শুরু হয়েছিল কলকাতার সাউথ পয়েন্ট স্কুলে। পরে অর্থনীতি নিয়ে স্নাতকস্তরের পড়াশোনা করেন প্রেসিডেন্সি কলেজ থেকে। ১৯৮১ সালে স্নাতক হওয়ার পরে ১৯৮৩ সালে অর্থনীতিতে মাস্টার ডিগ্রি অর্জন করেন দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় থেকে।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর