ঢাকা, রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৫ কার্তিক ১৪২৬

ইংল্যান্ডে প্রবাসী বাংলাদেশী লেগ স্পিনারে দিশেহারা মুশফিক-মিঠুনরা

২০১৯ জুন ১৫ ২২:৫৮:১৯
ইংল্যান্ডে প্রবাসী বাংলাদেশী লেগ স্পিনারে দিশেহারা মুশফিক-মিঠুনরা

ক্রিকেট বিশ্ব কাঁপাচ্ছে যখন রশিদ খান-ইমরান তাহিরের মতন লেগ স্পিনাররা, বাংলাদেশ তখন বসে আছে এক ঝাঁক অফস্পিনার নিয়ে। লেগ স্পিনারের অভাবটা বাংলাদেশকে যখন ভোগাচ্ছে লম্বা সময় ধরে, তখন সুদূর বিলেতে বসে এক লেগ স্পিনার স্বপ্ন দেখছে বাংলাদেশের হয়ে খেলবে বলে।

জি হ্যাঁ, ইংল্যান্ডে বড় হওয়া বাংলাদেশী বংশোদ্ভুত তাহমিদ স্বপ্ন দেখে নিজ মাতৃভূমির হয়ে খেলার। গতকাল টাইগারদের নেট অনুশীলনের সময় ব্যাটিংয়ে বেশ ভুগিয়েছেন এই ১৫ বছর বয়সে রিস্ট স্পিনার তাহমিদ। গতকাল নেটে তার মায়াবী লেগস্পিনে বার বার পরাস্ত হয়েছেন মাহমুদউল্লাহ,মিথুনরা।

তাহমিদ খেলেন সামারসেট অনুর্ধ্ব ১৫ দলের হয়ে। কিছুদিন আগে সামারসেটের হয়ে শ্রীলংকা সফরে দারুন পারফর্ম করা এই তরুণ হতে পারেন আগামী বছর অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে ইংল্যান্ড বোলিং লাইনআপের মূল অস্ত্র। ‘লেগ স্পিনার নাই, লেগস্পিনার চাই’- বিসিবিসহ গোটা টাইগার সমর্থকদের এমন হাহাকার ঘুচবে কি এবার?

বাবা-মা সিলেটি হলেও তাহমিদের জন্ম ও বেড়ে উঠা ইংল্যান্ডে। ছোটবেলা থেকেই খেলছেন বয়সভিত্তিক ক্রিকেট। নেট বোলিং শেষে তার কাছে অনুভূতি জানতে চাইলে ভাঙা বাংলায় তাহমিদের উত্তর, “বহুত ভালা লাখসে (লাগছে)। মাহমুদউল্লাহ, মিথুন ভাই সবাই বলসে ভালা বল। কোচ কোর্টনি বলছে ভালা বল।”

তাহমিদকে যখন জিজ্ঞাসা করা হয় সে কোন দেশের হয়ে খেলবে, তখন তার সহজ উত্তর, “ইংল্যান্ডের হয়ে খেলতে পারবো, বাংলাদেশের হয়ে খেলতে পারবো, বাংলাদেশ ভালা লাগে।” তার কোন দেশের হয়ে খেলার ইচ্ছা জানতে চাইলে তাহমিদ জানান, “বাংলাদেশর হয়ে খেলতে চাই।”

সবশেষ রসিকতা করে সাংবাদিক জানতে চান কোনটা বেশি কঠিন লেগস্পিন নাকি বাংলায় কথা বলা? “বাংলা”-হাসতে হাসতে উত্তর দেয় তাহমিদ।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর