ঢাকা, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭

সবাইকে বাদ দিলেও ৩ ক্রিকেটোরকে বাদ দিবে না চেন্নাই

২০২০ অক্টোবর ২১ ১৫:১১:১৬
সবাইকে বাদ দিলেও ৩ ক্রিকেটোরকে বাদ দিবে না চেন্নাই

এবারের আইপিএলে অত্যন্ত খারাপ পারফর্ম করছে চেন্নাই সুপার কিংস। অন্যান্য বছর প্লে অফসে যাওয়া নিশ্চিত থাকলেও এই বছরের হতশ্রী পারফর্মেন্সের জেরে আইপিএল এর লিগ টেবিলে একেবারে তলানিতে রয়েছে তিন বারের আইপিএল জয়ী ফ্র্যাঞ্চাইজি।

ক্রিকেট বিশেষজ্ঞ সহ ক্রিকেট প্রেমীরা মনে করছেন, বড়সড় বদল দরকার এই চেন্নাই সুপার কিংস দলে। সুরেশ রায়না এবং হরভজন সিংয়ের অনুপস্থিতি সত্ত্বেও এই দল একেবারেই পারফর্ম করতে পারছে না। আর তাই সমর্থকরা চাইছেন, আসন্ন মেগা আইপিএল অকশনে যেন চেন্নাই সুপার কিংসের সকল খেলোয়াড়কে বিদায় দেওয়া হয়।

কিন্তু সকল খেলোয়াড়কে ছাড়তে পারবে না চেন্নাই সুপার কিংস সহ যে কোনও ফ্র্যাঞ্চাইজি। তিনটি খেলোয়াড়কে অবশ্যই রাখতে হবে পরবর্তী মরশুমের জন্য। আর এই নিয়ে আলোচনা জোরদার, কোন তিন খেলোয়াড়কে পরবর্তী মরশুমের জন্য রেখে দিতে পারে চেন্নাই সুপার কিংস। একাধিক নাম উঠে এলেও এই তিন ক্রিকেটারের নাম সবথেকে বেশি শোনা গিয়েছে। তাহলে দেখে নেওয়া যাক, কোন তিন ক্রিকেটারকে রাখতে পারে চেন্নাই সুপার কিংস।

১. দীপক চাহার-ঃ চেন্নাই সুপার কিংসের বয়স্ক ব্রিগেডের অন্যতম কনিষ্ট এবং গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে রয়েছেন দীপক চাহার। এই বছর চেন্নাই সুপার কিংস শুরুর ওভারগুলিতে যেটুকু সাফল্য পাচ্ছে, তার অধিকাংশই কৃতিত্ব যায় ২৮ বছরের এই সুইং বোলারের। আরবের পিচে দুরন্ত সুইংয়ের খেলা দেখিয়েছেন দীপক চাহার।

পাশাপাশি ভারতীয় দলেরও নিয়মিত সদস্য, ফলে দীপক চাহারকে রাখতে চাইবে চেন্নাই সুপার কিংস ম্যানেজমেন্ট। এখনও অবধি চেন্নাইয়ের হয়ে ৪৮টি উইকেট নিয়েছেন তিনি, যার অধিকাংশই এসেছে পাওয়ার প্লেতে। এছাড়াও রঞ্জিতে রাজস্থান দলকে নেতৃত্ব দেন তিনি, ফলে এই অভিজ্ঞতাও যথেষ্ট গুরুত্বপূর্ণ চেন্নাইয়ের জন্য।

২. স্যাম কারান-ঃ এই বছর চেন্নাই সুপার কিংসের সবথেকে আকর্ষনীয় ক্রিকেটার হিসেবে উঠে এসেছেন এই ইংরেজ বাঁ হাতি পেসার। বল হাতে শুরুর ওভারের পাশাপাশি মাঝের ওভার ও ডেথ ওভারেও অত্যন্ত সাবলীল ভূমিকা নিয়েছেন স্যাম কারান,

পাশাপাশি ব্যাট হাতেও পিঞ্চ হিটারের ভূমিকা রাখেন তিনি। গত দুই ম্যাচ ধরে ওপেনিংয়ের দায়িত্ব সামলেছেন স্যাম কারান। এবং সবথেকে বড় কথা, মাত্র ২২ বছর বয়স এই ইংরেজ ক্রিকেটারের। ফলে এই তরুণ ক্রিকেটার বহু বছর এখনও সাবলীলভাবে খেলতে পারবেন তিনি।

৩. রবীন্দ্র জাদেজা-ঃ বর্তমানে ক্রিকেট বিশ্বের অন্যতম সেরা ফিল্ডারকে যদি পাওয়া যায়, এবং সে যদি ব্যাট ও বল দুইয়েতেই সাবলীল ভূমিকা নেন, তাহলে তো কোনও কথাই হবে না। এমনই একজন ক্রিকেটার হিসেবে রবীন্দ্র জাদেজাকে পেয়েছে চেন্নাই সুপার কিংস। আর সেই মত জাদেজাও সাফল্য পেয়েছেন হলুদ জার্সিতে।

এই বছর বোলিংয়ে সেভাবে প্রভাব না ফেললেও ব্যাটিংয়ে বেশ ভালো পারফর্ম করছেন জাদেজা। ডেথ ওভারে নেমে দুরন্ত ক্যামিও ইনিংস খেলেছেন এই বছর, পাশাপাশি তার দুরন্ত ফিল্ডিং নিয়ে কিছু বলার নেই। এই অবস্থায় রবীন্দ্র জাদেজাকে অবশ্যই টিমে রাখবে চেন্নাই সুপার কিংস ম্যানেজমেন্ট।


-----------------------------------

জেএসসি জেডিসি পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী
আজ বুধবার ২১ অক্টোবর দুপুরে মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার বিষয়ে ভার্চুয়াল প্রেস কনফারেন্সে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার জেএসসি ও জেডিসি পরীক্ষা হচ্ছে না।

জেএসসি-জেডিসি পরীক্ষার বিষয়ে তিনি বলেন, এবার অষ্টম শ্রেণির পরীক্ষা হচ্ছে না। পরীক্ষা না দিয়ে পরবর্তী শ্রেণিতে তাদের যেতে হবে। তবে তাদের ক্ষেত্রে সনদের একটি বিষয় রয়েছে। তাদের সনদ বিষয়ে পরবর্তীতে জানিয়ে দেব। কারণ তারা কোনো সনদ পাবে না সেটি তো উচিত নয়।

মূল্যায়ন বিষয়ে তিনি বলেন, শিক্ষার্থীরা তো তাদের ইতোপূর্বের রেজাল্টে অনেকটা মূল্যায়ন হতে পারে। শিক্ষকরা তো শিক্ষার্থীদের বিষয়ে ধারণা রাখেন। অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের সায়েন্স, কমার্স, আর্টস বিভাগে কে কীভাবে যাবে সেটিও আমরা একটি সিদ্ধান্তে আসব।

শিক্ষাবর্ষ বৃদ্ধির বিষয়ে তিনি বলেন, আমরা সব পরিকল্পনাই মাথায় রাখছি। শিক্ষাবর্ষ বৃদ্ধির প্রয়োজন কিনা সেটিও চিন্তায় রাখছি। এখন যে অবস্থায় আছি তাতে শিক্ষাবর্ষ বাড়ানোর সিদ্ধান্ত নেইনি। তবে জানুয়ারিতে শিক্ষার্থীরা নতুন ক্লাসে যাবে সেটি এখন পর্যন্ত সিদ্ধান্ত। যারা অনলাইনে ক্লাস করতে পারেনি বা করতে পারছে না, নভেম্বর, ডিসেম্বরে তাদের রিচ করার চেষ্টা করব। যারা ক্লাস করেনি শুধু তারা নয়, যারা করেছে তাদের মধ্যেও দুর্বলদের এগিয়ে নিতে আরও বেশি ক্লাস করাতে হবে। কীভাবে সেসব ক্লাস হবে সেই পরিকল্পনাও করছি।

সামনের বছর ভর্তির বিষয়ে তিনি বলেন, এখন এমন অবস্থায় আমরা বলতে পারছি না একমাস পর কি অবস্থায় থাকব। ভর্তি কখন শুরু করতে পারব, কীভাবে হবে সেটিও এখনো সিদ্ধান্ত হয়নি। অনলাইনে করব কিনা সেটিও দেখছি, কিন্তু অনলাইন সবার জন্য অ্যাকসেসেবল না। সুতরাং কীভাবে করব পরবর্তীতে সেটি জানিয়ে দেব।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান উপস্থিত ছিলেন।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর