ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬

বাংলাদেশের জন্যই বিশ্বকাপ জিতল ইংল্যান্ড : মরগ্যান

২০১৯ জুলাই ১৬ ০০:০৬:৪৭
বাংলাদেশের জন্যই বিশ্বকাপ জিতল ইংল্যান্ড : মরগ্যান

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে ভূমিকা আছে বাংলাদেশের। আরেকটু ঘুরিয়ে বললে ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের নেপথ্যে বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে গ্রুপ পর্ব থেকেই বাদ পড়েছিল ইংল্যান্ড। একে তো বাংলাদেশের কাছে হার এরপর আবার গ্রুপ পর্ব থেকে বিদায়। মানসিকভাবে ভেঙে পড়েন ইংল্যান্ডের ক্রিকেটাররা। কী করবেন বুঝেই উঠতে পারছিলেন না। পুরো দল হতাশায় নিমজ্জিত হয়েছিল। কয়েকদিন আগে ইংল্যান্ড অধিনায়ক ইয়ান মরগ্যান সেই দুঃসহ স্মৃৃতির কথা শোনান গণমাধ্যমকে।

সেই শোককে শক্তিতে পরিণত করে আবারো ঘুরে দাঁড়ায় ইংল্যান্ড। চলতি বিশ্বকাপের ফাইনাল নিশ্চিতের পর নেপথ্যের কারণ জানতে চাইলে মরগ্যান জানিয়ে দেন, গত চার বছরের ফসল এটা। বিশ্বকাপ জয়ের পর প্রেস কনফারেন্সে ঘুরে ফিরে সেই প্রশ্নই উঠল আবার। ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের নেপথ্যের কারণ কী? বিশ্বকাপ প্রস্ততি, যাত্রা আর প্রাপ্তি নিয়ে কিছু বলুন? সে প্রশ্নের জবাব দিতে গিয়ে মরগ্যান ফিরে গেলেন ২০১৫ সালে।

উত্তরে বাংলাদেশের নাম উচ্চারণ না করেও বলে উঠলেন, ‘আমরা চার বছর আগে বিশ্বকাপ থেকে খালি হাতে ফিরে এসেছিলাম। সেই হার ও ব্যর্থতার পর থেকেই আমাদের চেষ্টা শুরু হয়। সাফল্যের সিঁড়ি বেয়ে ওপরে ওঠার সম্ভাব্য সব রকম পরিকল্পনা নেয়া হয়। আমরা নিজেদের উন্নত করার সম্ভাব্য সব চেষ্টাই করেছি। তারই পুরস্কার এ বিশ্বকাপ বিজয়।’

এতেই বোঝা যায় ২০১৫ সালে বিশ্বকাপ থেকে শূন্য হাতে ফেরার পর ‘শোককে শক্তি’তে পরিণত করেছে ইংলিশরা। ক্রিকেটারদের মানসিকতা, শরীরি অভিব্যক্তি, ব্যাটিং স্টাইল আর বোলিং ও ফিল্ডিংয়ে আমূল পরিবর্তন আনার কাজটিও হয়েছে প্রচুর। আর তাই তো বলার অপেক্ষা রাখেনা ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ে ভূমিকা আছে বাংলাদেশেরও। কারণ টাইগাররা সেই হার উপহার না দিলে যে এতটা পরিণত হয়ে উঠত না ইংল্যান্ড।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর