ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭

আইপিএল ইতিহাসে ৫ ব্যাটসম্যান ১ রানের জন্য সেঞ্চুরি মিস করেছে

২০২০ সেপ্টেম্বর ২৯ ২২:৩৬:২৫
আইপিএল ইতিহাসে ৫ ব্যাটসম্যান ১ রানের জন্য সেঞ্চুরি মিস করেছে

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের ১৩ বছরের ইতিহাসে ৯৯ রানে আউট হওয়া বা অপরাজিত থাকার পাঁচটি ঘটনা ঘটেছে। গত ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্সের উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঈশান কিষান ১ রানের জন্য সেঞ্চুরি মিস করে প্রচন্ড হতাশ হন। হ্যাঁ এটা সত্যি যে, ৯৯ রানে আউট হওয়া ব্যাটসম্যানের পক্ষে অত্যন্ত দুর্ভাগ্যজনক। আজকের প্রতিবেদনে রয়েছে, আইপিএলের ইতিহাসে যে ৫ জন ব্যাটসম্যান ১ রানের জন্য সেঞ্চুরি মিস করেছেন। চলুন তাদের সম্পর্কে জেনে নেওয়া যাক –

১) সুরেশ রায়না: ৯৯ *বনাম সানরাইজার্স হায়দরাবাদ, ২০১৩-: আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা রায়না ২০১৩ সালে এসআরএইচ-এর বিরুদ্ধে তার দল চেন্নাই সুপার কিংসকে প্লে-অফে পৌঁছে দিতে ৯৯* রানের ইনিংস খেলেছিলেন। এই ইনিংসে সাজানো ছিল ১১টি চার ও ৩টি ছক্কা। ইনিংসের শেষ বলে শতরান ছুঁতে ৫ রানের দরকার পড়ে, তিনি চার মেরে ৫২ বলে ৯৯* রানে অপরাজিত থাকেন।

২) বিরাট কোহলি: ৯৯ বনাম দিল্লি ডেয়ারডেভিলস, ২০১৩-: রায়নার ঠিক মাত্র ২ দিন পরে, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলিও ১ রানের জন্য সেঞ্চুরি মিস করেন। ১৬ তম ওভারে আরসিবির রান ছিল ১০৬/৩। এরপর বিরাট কোহলি ব্যাট হাতে জ্বলে ওঠেন এবং আরসিবির মোট রান হয় ১৮৩। কিন্তু শেষ পর্যন্ত ২ রান নিতে যাওয়ার সময় ৯৯ রানে রান আউট হয়ে যান। তার এই ইনিংসে সাজানো ছিল ১০টি চার এবং ৪টি ছক্কা।

৩) ক্রিস গেইল: ৯৯* বনাম রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, ২০১৯-: আরসিবির থেকে বাদ পড়ার পরে কিংস ইলেভেন পাঞ্জাব কিনেছিল গেইলকে। শীঘ্রই তিনি দেখিয়ে দিয়েছিলেন যে বেঙ্গালুরু দল তাকে পরিকল্পনা করে বাদ দেয়। তিনি ৬৪ বলে ৯৯* রানে অপরাজিত থাকেন, এটি ছিল ক্রিস গেইলের অন্যতম ধীরগামী ইনিংস। শেষ দুই বলে শতরানের জন্য ৫ রান দরকার পড়ে, কিন্তু তিনি একটি চার মারতে সক্ষম হন।

৪) পৃথ্বী শ: ৯৯ বনাম কলকাতা নাইট রাইডার্স, ২০১৯-: দিল্লি ক্যাপিটালসের ওপেনার পৃথ্বী শও এই তালিকায় সামিল হয়েছেন। কলকাতা নাইট রাইডার্স এর বিরুদ্ধে তিনি ১২টি চার এবং ৩টি ছক্কার সাহায্যে ৫৫ বলে ৯৯ রানের একটি ঝড়ো ইনিংস খেলেছিলেন। দুর্ভাগ্যবশত জয়ের দৌড় গোড়ায় তিনি আউট হয়ে যান। ম্যাচটি সুপার ওভার হলে শেষ পর্যন্ত জয়ের হাসি হাসে দিল্লি ক্যাপিটালস।

৫) ঈশান কিশান: ৯৯ বনাম রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু-: চলতি আইপিএলের গত ম্যাচে মুম্বাই ইন্ডিয়ান্স ২০২ রানের লক্ষ্যমাত্রা নিয়ে ব্যাট করতে নামলে প্রথম ১০ ওভারে মাত্র ৫৬ রান তোলে। এরপরে আতশবাজি শুরু করে ঈশান কিষান ও কায়রন পোলার্ড।

এই বাঁহাতি ভারতীয় ব্যাটসম্যান মাত্র ৫৮ বলে ৯৯ রানের মূল্যবান ইনিংস খেলে তার দলকে জয়ের মুখে এনে দেন। শেষ দুই বলে ৫ রানের দরকার থাকলে ছক্কা হাঁকাতে গিয়ে আউট হন তিনি। তার এই ইনিংসে সাজানো ছিল ২টি চার ও ৯টি ছক্কা। শেষ পর্যন্ত ম্যাচটি সুপার ওভারে গড়ালে রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু জয়ী হয়।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর