ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬

ত্বকের যত্নে রসুনের অবিশ্বাস্য ব্যবহার

২০১৯ অক্টোবর ১৩ ১২:২০:১৪
ত্বকের যত্নে রসুনের অবিশ্বাস্য ব্যবহার

নানান পুষ্টিগুণে সমৃদ্ধ রসুন। প্রতিদিন এক কোয়া রসুন দেহঘড়িকে ক্যান্সারসহ আরো জটিল রোগ থেকে দূরে রাখে। শুধু তাই নয়, নিয়মিত রসুন খেলে পুরুষের সক্ষমতা বেড়ে যায় কয়েকগুণ। রোগ সারিয়ে তোলার পাশাপাশি রসুনের আছে ত্বকের সমস্যা দূর করার জাদুকরি শক্তি। আসুন জেনে নিই ত্বকের যত্নে রসুনের ব্যবহারগুলো।

ব্রণের তদনগদ সমাধান: রসুনের রস ব্রণের লাল ও ফোলাভাব কমিয়ে দিতে পারে খুব কম সময়েই। সকালে ঘুম থেকে উঠেই যদি দেখেন ত্বকে বেশ বড়োসড়ো ব্রণ দেখা দিয়েছে, সঙ্গে সঙ্গে এক কোয়া রসুনের খোসা ছাড়িয়ে চেপে ধরে রসটা বের করে নিন। এবার রসটুকু ব্রণের ওপর মাখিয়ে নিন। ৫-১০মিনিট পর ঠান্ডা পানিতে মুখ ধুয়ে ফেলুন। দিনে দুই-তিনবার এভাবে রসুনের রস মাখালে ব্রণ ছোট হয়ে আসবে।

ওপেন পোরস থেকে মুক্তি: ত্বকের গহ্বর বড় হয়ে যাওয়ার সমস্যাকে বিশেষজ্ঞদের ভাষায় ওপেন পোরস বলা হয়। যাদের মুখে ওপেন পোরস আছে, তারা নানান ধরনের জটিলতায় ভুগেন। বিশেষ করে একটি কমন সমস্যা হলো ত্বকের ছিদ্রগুলোর মধ্যে ধুলো-ময়লা, সিবেসিয়াস গ্ল্যান্ড নিঃসৃত তেল ইত্যাদি জমে থাকে। ফলে ব্রণসহ নানান সমস্যা দেখা দেয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে একটি ছোট আকারের রসুনের সবগুলো কোয়া এবং এক টুকরো টোমেটো একসঙ্গে পিষে পেস্ট তৈরি করে মুখে মাখিয়ে রাখুন। ১০ মিনিট ভালো করে ধুয়ে ফেলুন।

গর্ভকালীন পেটের দাগ দূর হয়: নারীদের গর্ভকালীন সময়ে পেটে স্ট্রেস মার্ক তৈরি হয়। অনেকটা ফেটে যাওয়া ত্বকের মত কিংবা পুরোনো কাটার দাগের মত দেখায় স্ট্রেস মার্ক। নারী ছাড়াও মোটা পুরুষের গায়ের নানান জায়গায়ও দেখা যায় স্ট্রেস মার্ক। এ দাগ সহজে মুছে না। এমনকি রসুনের ব্যবহারেও পুরোপুরি সারবে না এ সমস্যা। তবে আগের চেয়ে দাগ অনেক হালাকা করে দিতে রসুনের বিকল্প নেই।

এক কোয়া রসুন বেটে তার থেকে রস বের করে নিন। এবার প্রতিদিন ব্যবহারের জন্য আপনি যে তেলটি গায়ে মাখেন, তার মধ্যে রসুনের রস মিশিয়ে তেলটা গরম করে নিন। বোতলে ভরে রেখে দিন। দীর্ঘদিন নিয়মিত ব্যবহারে ইতিবাচক ফল মিলবে।


লাইফ স্টাইল এর সর্বশেষ খবর

লাইফ স্টাইল - এর সব খবর