ঢাকা, মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭

চরম দু:সংবাদ : প্রবাসী শ্রমিকদের জন্য কুয়েতে নতুন আইন পাস

২০২০ অক্টোবর ২১ ২২:১৬:৫১
চরম দু:সংবাদ : প্রবাসী শ্রমিকদের জন্য কুয়েতে নতুন আইন পাস

কুয়েতের পার্লামেন্ট অভিবাসী শ্রমিক কমাতে সর্বসম্মতিক্রমে নতুন আইন পাস করেছে । নতুন আইনে সরকারকে এক বছর সময় দেওয়া হয়েছে অভিবাসী জনসংখ্যা কমাতে। ফলে হাজার হাজার অভিবাসী শ্রমিককে ইচ্ছের বিরুদ্ধেই নিজ দেশে ফিরতে হবে।

ডেইলি কুয়েত টাইমস জানায়, দেশটিতে কয়েক দশক ধরে লাখ লাখ দক্ষ ও অদক্ষ অভিবাসী শ্রমিক বসবাস করে আসছে। দেশটির জনসংখ্যা ৪৮ লাখ। আর দেশটিতে অভিবাসীর সংখ্যা ৩৪ লাখ।

কুয়েতের তেলনির্ভর অর্থনীতির গতিশীলতা ধরে রাখতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন অভিবাসী শ্রমিকরা। তবে সম্প্রতি করোনাভাইরাস মহামারির কারণে তেলের দাম কমে যাওয়ায় কুয়েতের অর্থনীতিতে ধস নেমেছে। অর্থনীতি সক্রিয় রাখতে এবং দেশে অভিবাসীদের সংখ্যায় ভারসাম্য আনতেই নতুন আইন পাস করা হয়েছে।

গত জুনে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালিদ আল সাবাহ বলেছিলেন, দেশটিতে অবস্থানরত অভিবাসীর সংখ্যা ৭০ শতাংশ থেকে ৩০ শতাংশে নামিয়ে আনা হবে। তাঁর ওই ঘোষণার পরই সরকার নতুন এই অভিবাসী আইন তৈরির পদক্ষেপ নেয়।

পার্লামেন্টে পাস হওয়া আইন অনুযায়ী, কুয়েতে ভারতীয় অভিবাসীর সংখ্যা ১৫ শতাংশের বেশি এবং মিসর, ফিলিপাইন এবং শ্রীলঙ্কার অভিবাসীর সংখ্যা ১০ শতাংশের বেশি হতে পারবে না। নতুন আইনে বাংলাদেশ, পাকিস্তান, নেপাল এবং ভিয়েতনামের অভিবাসীর সংখ্যা ৫ শতাংশের উপরে যেতে পারবে না


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর