ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

সারাদেশে সব শিক্ষা প্রতিষ্ঠানে সিসিটিভি স্থাপন করা হবে

২০১৯ অক্টোবর ০৮ ১১:১৩:০১
সারাদেশে সব শিক্ষা প্রতিষ্ঠানে সিসিটিভি স্থাপন করা হবে

শিক্ষা মন্ত্রণালয়দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে সিসিটিভি (ক্লোজড সার্কিট ক্যামেরা) ক্যামেরা বসানোর পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। প্রাথমিক পর্যায়ে শহরাঞ্চলের সব শিক্ষা প্রতিষ্ঠানে এই ব্যবস্থা নিশ্চিত করা হবে।

পর্যায়ক্রমে সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানকে এর আওতায় আনা হবে। এছাড়া সব শিক্ষাপ্রতিষ্ঠানে ডিজিটাল হাজিরা ব্যবস্থা দ্রুত নিশ্চিত করার সিদ্ধান্ত হয়েছে। শিক্ষকদের হাজিরা নিশ্চিত করা এবং শিক্ষার্থীসহ শিক্ষাপ্রতিষ্ঠানের সার্বিক নিরাপত্তার নিশ্চিত করতে এই পরিকল্পনা নেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ১৯ সেপ্টেম্বর শিক্ষা মন্ত্রণালয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত মাসিক সমন্বয় সভায় এই বিষয়টি নিয়ে আলোচনা হয়।

সভায় আলোচনার পর সিদ্ধান্ত নেওয়া হয় শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়মিত উপস্থিতি ও সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে যেসব প্রতিষ্ঠানে ডিজিটাল হাজিরা মেশিন নেই বিশেষ করে সেব প্রতিষ্ঠানে দ্রুত হাজিরা মেশিন স্থাপন করতে হবে। আর শিক্ষাপ্রতিষ্ঠানে সিসিটিভি ক্যামেরা স্থাপন করতে হবে। বিশেষ করে শহরাঞ্চলের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এই দুই প্রযুক্তি যুক্ত করতে হবে। এটি বাস্তবায়ন করবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মাধ্যমিক-২ অনুবিভাগ ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর।

সমন্বয় সভায় বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) মহাপরিচালক অধ্যাপক জানান, ব্যানবেইসের অধীন উপজেলা পর্যায়ে ডিজিটাল হাজিরার ব্যবস্থা করা হচ্ছে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব সোহরাব হোসাইন বলেন, ‘সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানেই (মাধ্যমিক পর্যায়) সিসিটিভি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। শহরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো আগে এর আওতায় নেওয়া হবে। তবে এখানে আর্থিক বিষয় জড়িত। সরকারিভাবে অনুমোদনেরও বিষয় রয়েছে। ’


জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর