ঢাকা, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৫ কার্তিক ১৪২৭

জয়াকে উৎসর্গ করে তানভীর-জয়ের গান

২০২০ সেপ্টেম্বর ২৩ ২১:২৭:০৯
জয়াকে উৎসর্গ করে তানভীর-জয়ের গান

তানভীর তারেক ও জয় শাহরিয়ার। দুজনই গীতিকবি। নিজেদের গান লেখার পাশাপাশি সুর ও সংগীতায়োজন করছেন তারা দীর্ঘদিন। দুজনে গানও গেয়েছেন। এবার একটি ভিন্ন আয়োজনে, ভিন্ন থিম নিয়ে তারা এক হয়ে গান গাইলেন। তানভীর তারেকের লেখা, সুর ও সংগীতে গাইলেন জয় শাহরিয়ার।

গানের শিরোনাম ‘প্রার্থনা’। মূলত এই করোনাসংকটকালে মানুষের নানান বোধ-বিবেকহীন কর্মকান্ডের ওপরে একটি মেসেজ দিতেই এই গানের শব্দনির্মাণ।

গানের কথা গুলো এমন ‘প্রার্থনা শুধু/ মানবতা যেন বইয়ের পাতা আর লেকচারে না থাকে/ প্রার্থনা শুধু / মানুষ তুমি মানুষ হবে কবে এই প্রশ্ন না জাগে।

গানটি এ সময়ের সাইবার বুলিংসহ বিভিন্ন সামাজিক অসঙ্গতির প্রতি প্রতীকি প্রতিবাদকেই সামনে আনা হয়েছে। গানটি উৎসর্গ করা হয়েছে দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসানকে।

সাম্প্রতিককালে বিভিন্ন ইস্যু নিয়ে জয়া আহসানের প্রতিবাদকে সমর্থন ও সম্মান দিতেই গানটি তাকে উৎসর্গ করা হয়েছে বলে জানান তানভীর তারেক।

এ প্রসঙ্গে জয়া আহসান গণমাধ্যমে বলেন, ‘তানভীর ভাইয়ের গানের সঙ্গে অনেক আগে থেকেই পরিচিত। এর আগে আমি তার একাধিক গানে ব্যক্তিগতভাবে শুভেচ্ছাও জানিয়েছি। কিন্তু প্রার্থনা গানটি সত্যিই হৃদয় ছুঁয়ে গেলো। কারণ এই সমাজের কিছু অসঙ্গতির ক্ষেত্রে নীতিগত লড়াইয়ের জায়গায় সমর্থন পাওয়াটা খুব দুরহ। সেখানে প্রার্থনা গানটি শুধু আমার কাছে গান হয়ে রইল না, আমার কাজের প্রতি একজন সংস্কৃতিকর্মীর প্রতি আরেক সহকর্মীর সম্মান হয়ে থাকলো। জয় শাহরিয়ারও দারুণ গেয়েছেন।’

গানটির প্রণেতা তানভীর তারেক বলেন, ‘প্রার্থনা আমার সমকালীন পৃথিবীর একটি সার্বজণীন বোধের দায় থেকে করা। এই গান আমি নিজে গেয়েছি একটি রক ভার্সন। জয় গেয়েছে আরো একটি ভিন্নতর কম্পোজিশনে। এমন বিভিন্ন ঢঙের কম্পোজিশনে আমি একাধিক কন্ঠশিল্পীকে দিয়ে গানটি গাওয়াতে চাই। ইচ্ছে আছে এটির শততম ভার্সন তৈরি করার। কথা ও সুর একই থাকবে ভিন্ন ভিন্ন কম্পোজিশনে ভিন্ন ভিন্ন শিল্পী গাইবেন।’

এ গান প্রসঙ্গে জয় শাহরিয়ার বলেন, ‘আমি নিজে গান বাঁধি, গাই। তাই খুব স্বাভাবিকভাবেই আমার অন্যের সুরে বা কম্পোজিশনে গান গাওয়া হয় কম। গাইতে গেলেও সাবধানে থাকি। তানভীর ভাইয়ের এই গানটির লিরিক আমাকে ভীষণ টেনেছে। গানটি আরো আগেই গাওয়ার কথা ছিল। কিন্তু করোনায় আমার স্টুডিও বন্ধ থাকায় বিলম্ব হয়। অবশেষে রিলিজ পেলো। কিছু কিছু গান থাকে যাতে নিজে সম্পৃক্ত থেকে আনন্দ বোধ হয়। প্রার্থনা এই সময়ের গান। প্রিয় একটি গান আমার।’

গানটির একটি লিরিক ভার্সন ‘সাউন্ডস অব তানভীর’ নামের ইউটিউব চ্যানেলে অবমুক্ত করা হয়েছে।


মিডিয়া গসিপ এর সর্বশেষ খবর

মিডিয়া গসিপ - এর সব খবর