ঢাকা, সোমবার, ২৫ জানুয়ারি ২০২১, ১১ মাঘ ১৪২৭

অকালে চুল পাকা ঠেকাবেন যেভাবে

২০২১ জানুয়ারি ১৩ ২২:২১:০৭
অকালে চুল পাকা ঠেকাবেন যেভাবে

বর্তমানে অনেকেরই অল্প বয়সেই চুল পাকতে শুরু করে। যার বিড়ম্বনা পোহাতে হয় প্রতিনিয়ত। বয়স ২০ বা ৩০ এর কোঠায় পৌঁছার আগেই চুল পাকতে শুরু হয়ে যায়। কাঁচা-পাকা চুল নিয়ে বয়সের তুলনায় একটা ভাব নিয়ে ঘুরে বেড়ালেও এ ক্ষেত্রে নারীরা একটু বেশি সমস্যায় পড়ে থাকেন পুরুষদের তুলনায়।

সাধারণত মা'থার ত্বকে পর্যাপ্ত ভিটামিন ও খনিজের অভাবে চুল পাকতে পারে। কম বয়সে চুল পাকার কারণে অনেকেই অস্বস্থিতে ভুগে থাকেন। আপনি চাইলে বাসায় বসে ঘরোয়া উপায়ে অল্প বয়সে এই চুল পাকার সমস্যা স্থায়ীভাবে সমধান করতে পারেন। চলুন তবে জেনে নেওয়া যাক অল্প বয়সে চুল পাকা ঠেকাতে কী' কী' পদক্ষেপ নেওয়া যেতে পারে।

১। পেঁয়াজ বাটা: পেঁয়াজ বাটা অকারে চুল পাকা ঠেকাতে কার্যকরী ভূমিকা পালন করে। পেঁয়াজ বাটা রোজ চুলের গোড়ায় মালিশ করে অন্তত ৩০ মিনিট পর্যন্ত অ'পেক্ষা করে ধুয়ে ফেলুন। দেখবেন কয়েক দিনের মধ্যে আপনার চুল পাকা কমে গেছে। সেই সাথে নতুন করে চুল পাকার সম্ভবনাও থাকবে না।

২। গাজর: প্রথমেই গাজর জুস করে নিবেন। এরপর এর সাথে পানি ও চিনি ভালো করে মিশ্রণ করে নিবেন।এভাবে এই মিশ্রণ টানা ১ সপ্তাহ ব্যবহার করুন। দেখবেন আপনার মা'থায় আর পাকা চুল খুঁজে পাওয়া যাবে না। গাজরের জুস চুল পাকা প্রতিরোধ করতে দারুন কার্যকর। গাজর এখন সারা বছরই বাজারে পাওয়া যায়। তাই সুযোগটি মিস করবেন না।

৩। আমলকির গুঁড়ো: কয়েকটি শুকনো বা কাঁচা আমলকি গুঁড়ো করে নিয়ে এতে পাতিলেবুর রস মিশিয়ে রোজ আধা ঘণ্টা চুলের গোড়ায় মালিশ করুন। এরপর শ্যাম্পু দিয়ে চুল ভালো করে পরিস্কার করে নিবে। এতে পাকা চুলের সমস্যা দ্রুত কমে আসবে।

৪। বাদাম তেল: বাদাম তেলের সাথে তিলের বীজ গুঁড়ো করে ভালো করে মিশ্রণ করে নিতে হবে। এইবার এই মিশ্রণটি চুলের গোড়ায় দিয়ে ২০ হতে ৩০ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে এই মিশ্রণটি কমপক্ষে ৩ দিন ব্যবহার করুন। ধীরে ধীরে এটি আপনার পাকা চুলের সমস্যা কমিয়ে চুল কালো হতে সহায়তা করবে।

৫। লেবুর রস: পাকা চুলের সমস্যা হতে রেহাই পেতে হলে রোজ নারকেল তেলের সাথে লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় মালিশ করুন। কয়েক সপ্তাহ এর মধ্যেই পাকা চুলের সমস্যা অনেকটাই কমে যাবে। তবে ভুলেও এর সাথে মধু মিশাতে যাবেন না। তাহলে হিতে বিপরিত হবে।

৬। শাকসবজি: সবুজ শাক সবজি নানাভাবে আমাদের শরীরে পুষ্টি যোগায়। তাই রোজ পাতে কোন না কোন সবুজ শাক সবজি রাখার চেষ্টা করুন। সবুজ শাক সবজি চুলের জন্য প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ সরবারহ করবে। ফলে আপনার চুল অকালে পাকা হতে রক্ষা পাবে।


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর