ঢাকা, শনিবার, ১৬ জানুয়ারি ২০২১, ৩ মাঘ ১৪২৭

‘মা’ না ডাকার ঘটনাকে কেন্দ্র করে নাটক

২০২০ ডিসেম্বর ০২ ১৬:৪৪:৪৩
‘মা’ না ডাকার ঘটনাকে কেন্দ্র করে নাটক

আসিফ ও লিয়ার একমাত্র মেয়ে সুপ্তি। লিয়া বেশ কিছুদিন হলো লক্ষ্য করে তাদের ছয় বছরের সন্তান লিয়াকে মা ডাকে না। বাবাকে বাবা, ফুপিকে ফুপি বা অন্যসব কথাই বলতে পারে। বাবা-মাকে ভালোবাসে। শুধু মা বলার বেলায় এসে চুপ হয়ে যায়। আসিফ

প্রথমে বিশ্বাস না করলেও পরে খেয়াল করে খুবই অবাক হয়। মা না ডাকার কোন কারণ এই দম্পতি খুঁজে পায় না।

অভিমান করে মা না ডাকার মতো বয়স-বুদ্ধিও সুপ্তির হয়নি। শুধু সুপ্তি কথা বলতে একটু দেরি করেছিল। সেটার জন্য ডাক্তারের কাছে যেতে হয়নি। এমন অনেক বাচ্চাই দেরিতে কথা বলে। সুপ্তি তাদের অনেক আদরের সন্তান। অনেক কৌশলেই তারা সুপ্তির মুখে মা ডাকানোর চেষ্টা করে ব্যার্থ হয়ে পরবর্তী সময়ে তাদের পরিচিত শিশু ডাক্তারের কাছে যায়।

ডাক্তার দেখে তাদের একজন ভালো সাইকিয়াটিস্টকে দেখাতে বলে। বিখ্যাত সাইকিয়াটিস্ট হেলেন জেরিনের কাছে যান তারা। হেলেনও কোন কারণ উদ্ঘাটন করতে পারে না। সুপ্তির কোন শারিরিক সমস্যাও নেই। কোন এক সেশনে সাইকিয়াটিস্ট আসিফ ও লিয়ার অতীত জীবন সম্পর্কে জানতে চায়। সেটা শুনেও তেমন কোন সমস্যা পায় না। কিন্তু ভেতর ভেতর আসিফ আর লিয়ার কেমন যেন একটা দ্বিধা কাজ করে। এই দ্বিধা আসলে কিসের?

তারা প্রেম করে বিয়ে করেছে। যদিও বিয়ের ঠিক দুই মাস আগে একটা অঘটন ঘটে। সেই ঘটনাই কি অঘটনার জন্ম দিল! সেই অঘটনার জন্যই কি সুপ্তি লিয়াকে মা ডাকে না!

এমনই এক গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘তুমি আমি আর দ্বিধা’। আহম্মদ আলী হাসানের মূল গল্পে এটি রচনা ও পরিচালনা করেছেন সাগর জাহান। নাটকের প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন অপূর্ব ও সাফা কাবির।

নির্মাতা জানান, ‘তুমি আমি আর দ্বিধা’ প্রচার হবে আগামী শুক্রবার রাত ৮টায় আরটিভিতে।


নাটক এর সর্বশেষ খবর

নাটক - এর সব খবর