ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭

এইমাত্র পাওয়া : বিপিএলে ফিক্সিং করা নাসিরকে নিয়ে নতুন খবর

২০২০ অক্টোবর ১৪ ১২:২৫:৩৮
এইমাত্র পাওয়া : বিপিএলে ফিক্সিং করা নাসিরকে নিয়ে নতুন খবর

বিপিএল ও পাকিস্তান লিগ পিএসএল স্পট ফিক্সিংয়ের অভিযোগে উঠেছিল পাকিস্তানি সাবেক ব্যাটসম্যান নাসির জামশেদের বিপক্ষে। যার দরুণ ইংল্যান্ডের এক আদালত তাঁকে ১৭ মাসের কারাদণ্ড দেয়। একই সঙ্গে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) দুর্নীতি দমন বিধি ভঙ্গের আরও সাতটি অভিযোগে ২০১৮ সালে তাঁকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল।

১৭ মাসের কারাবাস শেষে অবশেষে কারাগার থেকে মুক্তি পেতে যাচ্ছেন সাবেক এই পাকিস্তানি ক্রিকেটার। সবকিছু ঠিক থাকলে আগামী ২১ অক্টোবর কারাগার থেকে ছাড়া পাচ্ছেন তিনি।

২০১৬ সালে বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) ফিক্সিংয়ের চেষ্টা নাসির। যদিও সুফল হননি। এরপর পাকিস্তান সুপার লিগে (পিএসএল) সতীর্থ ক্রিকেটারদের ম্যাচ পাতাতে ঘুষ দিতে চেয়েছিলেন এই পাকিস্তানী। এসব অপরাধের দায়ে ২০১৭ সালে এই অভিযোগে ইংল্যান্ড থেকে আটক করা হয় নাসিরকে। আটক করা হয়ে এর সঙ্গে জড়িত থাকা আরও দুজনকেও। পাকিস্তানি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ইউসুফ আনোয়ার ও মোহাম্মদ ইজাজ ফিক্সিংয়ের কান্ডে তার সঙ্গে জড়িত ছিলেন।

গেল বছর ডিসেম্বরে শুনানির শুরুতে দোষ স্বীকার করে নেন নাসির। তার দুই সহযোগী অবশ্য পিএসএলে অর্থ দিয়ে ক্রিকেটারদের ম্যাচ পাতাতে ফুসলানোর কথা স্বীকার করেছেন। সেই সঙ্গে পিএসএলে দুর্নীতিতে জড়ানোয় এই ক্রিকেটারকে গত বছরের আগস্টে তাকে ১০ বছরের নিষেধাজ্ঞা দেয় পিসিবি।

এর আগে নাসিরকে গ্রেফতারের সময় পুলিশ জানায়, ২০১৬ বাংলাদেশে প্রিমিয়র লিগে গড়াপেটা করার চেষ্টা করেছিলেন নাসির৷ তারপর ২০১৭ ফেব্রুয়ারিতে পাকিস্তান সুপার লিগে গড়াপেটার জন্য সতীর্থদের টাকা সেধেছিলেন। দুই ক্ষেত্রেই এক ওপেনার টি-২০ টুর্নামেন্টে রান না-করার প্রতিশ্রুতি দেন৷ এক ওভারের প্রথম দু’টি বলে কোনও রান না-করার জন্য টাকা নেন পাকিস্তানাএর ওই ওপেনার৷ বাংলাদেশে তাঁকে টাকা নেওয়ার কথা বলা হয় বলেও জানান জামশেদ৷ ৯ ফেব্রুয়ারি ইসলামাবাদ ও ইউনাইটেড পেশোয়ার জালিম ম্যাচেও অর্থ নেওয়ার কথাও বলেন তিনি৷

পাকিস্তানের হয়ে দু’টি টেস্ট ৪৮টি ওয়ানডে এবং ১৮টি টি-টোয়েন্টি এবং ২টি টেস্ট খেলেছেন নাসির। ২০১৫ সালে সর্বশেষ দেশের হয়ে মাঠে নেমেছিলেন বাঁহাতি এই ওপেনার। ৩৩ বছর বয়সী এই ক্রিকেটার ওয়ানডে ফরম্যাটে ৩টি সেঞ্চুরির মালিক।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর