ঢাকা, মঙ্গলবার, ২৬ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭

পিরিয়ডের সময় যেসব খাবার ভুলেও খাবেন না

২০২০ ডিসেম্বর ৩১ ১৯:১৮:০৬
পিরিয়ডের সময় যেসব খাবার ভুলেও খাবেন না

পিরিয়ডের সময় সব ধরনের খাবার খাওয়া যাবে না। এই সময় শারীরিক কষ্ট কমাতে ডায়েটের দিকেও নজর রাখা প্রয়োজন। পিরিয়ড চলাকালীন আপনার কী খাওয়া উচিত নয় সে সম্পর্কে জেনে নিন-
মহিলাদের মেনস্ট্র‌ুয়েশন বা পিরিয়ড, বাংলায় যা মাসিক ঋতুস্রাব নামে পরিচিত।

মেয়েদের শরীরের এই বিশেষ অবস্থা ঘিরে প্রাচীন কাল থেকে নানা ভুল ধারণা ও কুসংস্কার জড়িয়ে। তার মধ্যে একটি হল পিরিয়ডের সময় খাবার খাওয়া। পিরিয়ডের সময় শারীরিক কষ্ট কমাতে ডায়েটের দিকেও নজর রাখা প্রয়োজন। এই সময় কী ধরনের খাবার খাওয়া হচ্ছে, তার উপর শরীরের ভালো-মন্দ অনেকাংশেই নির্ভর করে।

পিরিয়ডের সময় সঠিকভাবে খাওয়ার গ্রহণ করতে হবে এবং জীবনযাত্রায় প্রয়োজনীয় উন্নতি করতে হবে। পিরিয়ড চলাকালীন আপনার কী খাওয়া উচিত নয় সে সম্পর্কে জেনে নিন-

কার্বোহাইড্রেট খাবেন না
পিরিয়ড চলাকালীন কার্বোহাইড্রেট যুক্ত খাবার এড়ানো উচিত। কার্বোহাইড্রেট যুক্ত খাবার যদি না খান তাহলে পিরিয়ডের সময় ব্যথা থেকেও মুক্তি পাবেন। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, চাপাতি, মসুর ডাল, দুধ, দই, বাটার মিল্ক এগুলি প্রাথমিকভাবে পিরিয়ডের সময় খাওয়া উচিত নয়।

আপনি যদি দুধ পান করতে চান তবে দুধের সঙ্গে হলুদ পান করুন। তবে অন্যান্য দিনের তুলনায় কম দুধ পান করুন। কারণ দুধ হজম করতে বেশি সময় লাগে। এছাড়া দুধের কারণে গ্যাসও হয়ে যায়। তাই এই দিনগুলিতে এ জাতীয় খাবার না খাওয়াই ভালো।

মেদ ঝরাতে চাইলে প্রোটিনের এই লাড্ডু অবশ্যই খান, কীভাবে বানাবেন? শেখাচ্ছেন দীপিকা-ক্যাটরিনার ফিটনেস ট্রেনার

কোল্ড ড্রিঙ্ক
পিরিয়ডের সময় কোল্ড ড্রিঙ্ক একেবারে খাবেন না। একাধিক গবেষণায় দেখা গেছে, এই সময় এই ধরনের পানীয় খেলে ইউটেরাইন ওয়ালে রক্ত থেকে যায়। এমনটা হতে থাকলে ৫-১০ বছর পরে গিয়ে ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহুগুণে বেড়ে যায়।

শরীরচর্চা
এই সময় অল্প বিস্তর শরীরচর্চা চলতে পারে। কিন্তু ইনটেন্স ওয়ার্কআউট করা একেবারেই চলবে না। আর যদি পেটে এবং পিঠে ব্যথা থাকে, তাহলে তো একেবারেই শরীরচর্চা করা যাবে না।

রাত জাগলে
এই সময় রাত জাগলে শরীরের কাজ করার ক্ষমতা একেবারে কমে যায়। সেইসঙ্গে আরও অসুস্থ হয়ে যাওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়। শুধু তাই নয়, ঘুম না হওয়ার কারণে ক্লান্তিভাব এতটাই বেড়ে যায় যে দৈনন্দিন কাজ কর্মেও বাঁধা আসতে শুরু করে। তাই পিরিয়ডের সময় রাত জাগা একেবারেই চলবে না।

জাঙ্ক ফুড
জাঙ্ক ফুড খাওয়া শরীরের পক্ষে ভাল নয়। আর এই সময় এমন খাবার খেলে তো আরও বিপদ! পিরিয়ডের সময় ফ্রায়েড খাবার খেলে শরীরের মারাত্মক ক্ষতি হয়।

এই সময় কী খাওয়া উচিত?
পিরিয়ডের সময় হালকা এবং হজমযোগ্য খাবার খাওয়া উচিত। যেমন খিচুড়ি, সুজি, ইডলি-সম্বর, দোসা ইত্যাদি। পিরিয়ডের সময় আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। যাতে শরীর দুর্বলতা না অনুভব হয়। এর জন্য আপনি পালং শাক, মাখন, মিষ্টি আলু, চেস্টনাট, সবুজ মটরশুটি ইত্যাদি খেতে পারেন।


স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর