ঢাকা, রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১২ আশ্বিন ১৪২৭

সৌদি যেতে পারবে প্রবাসীরা

২০২০ সেপ্টেম্বর ১৬ ১২:০২:৪৫
সৌদি যেতে পারবে প্রবাসীরা

সৌদি আরব শুরু করেছে সীমিত আকারে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল। সৌদি জানিয়েছে, জিসিসি সদস্যভুক্ত দেশের নাগরিকরা আজ ১৫ সেপ্টেম্বর মঙ্গলবার থেকে সৌদি আরবে যাতায়াত করতে পারবে। জিসিসিভুক্ত দেশগুলো হলো কাতার, কুয়েত, ওমান, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব।

তবে ভ্রমণের ৪৮ ঘণ্টার মধ্যের কোভিড-১৯ পরীক্ষার নেগেটিভ সনদ বাধ্যতামূলক করা হয়েছে।জিসিসিভুক্ত দেশের এক্সিট এবং রি-এন্ট্রি ভিসা, ওয়ার্ক ভিসা, রেসিডেন্স পারমিট ও ভিজিট ভিসাধারীরা এই সুযোগ পাবেন।

তবে সৌদি আরবের নাগরিকরা বিশেষ কাজের জন্য দেশের বাইরে যেতে পারবেন। সেক্ষেত্রে কূটনৈতিক,বাণিজ্যিক, আন্তর্জাতিক সাহায্য সংস্থার কাজ,

পরিবারের সদস্যরা বাইরে থাকলে, বিদেশে শিক্ষা ও চিকিৎসাসহ কয়েকটি জরুরি গুরুত্বপূর্ণ কাজে দেশের বাইরে যাওয়ার সুযোগ পাবেন তারা।

এদিকে সৌদি আরবের অংশিক আন্তর্জাতিক ফ্লাইট শুরুর ঘোষণা নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। অনেকে মনে করছেন, এখন যে কেউ সৌদি ফিরে যেতে কিংবা আসতে পারবেন। কিন্তু বিষয়টি এমন নয়। নির্দিষ্ট দেশের, নির্দিষ্ট শ্রেণির লোকেরাই আপাতত এ সুবিধা পাবেন।

বর্তমানে দেশটিতে বিশেষ অনুমতি নিয়ে চার্টার্ড কিংবা বিশেষ ফ্লাইট চলাচল করছে। এখনো সবার জন্য উন্মুক্ত করা হয়নি।

সৌদি সরকার জানিয়েছে ২০২১ সালের ১ জানুয়ারির পর জল, স্থল ও বিমান পথে চলাচলে ভ্রমণ নিষেধাজ্ঞা পুরোপুরি প্রত্যাহার করা হবে। কোভিড-১৯ এর সংক্রমণ ঠেকাতে মার্চ থেকে সব আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করে উপসাগরীয় এই দেশটি।


বহির্বিশ্ব এর সর্বশেষ খবর

বহির্বিশ্ব - এর সব খবর