ঢাকা, মঙ্গলবার, ১ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭

হাত বদল হচ্ছে কোকা-কোলা অ্যামাটিল

২০২০ অক্টোবর ২৫ ১১:০৭:৫৮
হাত বদল হচ্ছে কোকা-কোলা অ্যামাটিল

কোকা-কোলার মালিকানাধীন অস্ট্রেলিয়ার সংস্থা কোকা-কোলা অ্যামাটিল বিক্রি হয়ে যাচ্ছে। অস্ট্রেলিয়া ছাড়াও নিউজিল্যান্ড, ইন্দোনেশিয়া, পাপুয়া নিউ গিনি, ফিজি এবং সামোয়াতে এই কোম্পানি কোকা-কোলার বিভিন্ন পণ্য বোতলজাত ও বিপণন করে থাকে। এই কোম্পানির হাত বদল নিয়ে দীর্ঘদিন থেকেই আলোচনা চলছিল। শেষ পর্যন্ত তা

অনেক দূর এগিয়েছে। প্রাথমিকভাবে জানা গেছে, কোকা-কোলা অ্যামাটিল অধিগ্রহণ করতে চলেছে কোকা-কোলা ইউরোপিয়ান পার্টনার্স। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ব্যবসা সম্প্রসারণই তাদের এই মুহূর্তে মূল লক্ষ্য।

ব্যবসার হাত বদল নিয়ে কোকা-কোলা অ্যামাটিল এবং কোকা-কোলা ইউরোপিয়ান পার্টনার্সের মধ্যে কথাবার্তা প্রায় চূড়ান্ত স্তরে পৌঁছে গেছে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, কোকা-কোলা ইউরোপিয়ান পার্টনার্স একটি ব্রিটিশ বহুজাতিক সংস্থা। কোকা-কোলার বিভিন্ন পণ্য বোতলজাত, বিপণন এবং বন্টনের দায়িত্বে রয়েছে তারা।

বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে, হাত বদলের বিষয়ে কোকা-কোলা অ্যামাটিলের সঙ্গে কোকা-কোলা ইউরোপিয়ান পার্টনার্সের চুক্তির বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। চুক্তির কাঠামো নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

তবে দু'পক্ষের মধ্যে আলোচনা প্রায় শেষ পর্যায়ে পৌঁছেছে। আগামী কয়েকদিনের মধ্যে তা চূড়ান্ত হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। তারপরেই আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে।

কত টাকার বিনিময়ে এ বিষয়ে চুক্তি হবে সে বিষয়ে পুরো প্রক্রিয়ার সঙ্গে যুক্ত দুই কোম্পানির কোনো কর্মকর্তাই মুখ খুলতে চাননি। তবে তাদের দেওয়া ইঙ্গিত থেকে অনুমান করা হচ্ছে যে, চলতি বছরে এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ার কোনও কোম্পানির হাতবদল নিয়ে যত টাকার চুক্তি হয়েছে কোকা-কোলা অ্যামাটিলের হাত বদল চুক্তি সব রেকর্ড ভেঙে দিতে পারে।

যদিও এই সম্ভাব্য চুক্তি নিয়ে কোকা-কোলা অ্যামাটিল বা কোকা-কোলা ইউরোপিয়ান পার্টনার্স কোনও মন্তব্য করেনি। উত্তর সিডনিভিত্তিক কোকা-কোলা অ্যামাটিলের বাজার মূল্য প্রায় ৫ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার। অন্যদিকে, ব্রিটেনভিত্তিক কোকা-কোলা ইউরোপিয়ান পার্টনার্স-এর বাজার মূল্য ১৭ দশমিক ৭ বিলিয়ন ডলারের কাছাকাছি।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর