ঢাকা, বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ৭ মাঘ ১৪২৭

কলকাতায় মোশাররফ করিমের ভক্তের ব্যাতিক্রমি কাজ

২০২১ জানুয়ারি ১২ ২৩:৩৯:৪১
কলকাতায় মোশাররফ করিমের ভক্তের ব্যাতিক্রমি কাজ

‘বাসে করে প্রথম যখন বাংলাদেশে আসি তখন মোশাররফ করিমের অনেকগুলো নাটক দেখেছি। সেবারই প্রথম বাংলাদেশের কাজ দেখেছি। প্রথম দেখায় আমি আসক্ত হয়ে গেছি। বিগত সাত আট বছর ধরে মোশাররফ করিমের নাটক না দেখলে পেটের ভাত হজম হয় না।’

এক সাক্ষাৎকারে এমনটাই বলেন পশ্চিমবঙ্গের চিত্রশিল্পী সুব্রত ঘোষ। একটি চিত্রপ্রদর্শনীতে অংশ নিতে বাংলাদেশে এসেছিলেন সুব্রত। নিয়ে এসেছেন তার হাতে আঁকা মোশাররফ করিমের একটি ছবি।

নিজেকে মোশাররফ করিমের একজন ভক্ত দাবি করেন সুব্রত বলেন, পোট্রের্ট করাটা আমার প্যাশন। অনেকদিন ধরেই আমি এটি করছি। আমার নিজস্ব একটি স্টাইল আছে। রাতের বেলা ছবি আঁকার সময়ও মোশাররফ করিমের নাটক সামনে চালিয়ে কাজ করি।

মোশাররফ করিম অভিনীত নাটকগুলো কেনো আপনার ভালো লাগে? উত্তরে সুব্রত বলেন, এগুলো মেসেজ আছে। সমাজকে বার্তা দেওয়া হয় নাটকগুলোর মাধ্যমে। সমাজকে তৈরি করার একটি বড় অবদান তাদের হাতে। সমাজ তৈরিতে মোশাররফ জি অনেক অবদান রাখছেন বলেই আমি মনে করি। মোশাররফ করিমের একটি ম্যাজিক্যাল পাওয়ার আছে। যারা উনার নাটক দেখি, তারা কেমন যেন বশিভূত হয়ে যাই।

কলকাতার বাসিন্দা সুব্রত’র আদি বাড়ি বাংলাদেশের বরিশাল। জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিমের বাড়িও বরিশাল। কলকাতায় মোশাররফ করিমের জনপ্রিয় সর্ম্পকে সুব্রত বলেন, ‘গুণে বলতে পারব না কলকাতায় কত ফ্যান আছে মোশাররফ জির। প্রচুর ফ্যান আছে। আমার মনে হয় মানুষ ভালো কিছু চায়। মোশাররফ জির কাছ থেকে সেটি পায় বলেই মানুষ তার ফ্যান হয়। আগামী দিনে উনার কাছ থেকে অনেক কিছু পাব বলে আশা রাখি।

ওপার বাংলার হয়েও এপার বাংলার নাটকের প্রতি আগ্রহী সুব্রত মনে করেন, শিল্পীর কোনো জাত, ধর্ম, বেড়াজাল নেই। তাই তিনি মোশাররফ করিমকে খুঁজে পেয়েছেন। উনার পোট্রের্ট করেছেন।

কতদিন সময় লেগেছে ছবিটি আঁকতে? এমন প্রশ্নের উত্তরে সুব্রত ঘোষ বলেন, ২২ থেকে ২৫ দিন সময় লেগেছে মোশাররফ করিমের এ ছবিটি আঁকতে। তেলের কিছু ট্রিটমেন্ট থাকে, আর আমি টানা কাজ করি না। তাই সময়টা একটু বেশি লেগেছ। ভালোবাসার জায়গা থেকেই এটি আমি তৈরি করেছি। এটি উনার হাতে গেলে আমি খুব আনন্দ পাব।’

মোশাররফ করিম অভিনীত অনেকগুলো নাটক দেখেছেন সুব্রত। ‘হাউজফুল’ ধারাবাহিকটি দেখা শেষে চোখের পানি ধরে রাখতে পারেননি সুব্রত।


নাটক এর সর্বশেষ খবর

নাটক - এর সব খবর