ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭

সুপার ওভারের এই ৬ নিয়ম অনেকেরই অজানা, ৪নং টি অবিশ্বাস্য

২০২০ সেপ্টেম্বর ২৯ ২১:০৬:৫৪
সুপার ওভারের এই ৬ নিয়ম অনেকেরই অজানা, ৪নং টি অবিশ্বাস্য

সময় যত এগিয়েছে ক্রিকেটের জনপ্রিয়তা আরো বেড়েছে। একসময় অনেক বড় বড় ম্যাচের ফলাফল অমীমাংসিত থেকে যেত, ড্র হওয়ার কারণে। তবে বর্তমানে চালু হয়েছে সুপার ওভার, যা ক্রিকেটকে আরও আকর্ষণীয় করে তুলেছে। ২০১৯ সালের বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি সুপার ওভারে গড়ায় এবং বিজয়ী দলকে ঘোষণা করা হয়েছিল এক অদ্ভুত নিয়ম এর মাধ্যমে।

এরপরে প্রবল সমালোচনার মুখে পড়তে হয় আইসিসিকে। চলতি মরশুমে আইপিএলে এখনো পর্যন্ত দুটি সুপার ওভারের ম্যাচ হয়েছে। গতকাল রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং মুম্বাই ইন্ডিয়ান্স এর ম্যাচটি টানটান উত্তেজনার মধ্যে দিয়ে সুপার ওভারে গড়ায় এবং শেষ পর্যন্ত বিরাট কোহলির দল জয়লাভ করে।তবে সুপার ওভারে এমন কয়েকটি নিয়ম রয়েছে যা অনেকেরই অজানা চলুন জেনে নেওয়া যাক –

১) সুপার ওভারে টস করা হয় না, আসলে এই ম্যাচের দ্বিতীয় ইনিংসে যে দল ব্যাট করে তারাই আবার সুপার ওভারের প্রথম ইনিংসে ব্যাট করতে নামে।
২) সুপার ওভারের কেবল তিনজন ব্যাটসম্যানই ব্যাট করতে পারবে। তাই খেলা শুরুর আগে ওই তিন ব্যাটসম্যানকে বাছাই করতে হয়। যদি দুজনই আউট হয়ে যান তাহলে তাদের ইনিংস সমাপ্ত বলে বিবেচিত হয়।

৩) সুপার ওভারে যদি আবার ড্র হয়ে যায় তাহলে আবার নতুন একটি সুপার ওভার ম্যাচ খেলতে হবে। এইভাবে যতক্ষণ না কোন দল বিজয়ী হচ্ছে একাধিক সুপার ওভারের ম্যাচ হতে পারে।

৪) সুপার ওভারের প্রথম ম্যাচটি ড্র হলে দ্বিতীয় সুপার ওভারে আগের ব্যাটসম্যানেরা বা বোলাররা খেলার সুযোগ পাবে না।

৫) সুপার ওভারে নতুন বল ব্যবহার করা যাবেনা, ম্যাচের পুরনো বলটিই ব্যবহার করতে হবে।
৬) এমনকি সুপার ওভার চলাকালীন যদি বৃষ্টি নামে তাহলে ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি ব্যবহৃত হবে। বৃষ্টির কারণে জয়-পরাজয়ের নিয়মের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া হয়।

প্রসঙ্গত এখানে কয়েকটি নিয়ম ২০১৯ বিশ্বকাপের পরেই চালু হয়েছে। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ফাইনাল ম্যাচে সুপার ওভার নিয়ে চতুর্দিকে যে সমালোচনার ঝড় উঠেছিল সেই কারণেই আইসিসি কয়েকটি নতুন নিয়ম চালু করে।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর