ঢাকা, বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭

দ্যা বস ইজ ব্যাক…

২০২০ অক্টোবর ১৬ ১৩:১৮:২২
দ্যা বস ইজ ব্যাক…

ওয়াশিংটন সুন্দরের অফস্ট্যাম্পের উপরে লাফিয়ে উঠা বলটা সামনে ঠেলে অর্থশতরান পূর্ণ করলেন। তারপর দু’পা এগিয়ে ব্যাটটা বুক বরাবর উঁচিয়ে উল্টো করে দেখালেন। যাতে লেখা ‘দ্যা বস’! ক্রিস গেইলের কথা বলা হচ্ছে। গতকাল আইপিএলে এমন উদযাপনে ক্যারিবিয়ান দানব যেন বুঝাতে

চাইছিলেন, দ্যা বস ইজ ব্যাক!

অমন উদযাপনের রহস্য জানতে চাওয়া হলো ম্যাচ শেষে। ঠাণ্ডা দৃষ্টিতে গেইলের উত্তর, ‘নামটার প্রতি একটু সম্মান দেখান।’ আসলেই তাই, গত কিছুদিন যাবত অনেক অসম্মানই সইতে হয়েছে গেইলকে। সর্বশেষ প্রতিযোগিতামূল ক্রিকেট খেলেছেন সেই বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গত আসরে, জানুয়ারিতে।

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলার কথা ছিল তার। কিন্তু ফ্র্যাঞ্চাইজি বদল ও রামনরেশ সারওয়ানের সঙ্গে বিবাদের জেরে টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন শেষ মুহূর্তে। আইপিএল খেলতে এসে সেরা একাদশে সুযোগ পাচ্ছিলেন না। করোনাকালের আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জারের একের পর এক হেরে যাওয়া ম্যাচে গেইলকে দেখা যেতো মলিন মুখে বসে আছেন বেঞ্চে। প্রথম সাত ম্যাচের ছয়টিতে হারলেও গেইলকে মাঠে নামায়নি পাঞ্জাব। নিলামেও কম ‘অসম্মান’ হতে হয়নি।

নিলামে ক্যারিবিয়ান দানবের প্রতি আগ্রহ দেখাচ্ছিল না কোনো ফ্র্যাঞ্চাইজি। শেষমেষ তৃতীয় নিলামে গিয়ে ভিত্তি মূল্য দুই কোটি রুপিতেই গেইলকে দলে নেয় পাঞ্জাব। অথচ টি-টোয়েন্টি ক্রিকেটের রাজা তিনি।

ক্রিকেটের সংক্ষিপ্ত এই ফরম্যাটটির সর্বোচ্চ রান, সেঞ্চুরি, চার, ছয় সবই গেইলের। এখন পর্যন্ত ৪০৫ ম্যাচ খেলে ১৩ হাজার ৩৪৯ রান করেছেন গেইল। সেঞ্চুরি ২২টি। মোট রান ও সেঞ্চুরিতে তার ধারে কাছেও নেই কেউ। গেইল ছক্কা মেরেছেন ৯৮৩টি, আর চার ১০২৭টি। ক্যালকুলেটর ব্যবহার করুণ, গেইল চার-ছয় থেকেই করেছেন ১০ হাজার ৬ রান। ভাবা যায়!

তবুও উপেক্ষার জবাবটা কাল দারুণভাবেই দিয়েছেন গেইল। লোকেশ রাহুল ও মায়াঙ্ক আগারওয়াল দুর্দান্ত ফর্মে আছেন। গেইলের তাই ওপেনিংয়ে জায়গা মিলেনি। তিন নম্বর পজিশনে নেমেছিলেন চলতি আইপিএলের প্রথম ম্যাচ খেলতে। ইনিংসটা অবশ্য খুব বেশি বড় হয়নি। তবে ইনিংসে গেইলিয় ছাপটা থাকল স্পষ্টই। ৫৩ রান করতে চার মেরেছেন ১টি, আর ছক্কা ৫টি! প্রথম দিকে রয়েসয়ে খেলেছেন। কিন্তু সেট হওয়ার পর রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বোলারদের তুলধুনো করে পাঞ্জাবের কঠিন ম্যাচটা সহজ করে দিয়েছেন। লোকেশ রাহুলের ভুলে শেষ ওভারে রান আউট হয়েছেন গেইল কিন্তু তার প্রত্যাবর্তনের ম্যাচে টানা পাঁচ হারের পর পাঞ্জাব

ঠিকই জয় পেয়েছে।

এখান থেকে গেইল ঝড় নিয়মিতই উঠুক- ক্রিকেট রসিকরা নিশ্চয় সেটাই চাইবেন।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর