ঢাকা, মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬

বিশ্বজুড়ে অচল ইয়াহু

২০১৯ সেপ্টেম্বর ০৫ ২১:৪৮:৩৩
বিশ্বজুড়ে অচল ইয়াহু

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের জনপ্রিয় ওয়েবসাইট ইয়াহু হঠাৎ করেই কয়েক ঘণ্টার জন্য অচল হয়ে যাওয়ায় ব্যবহারকারীদের মাঝে তীব্র ক্ষোভ তৈরি হয়েছে। বৃহস্পতিবার সকালের দিকে ইয়াহুর ওয়েবসাইট অচল হয়ে যায়।

ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তের লাখ লাখ মানুষ জনপ্রিয় এই ওয়েবসাইটের ই-মেইল সেবা ব্যবহার করতে ব্যর্থ হন।

বিভিন্ন জনপ্রিয় সাইটের আউটেজ মনিটরকারী ওয়েবসাইট ডাউন ডিটেক্টর বলছে, বৃহস্পতিবার ইয়াহুর ওয়েবসাইট ডাউন হয়ে যায়। যে কারণে কয়েক ঘণ্টার মধ্যে তারা ইয়াহু মেইলের সমস্যা সংক্রান্ত প্রায় পাঁচ হাজারের বেশি রিপোর্ট পেয়েছেন।

তবে ইয়াহুর মেইল সেবা ছাড়াও অন্যান্য সার্ভিসেও সমস্যা দেখা দেয় বলে আরো অন্তত তিনশ ব্যবহারকারী ডাউন ডিটেক্টরের কাছে অভিযোগ করেছেন।

টুইটারে ইয়াহুর এক ব্যবহারকারী টুইট করে বলেছেন, অস্ট্রেলিয়ায় ৩ ঘণ্টার বেশি সময় ধরে অচল রয়েছে ইয়াহু। ইয়াহুর হঠাৎ ডাউন হয়ে যাওয়ার অধিকাংশ অভিযোগ এসেছে ইউরোপের বিভিন্ন দেশ থেকে।

টুইটারে ইয়াহুর গ্রাহক সেবা অ্যাকাউন্ট থেকে টুইট করে বলা হয়েছে, আমরা বুঝতে পেরেছি, এটা আপনাদের জন্য কতটা কঠিন। আমরা এই সমস্যা সমাধানে বিশেষভাবে কাজ করছি। দয়া করে পরবর্তী আপডেট পাওয়ার জন্য অপেক্ষা করুন।

এক ঘণ্টা পর অপর এক টুইটে ইয়াহু জানায়, তারা ইয়াহুর উদ্ভূত সমস্যা শনাক্ত করতে সক্ষম হয়েছে। কিন্তু সমাধানের জন্য কত সময় লাগবে সেব্যাপারে বলা যাচ্ছে না।

ইয়াহুর কাস্টমার সার্ভিসের ওয়েবপেইজ হেল্পডটইয়াহুডটকম-ও (help.yahoo.com) কিছু সময়ের জন্য অচল ছিল। এই ওয়েবসাইটে প্রবেশ করলেই একটি বার্তা দেখতে পাওয়া যায়, ধৈর্য্যধারণের জন্য আপনাদের ধন্যবাদ। সমস্যাটি দ্রুত সমাধানের জন্য আমাদের প্রকৌশলীরা কাজ করছেন।

সূত্র : সিএনএন।


তথ্য প্রযুক্তি এর সর্বশেষ খবর

তথ্য প্রযুক্তি - এর সব খবর