ঢাকা, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭

তিন শতাংশের কম রোগী ভর্তি

২০২০ সেপ্টেম্বর ২৮ ১৩:০১:৫০
তিন শতাংশের কম রোগী ভর্তি

রাজধানী ঢাকাসহ দেশের আট বিভাগের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য সর্বমোট ১২ হাজার ১৪৭টি ডেডিকেটেড বেড রয়েছে। এর মধ্যে ১১ হাজার ৬০৫টি জেনারেল এবং ৫৪২টি ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) বেড। স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিদিন

বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা প্রায় তিন হাজার উল্লেখ করা হয়। গতকাল রোববার (২৭ সেপ্টেম্বর) দেশের আট বিভাগের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছিল দুই হাজার ৯২৬ জন।

তবে বর্তমানে প্রতিদিনের হিসাবে করোনা রোগীদের জন্য বরাদ্দ মোট বেড অনুপাতে ভর্তি রোগীর সংখ্যা তিন শতাংশেরও কম। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় (২৭ সেপ্টেম্বর) ভর্তি রোগীর সংখ্যা ছিল ৩৩৩ জন। মোট বেড অনুপাতে ভর্তি রোগীর সংখ্যা দুই দশমিক ৭৪ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ভর্তি ৩৩৩ রোগীর মধ্যে ঢাকা মহানগরীতে ২০১ জন, ঢাকা বিভাগে ১৯ জন, ময়মনসিংহ বিভাগে একজন, চট্টগ্রাম মহানগরীতে ২৪ জন, চট্টগ্রাম বিভাগে ৩৫ জন, রাজশাহী বিভাগে ১৩ জন, রংপুর বিভাগে চারজন, খুলনা বিভাগের ১৯ জন, বরিশাল বিভাগে ১০ জন এবং সিলেট বিভাগে সাতজন ভর্তি ছিলেন।

গত ২৪ ঘণ্টায় হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফেরা রোগীর সংখ্যা ছিল ৩৭৬ জন।

স্বাস্থ্য অধিদফতরের একাধিক কর্মকর্তার সঙ্গে আলাপকালে জানা গেছে, বিভিন্ন কারণে ডেডিকেটেড হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা কমছে। অধিকাংশ হাসপাতালে চিকিৎসক, নার্স ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীরা অলস সময় কাটাচ্ছেন। রোগীর সংখ্যা কমে যাওয়ায় ইতোমধ্যে ঢাকা মহানগর হাসপাতাল, মা ও শিশু স্বাস্থ্য ট্রেনিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট এবং বসুন্ধরা করোনা হাসপাতালের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। ওইসব হাসপাতালে সংযুক্তিতে আদেশপ্রাপ্ত চিকিৎসক ও অন্যান্য স্বাস্থ্যকর্মীদের স্ব স্ব প্রতিষ্ঠানে যোগদানের নির্দেশ প্রদান করা হয়েছে।

এছাড়া আরও কিছু হাসপাতালে করোনা চিকিৎসার পাশাপাশি সাধারণ রোগের চিকিৎসা চালুর ব্যাপারে চিন্তাভাবনা চলছে। তবে দ্বিতীয় দফায় সংক্রমণের আশঙ্কায় একটু ধীরগতিতে সিদ্ধান্ত গ্রহণ করছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমারজেন্সি সেন্টার ও কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, করোনা চিকিৎসায় সর্বমোট ১১ হাজার ৬০৫টি সাধারণ বেডের মধ্যে ঢাকা মহানগরীতে তিন হাজার ৪৩৭টি, ঢাকা বিভাগে এক হাজার ৫৫৯টি, ময়মনসিংহ বিভাগে ৪৮০টি, চট্টগ্রাম মহানগরীতে ৭৮২টি, চট্টগ্রাম বিভাগে এক হাজার ৭০৩টি, রাজশাহী বিভাগে এক হাজার ২৬৩টি, রংপুর বিভাগে ৭৫৭টি, খুলনা বিভাগে ৭৫৫টি, বরিশাল বিভাগে ৪৪৩টি এবং সিলেট বিভাগে ৪২৬টি বেড রয়েছে।

৫৪২টি আইসিইউ বেডের মধ্যে ঢাকা মহানগরীতে ২৯২টি, ঢাকা বিভাগে ৬৪টি, ময়মনসিংহ বিভাগে ১৭টি, চট্টগ্রাম মহানগরীতে ৩৯টি, চট্টগ্রাম বিভাগে ৪০টি, রাজশাহী বিভাগে ২৪টি, রংপুর বিভাগে ২০টি, খুলনা বিভাগে ১৮টি, বরিশাল বিভাগে ১২টি এবং সিলেট বিভাগে ১৬টি বেড রয়েছে।

সর্বমোট ১১ হাজার ৬০৫টি সাধারণ বেডের মধ্যে বর্তমানে ভর্তি রোগীর সংখ্যা দুই হাজার ৬৩৯ জন। তাদের মধ্যে ঢাকা মহানগরীতে এক হাজার ৬৯৬ জন, ঢাকা বিভাগে ১৬২ জন, ময়মনসিংহ বিভাগে ৮৯ জন, চট্টগ্রাম মহানগরীতে ১৩২ জন, চট্টগ্রাম বিভাগে ১৫৮ জন, রাজশাহী বিভাগে ৯৫ জন, রংপুর বিভাগে ৫৬ জন, খুলনা বিভাগে ৯০ জন, বরিশাল বিভাগে ৫৯ জন এবং সিলেট বিভাগে ১০২ রোগী ভর্তি আছেন।

অপরদিকে আইসিইউতে মোট ভর্তি রোগীর সংখ্যা ২৮২ জন। তাদের মধ্যে ঢাকা মহানগরীতে ১৮৪ জন, ঢাকা বিভাগে ২২ জন, ময়মনসিংহ বিভাগে একজন, চট্টগ্রাম মহানগরীতে ১৭ জন, চট্টগ্রাম বিভাগে ১৫ জন, রাজশাহী বিভাগে ১১ জন, রংপুর বিভাগে ১০ জন, খুলনা বিভাগে সাতজন, বরিশাল বিভাগে আটজন এবং সিলেট বিভাগে ১২ জন ভর্তি রয়েছেন।


জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর