ঢাকা, শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭

চেন্নাইয়ের জয়ে আইপিএল শুরু

২০২০ সেপ্টেম্বর ২০ ০০:২৭:২০
চেন্নাইয়ের জয়ে আইপিএল শুরু

করোনাকালিন আইপিএল শুরুর আগে দল হিসেবে সবচেয়ে বড় ধাক্কাটা চেন্নাই সুপার কিংসই খেয়েছিল। সংযুক্ত আরব আমিরাতে গিয়ে দলটির দশ সদস্য করোনায় আক্রান্ত হয়ে পড়ে। সেই ভয়েই কিনা টুর্নামেন্ট শুরুর আগ মুহূর্তে দলটির দুই গুরুত্বপূর্ণ ক্রিকেটার সুরেশ রায়না ও হরভজন

সিং নিজেদের নাম প্রত্যাহার করে নিলেন। তবে এই প্রতিবন্ধকতাগুলো আজ চেন্নাইয়ের মাঠের খেলাকে প্রভাবিত করল কমই।

১৩তম আইপিএলের উদ্বোধনী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের মুখোমুখি হয়েছিল চেন্নাই। বুদ্ধির লড়াইয়ে হট ফেভারিট মুম্বাইকে পাঁচ উইকেটে হারিয়ে দিয়েছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই। ম্যাচে ধোনির দিকে নজর ছিল অনেকের। গত ওয়ানডে বিশ্বকাপের পর আজই যে প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ খেলতে নেমেছিলেন সদ্য আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেওয়া ভারতের সাবেক সফল অধিনায়ক। ধোনি ব্যাটিংয়ে নামলেও রান পাননি, তবে চেন্নাইয়ের জয়ে তার ভূমিকা কম নয়।

১৬২ রানের জবাব দিতে নেমে ১৬তম ওভারে আম্বাতি রাইডু যখন দারুণ একটা ইনিংস খেলে ফিরলেন চেন্নাই স্কোর তখন ১২১/৩। চেন্নাইয়ের ড্রেসিংরুমে দেখা গেল প্যাড পরে রেডি ধোনি। কিন্তু মাঠে নামলেন না তিনি, খেললেন মাঠের বাইরে থেকেই!

'মার মার কাট কাট' মন্ত্র শিখিয়ে দিয়েই হয়তো প্রথমে মাঠে নামিয়ে দিলেন রবীন্দ্র জাদেজাকে পরে স্যাম কুরানকে। জাদেজা ৫ বলে ১০ করে ফেরার পর কুরান ৬ বলে করে গেলেন ১৮। পেন্ডুলামের মতো দুলতে থাকা ম্যাচটা চেন্নাইয়ের দিকে হেলে পড়ল তাতেই। ধোনি সাতে নেমে রানের খাতা খোলার আগেই জিতে গেছে চেন্নাই।

ব্যাটিংয়ে বড় ভিতটা কিন্তু গড়েছিলেন আম্বাতি রাইডু ও ফাফ ডু প্লেসি। ১৬২ রানের জবাব দিতে নেমে ৬ রানে দুই ওপেনারকে হারিয়ে বিপদে পরে চেন্নাই। সেখান থেকে রাইডু-ডু প্লেসির ১১৫ রানের জুটি। ডু প্লেসি প্রথমে ধরে খেলছিলেন অন্য দিকে আক্রমণাত্মক খেলে রানের চাকা ঠিক রেখেছেন রাইডু। ১৬ ওভারে ফেরার আগে ৪৮ বল খেলে ৬টি চার ৩টি ছয় হাঁকিয়ে ৭১ রান করেছেন রাইডু। ডু প্লেসি ৫৮ রান করে অপরাজিত ছিলেন শেষ অবদি। দক্ষিণ আফ্রিকান তারকার ইনিংসে চারের মার ৬টি, ছক্কা নেই। শেষ পর্যন্ত ১৯.২ ওভারে পাঁচ উইকেট হারিয়ে জয়ের জন্য ১৬৬ রান তুলে ফেলে চেন্নাই।

এর আগে 'দশে মিলে করি কাজ' পন্থায় এগিয়ে ১৬২ রানের সংগ্রহ দাঁড় করায় মুম্বাই। বড় ইনিংস খেলতে পারেননি কেউই, তবে টুকটাক রান পেয়েছেন বেশ কয়েকজন। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে এই ১৬২ রান তোলে মুম্বাই। ৩১ বলে সর্বোচ্চ ৪২ রান করেছেন সৌরভ তিওয়ারি। এছাড়া কুইন্টন ডি কক ৩১, কাইরন পোলার্ড ১৮ ও সূর্যকুমার যাদব ১৭ রান করেছেন।

চেন্নাইয়ের হয়ে ৩৮ রানে তিন উইকেট নিয়েছেন লুঙ্গি এনগিডি। দুটি করে উইকেট পেয়েছেন রবীন্দ্র জাদেজা ও দ্বিপক চাহার। বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা আইপিএল-এর সব ম্যাচ সরাসরি দেখতে পারবেন জিটিভিতে। এছাড়া কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই অনলাইনে দেখা যাবে র‍্যাবিটহোলবিডি'র ওয়েবসাইট www.rabbitholebd.com-এ।


খেলাধুলা এর সর্বশেষ খবর

খেলাধুলা - এর সব খবর